বাংলাদেশ বেতার সহ অনেক দপ্তরের নিয়োগ বিধিতেই ৪র্থ শ্রেণীর অফিস সহায়ক পদ হতে ফিডার পদে ৩ বছর বা ৫ বছর চাকরি পূর্তিতে উচ্চতর পদ বা তৃতীয় শ্রেণীর পদে পদোন্নতির বিধান রয়েছে। মন্ত্রণালয় ও অধিদপ্তরগুলোতে এ সুবিধা বিদ্যমান রয়েছে। তবে পদোন্নতির ক্ষেত্রে পদোন্নতিযোগ্য মোট পদের ২০-২৫ শতাংশ বা কোন কোন দপ্তরে ১০০% পদও নিম্নপদ হতে পদোন্নতির মাধ্যমে পূরণ করা হয়।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

বাংলাদেশ বেতার

সদর দপ্তর

৩১, সৈয়দ মাহবুব মোর্শেদ সরণি

শের-ই বাংলা নগর, আগারগাঁও, ঢাকা-১২০৭

নম্বর: ১৫.৫৩.০০০০.০১৩.১২.০০১.২০.৪৯২; তারিখ: ৩০/০৬/২০২১

বিষয়: বাংলাদেশ বেতারের ৪র্থ শ্রেণীর অফিস সহায়ক পদ থেকে উচ্চতর পদে পদোন্নতি প্রদান প্রসঙ্গে।

উপর্যুক্ত বিষয়ে জানানো যাচ্ছে যে, বাংলাদেশ বেতারের চলমান নিয়োগ বিধি অনুযায়ী অফিস সহায়ক পদ থেকে গুদাম রক্ষক/ অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক/ হিসাব সহকারী/ ডেসপ্যাচ রাইডার/ ফটোকপি অপারেটর/ স্টুডিও কমিশনিয়ার পদে পদোন্নতির বিধান রয়েছে।

এমতাবস্থায় বাংলাদেশ বেতার, সদর দপ্তরসহ বিভিন্ন কেন্দ্র/ ইউনিটে অফিস সহায়ক পদে স্থায়ী কাঠামোর বিপরীতে কর্মরত কর্মচারীদের মধ্যে গুদাম রক্ষক পদে পদোন্নতির জন্য যাদের শিক্ষাগত যোগ্যতা এইচ.এস.সি পাশসহ স্টোরের কাজে ০৩ (তিন) বছরের অভিজ্ঞাতা, হিসাব সহকারী পদে পদোন্নতির জন্য যাদের শিক্ষাগত যোগ্যতা এইচ.এস.সি পাশসহ ফিডার পদে ০৩ (তিন) বছরের অভিজ্ঞতা এবং অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদে পদোন্নতির জন্য যাদের শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক বা সমমান পাশসহ ফিডার পদে ০৩(তিন) বছরের অভিজ্ঞতা এবং প্রতি মিনিটে মুদ্রাক্ষর লিখনে বাংলা ২০ এবং ইংরজীতে ২৮ শব্দ।

এছাড়া ডেসপ্যাচ রাইডার পদে পদোন্নতির জন্য অষ্টম শ্রেণী পাশ এবং মটর সাইকেল চালানোর জন্য বৈধ লাইসেন্সসহ ফিডার পদে ০৩ (তিন) বছরের অভিজ্ঞতা রয়েছে ও ফটোকপি অপারেটর পদে পদোন্নতির জন্য ফটোকপি মেশিন চালানোর অভিজ্ঞতাসহ ফিডার পদে ০৩ (তিন) বছরের অভিজ্ঞতা রয়েছে ও স্টুডিও কমিশনিয়ার পদে পদোন্নতির জন্য ০৩ (তিন) বছরের অভিজ্ঞতাসহ তাঁদরে আবেদনসহ শিক্ষাগত যোগ্যতার সত্যায়িত ফটোকপি, বিভাগীয় মামলা ও কোর্টকেইস নাই মর্মে প্রত্যয়ন, চাকুরী সন্তোষজনক মর্মে প্রত্যয়ন ও সার্ভিস বুক হালনাগাদ প্রতিপাদিত করে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে পত্র জারির ০৭ (সাত) কর্ম দিবসের মধ্যে এ কর্তৃপক্ষের নিকট প্রেরণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা যাচ্ছে।

(মো: আল আমিন খাঁন)

অতিরিক্ত পরিচালন (প্রশাসন ও অর্থ)

মহাপরিচালকের পক্ষে

ফোন: ৪৪৮১৩০৭৩

অফিস সহায়ক হতে উচ্চতর পদে পদোন্নতির বিধান: ডাউনলোড

বাংলাদেশ বেতার নন ক্যাডার অফিসার ও কর্মচারীদের নিয়োগ বিধি ১৯৮৫ এর পদোন্নতি তফসীল অনুযায়ী ৪র্থ শ্রেণীর অফিস সহায়ক পদ হতে আবেদনের প্রেক্ষিতে উচ্চতর পদ অর্থাৎ ৩য় শ্রেণীর গুদাম রক্ষক, অফিস সহকারী এবং অন্যান্য পদে মোট পদে ২০ থেকে ৩৩% শতাংশ পর্যন্ত পদোন্নতির মাধ্যমে পূরণ করা হয় এবং অবশিষ্ট ৬৬-৮০ শতাংশ সরাসরি নিয়োগের মাধ্যমে পূরণ করা হয়।

প্রশ্নোত্তর: 

প্রশ্ন: সকল দপ্তরেই কি এমন বিধান রয়েছে?

উত্তর: না। নিয়োগ বিধিতে অন্তর্ভূক্ত থাকতে হয়।

প্রশ্ন: আমাদের দপ্তরের নিয়োগ বিধিতে যদি না থাকে?

উত্তর: নিয়োগ বিধি সংশোধন করে অন্তর্ভূক্ত করে নিতে হবে।

প্রশ্ন: মোট পদের কত শতাংশ পদোন্নতির দেয়া হয়?

উত্তর: ২০ থেকে ২৫% কোন কোন দপ্তরে ১০০% পদোন্নতি প্রদান করা হয়।

প্রশ্ন: ফিডার পদে চাকরির বয়স কত হতে হয়?

উত্তর: ৩ থেকে ৫ বছর।

প্রশ্ন: নিরাপত্তা প্রহরী হতে কি এ পদোন্নতি হয়?

উত্তর: না। তবে নিরাপত্তা প্রহরী হতে অফিস সহায়ক পদে পদ পরিবর্তন করে এ পদের জন্য আবেদন করা যায়। ফিডার পদে চাকরির বয়স পূর্ণপূর্বক।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3011 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *