অধিকাল ভাতা নীতিমালা/নির্দেশনা ২০১৭

গাড়ির ড্রাইভারদের অধিকাল ভাতার একটি নির্ধারিত আদেশ বহাল থাকলেও বিভিন্ন প্রতিষ্ঠান তাদের অতিরিক্ত কাজের অধিকাল ভাতার হার ভিন্ন ভিন্ন ভাবে নির্ধারণ করে থাকেন। বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর অধিকাল ভাতা নীতিমালা/নির্দেশনা অত্র বাহিনীর গাড়ীচালক ও মেকানিকদের কাজের উৎসাহ ও গতিশীলতা বৃদ্ধির জন্য অধিকাল ভাতার বিদ্যমান হার বর্ধিত করে নিম্নোক্তভাবে নির্ধারণ করা হয়েছে। 

স্থায়ী গাড়ীচালক ও বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী, সদর দপ্তরের স্থায়ী গাড়ীচালকদের অধিকাল ভাতা মাসিক সর্বোচ্চ টাঃ ১০,০০০/- মাত্র এবং সদর দপ্তরের বাহিরের ইউনিটের জন্য মাসিক সর্বোচ্চ টাঃ ৮,৫০০/- মাত্র নির্ধারণ করা হয়েছে। মাসিক মূল বেতনের ভিত্তিতে ঘন্টা প্রতি প্রাপ্য হিসেবে অধিকাল ভাতা প্রদান করা হবে।

আনসার ও গ্রাম প্রতিরক্ষ বাহিনীর অধিকাল ভাতার আদেশ ২০১৭

ড্রাইভারদের অধিকাল ভাতা

প্রকৃত খাটুনি অনুসারে অধিকাল ভাতা

প্রতিদিনের অতিরিক্ত সময় দায়িত্ব পালনের হিসাব লগবইয়ের সাথে মিল রেখে রেজিষ্টারে লিপিবদ্ধ করতে হবে। স্থায়ী গাড়ীচালকদের অধিকাল ভাতা বাবদ অর্থ। সরকারী বরাদ্দ থেকে পরিশোধ করা হবে। ব্যাটালিয়ন আনসার (স্থায়ী/অস্থায়ী) গাড়ীচালক ও গাড়ীচালক হিসেবে স্থায়ী/অস্থায়ী ব্যাটালিয়ন আনসার সদস্যদের অধিকাল ভাতা মাসিক সর্বোচ্চ টাঃ ৪,৫০০/- মাত্র নির্ধারণ করা হলাে। বিভিন্ন পদবীর ব্যাটালিয়ন আনসারদের প্রতি ঘন্টায় টাঃ ৩৮/-মাত্র হিসেবে এই ভাতা প্রদান করা হবে। প্রতিদিন অতিরিক্ত সময়ের দায়িত্ব পালনের হিসাব লগ বইয়ের সাথে মিল রেখে রেজিষ্টারে লিপিবদ্ধ করে রাখতে হবে। “মহাপরিচালক, আনসার ও ভিডিপি তহবিল থেকে এই ভাতা পরিশােধ করা হবে।

এমটি ওয়ার্কশপের মেকানিক ও এমটি ওয়ার্কশপের মেকানিকদের অতিরিক্ত কাজের ভাতা প্রতি ঘন্টায় টাঃ ২০/- মাত্র এবং  মাসিক অনূর্ধ টাঃ ২,৫০০/- মাত্র নির্ধারণ করা হলাে। “মহাপরিচালক, আনসার ও ভিডিপি তহবিল থেকে এ ভাতা প্রদান করা হবে।

ইউনিটসমূহ গাড়ীচালক হিসেবে অংগীভূত আনসার ও সংযুক্ত ব্যাটালিয়ন সদস্যগণের অধিকাল ভাতা অনুচ্ছেদ-খ এ উল্লিখিত স্থানে নিজ নিজ ইউনিট এর স্থানীয় তহবিল হতে প্রদান করবেন।  এ আদেশ ফেব্রুয়ারি, ২০১৭ খ্রিঃ হতে কার্যকর হবে। এতদসংক্রান্ত বিষয়ে ইতােপূর্বে জারীকৃত সকল নির্দেশনা/নীতিমালা এতদ্বারা বাতিল করা হলাে এবং আদেশ কর্তৃপক্ষের অনুমােদনক্রমে জারী করা হল।

Leave a Reply

Your email address will not be published.