আই আর সি নবায়ন ফি । আমদানি রপ্তানি বিভিন্ন পরিষেবার বিদ্যমান ফি হালনাগাদকরণ প্রজ্ঞাপন ২০২২

আমদানি নিবন্ধন সনদপত্র ফি সহ অন্যান্য সকল ফি বৃদ্ধি করে পুন: নির্ধারণ করা হয়েছে। বিদেশ তথা বাহিরের দেশ থেকে বিভিন্ন পন্য নিয়ে এসে দেশে বাজারে চাহিদা মেটাতে আপনাকে আমদানিকারক হতে হবে। আর এর জন্য সর্বপ্রথম আমদানি নিবন্ধন সনদপত্র (Import Registration Certificate) বা আইআরসি (IRC) লাইসেন্স নিতে হবে। আবার যদি দেশের বিভিন্ন পন্য অন্যান্য দেশের বাজারের চাহিদা মেটাতে চান তাহলে আপনাকে রপ্তানিকারক হতে হবে।

এটির জন্য সর্বপ্রথম রপ্তানি নিবন্ধন সনদপত্র (Export Registration Certificate) বা ইআরসি (ERC) লাইসেন্স নিতে হবে। অর্থাৎ আমদানি ও রপ্তানি লাইসেন্স করলেই আমদানি রপ্তানি ব্যবসা করতে পারবেন। রপ্তানি ও আমদানি করার জন্য আলাদাভাবে কোন অনুমতি নেওয়ার প্রয়োজন নেই। মনে রাখবেন, আমদানি করার জন্য একটি লাইসেন্স এবং রপ্তানি করার জন্য আলাদা লাইসেন্স, IRC ও ERC দুটি লাইসেন্স।

আমদানি রপ্তানি লাইসেন্স করার নিয়ম ২০২২

আমদানী এবং রপ্তানী লাইসেন্স দুইটা কিন্ত আলাদা লাইসেন্স এবং আলাদা ভাবে নিতে হয়, তবে প্রসেস একই রকম। চলুন প্রথমেই জেনে নিই আমদানী বা রপ্তানী লাইসেন্স আবেদনের জন্য কি কি ডকুমেন্টস বা কাগজপত্র লাগবে। ১। হালনাগাদ ট্রেড লাইসেন্স; ২। সংশ্লিষ্ট কোন স্বীকৃত ট্রেড এসোসিয়েশনের মেম্বারশিপ; ৩। মালিকের টিআইএন সার্টিফিকেট; ৪। মালিকের জাতীয় পরিচয়পত্র; ৫। মালিকের পাসপোর্ট সাইজের ছবি; ৬। ব্যাংক সলভেন্সি সার্টিফিকেট; ৭। ভ্যাট রেজিষ্ট্রেশন সার্ফিকেট এর কপি। আমদানি রপ্তানি লাইসেন্স ফরম

নতুন জারিকৃত প্রজ্ঞাপন অনুসারে সরকার নির্ধারিত কোডে ট্রেজারী চালানের মাধ্যমে নির্ধারিত ফি এর টাকা বাংলাদেশ ব্যাংকে অথবা সোনালী ব্যাংকের নির্ধারিত শাখায় জমা প্রদানের পর জমার রশিদ পাওয়া যাবে। আই আর সি এবং ই আর সি লাইসেন্সের জন্য কত টাকা ফিস দিতে তা প্রজ্ঞাপন থেকে দেখে নিন। তবে প্রতিটি ফি’র ক্ষেত্রে ১৫% ভ্যাট ও অন্যান্য শুল্ক যুক্ত হবে। আমদানি রপ্তানি আবেদন অফ-লাইন এবং অনলাইনে দুই ভাবেই করা যায়। অফলাইনে করার ক্ষেত্রে আমাদানী ও রপ্তানী নিয়ন্ত্রকের প্রধান কার্যালয় ঢাকা থেকে কিংবা আপনার সংশ্লিষ্ট আঞ্চলিক কার্যালয় গিয়ে নির্ধারিত ফর্মে যাবতীয় সাপোর্টিং ডকুমেন্টের কপি সংযুক্ত করে জমা দিতে হবে। অনলাইনে করার ক্ষেত্রে সি সি আই ই এর ওয়েব এপ্লিকেশনের লগিন করে প্রয়োজনীয় তথ্য ইনপুট করে যাবতীয় সাপোর্টিং ডকুমেন্টস্‌গুলো স্ক্যান ঙ্করে আপলোড করে সাবমিট করতে হবে। সবকিছু ঠিক থাকলে সাধারনত ২-৩ দিনের মধ্যে আইআরসি বা ইআরসি সার্টিফিকেট পাওয়া যায়। আমদানি রপ্তানির লাইসেন্সের আবেদন ফরম (পারমাণবিক)

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

বাণিজ্য মন্ত্রণালয়।

বাজেট অধিশাখা বাংলাদেশ সচিবালয়, ঢাকা।

www.mincom.gov.bd

স্মারক নম্বর: ২৬.০০.০০০০.০৯৬.২০.০০৩.২২-১৮০ তারিখ: – ২১ আগস্ট ২০২২

প্রজ্ঞাপন

বাণিজ্য মন্ত্রণালয় এবং এর আওতাধীন আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তরের বিভিন্ন পরিষেবার বিদ্যমান ফি হালনাগাদকরণ এবং যে সকল সেবার বিপরীতে কোন ফি নির্ধারন করা নেই সেসব সেবার ফি নিমােক্ত ছক মােতাবেক নির্ধারণ করে নির্দেশক্রমে প্রজ্ঞাপন জারি করা হলাে:

আমদানি ও রপ্তানি প্রধান নিয়ন্ত্রকের দপ্তরের রেজিস্ট্রেশন ফি, আই আর সি নবায়ন ফি, আমদানি রপ্তানি ব্যবসার ফি প্রদানের নিয়ম, আমদানি রপ্তানি অফিস আমদানি রপ্তানি লাইসেন্স ফি, আমদানি রপ্তানি বই pdf, আমদানি পণ্যের তালিকা আমদানি ও রপ্তানির মধ্যে পার্থক্য,

০২. ইহা আগামী ০১ সেপ্টেম্বর ২০২২ হতে কার্যকর হবে।

রাষ্ট্রপতির আদেশক্রমে,

(শাহ আলম মুকুল)

উপসচিব

ফোন: ৯৫৪৬৭১৬

 

আমদানি রপ্তানি বিভিন্ন পরিষেবার বিদ্যমান ফি হালনাগাদকরণ প্রজ্ঞাপন ২০২২ : ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2981 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *