অনলাইনে চালান ভেরিফিকেশন করবেন যেভাবে।

আমরা সরকারি কোষাগারে কোন অর্থ জমা প্রদানের জন্য ট্রেজারি চালান ব্যবহার করি। অথবা অনলাইনেও সরকারি কোষাগারে চালানের টাকা জমা দেই। এসব ক্ষেত্রে আপনার জমাকৃত ট্রেজারি চালানের অর্থ সরকারি কোষাগারে জমা হয়েছে কিনা তা অনলাইনেই যাচাই করে নিতে পারেন।

প্রথমে, ব্রাউজারে গিয়ে এড্রেস বারে Online Challan verification লিখে সার্চ করুন। গুগল সার্চ পেইজ হতে প্রথমে যে লিংক দেখা যাবে সেটিতে ক্লিক করলেই আপনি অনলাইন চালান ভেরিফিকেশন পেইজে যাবেন। অথবা আপনি চাইলে এই লিংকে ক্লিক করতে পারেন।

দ্বিতীয় ধাপে, আপনি আপনার ট্রেজারি কপিতে চালানটি জমা দেওয়ার তারিখ অর্থাৎ ব্যাংকে জমা দেওয়ার তারিখ Challan Date এ ইনপুট দিন। ক্যাশ, চেক, ই-পেমেন্ট যেভাবে পেমেন্ট করেছেন সেই প্রক্রিয়াটি সিলেক্ট করুন, ড্রপ ডাউন লিস্ট হতে বাংলাদেশ ব্যাংক অথবা সোনালি ব্যাংক সিলেক্ট করুন।

তৃতীয় ধাপে, যে ব্রাঞ্চে চালান জমা দিয়েছেন তার জেলা এবং ব্রাঞ্চ সিলেক্ট করুন ড্রপ ডাউন লিস্ট হতে তারপর ব্যাংক কতৃর্ক প্রদত্ত লাল কালিতে চালান নম্বর অথবা অনলাইন এ প্রদত্ত চালান নম্বরটি Challan No এ ইনপুট দিয়ে Verify তে চাপলেই আপনি আপনার জমা দেওয়া টাকার অংশ এবং বিস্তারিত তথ্য দেখতে পাবেন। আর কিছু না পেলে বিবরণে অন্তত কে জমা দিয়েছে তার নাম দেখতে পারেন।

 

উপরোক্ত পদ্ধতিতে আপনি আপনার চালান বা চালানের মাধ্যমে জমাকৃত তথ্য ভেরীফিকেশন করে নিতে পারেন। হোক তা আপনি নিজে জমা দিয়েছেন বা অন্য কারও মাধ্যমে জমা করেছেন।

আপনি যদি উপরোক্ত তথ্য বা ধাপগুলো অনুসরণ না করেও চালান ভেরিফিকেশন করতে না পারেন তবে নিচের ভিডিওটি দেখে নিন: ভিডিও

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।