প্রবাসী আয়ের উপর উৎসে কর ছাড় করা হলেও অন্যান্য রেমিটেন্স আয়ের উপর উৎসে কর কর্তন করা হবে – আয়কর আইন ২০২৩

উৎসে কর কি? – যখন কোন আয় হবে যেখানে হবে সেখানেই টাকা পরিশোধের সময় নির্দিষ্ট হারে কর কেটে তা সরকারি কোষাগারে জমা দিতে হবে। যেহেতু আয়ের উৎস যেখানে এবং আয় পরিশোধের সময় এই কর কেটে রাখা হয় তাই এই কর উৎসে কর হিসেবে পরিচিত। কর্তনকারী কর্তৃপক্ষ কর্তন করে চালানের মাধ্যমে জমা দিবে।

রেমিট্যান্স এ উৎসে কর কত % কাটতে হবে? আয়কর আইন-২০২৩ এর ১২৪ ধারা (পূর্বের 52Q) অনুযায়ী সেবা, রেভিনিউ শেয়ারিং ইত্যাদি বাবদ বিদেশ হতে প্রেরিত অর্থ কোন ব্যক্তির হিসেবে পরিশোধ বা জমা প্রদানের জন্য দায়িত্ব প্রাপ্ত ব্যক্তি প্রাপকের হিসেবে অর্থ পরিশোধ বা জমা প্রদানকালে উক্ত পরিশোধিত বা জমাকৃত অর্থের উপর ১০% হারে উৎসে কর কর্তনের বিধান করা হয়েছে। বিদেশ হতে প্রেরিত অর্থ হতে কর কর্তনের এই বিধান এবং জাতীয় রাজস্ব বোর্ডের উৎসে কর কর্তন অধিক্ষেত্র আদেশ অনুযায়ী সমগ্র বাংলাদেশের কর্তিত কর, কর অঞ্চল-১১, ঢাকা এর অধিক্ষেত্রাধীন। এ বিষয়ে আপনার ব্যাংক কর্তৃক কর্তিত ১২৪ ধারার (পূর্বের 52Q) সকল উৎসে কর, কর অঞ্চল-১১, ঢাকার নির্ধারিত কোড এর অনুকূলে জমাদানের জন্য নির্দেশ প্রদান করা হয়েছে।

প্রবাসীর আয়ের উপর উৎসে কর কর্তন হবে কি? না। অনিবাসী বাংলাদেশী ব্যতীত বাংলাদেশে অনিবাসী এমন ব্যক্তি-করদাতার কর হার ৩০% বলবৎ আছে। তবে অনিবাসী ব্যক্তি-করদাতা বাংলাদেশী নাগরিক হলে তাঁর আয়ের ক্ষেত্রে বাংলাদেশী নিবাসীদের জন্য প্রযোজ্য হারে অর্থাৎ ০%, ১০%, ১৫%, ২০%, ২৫% ও ৩০% আয়কর এবং সারচার্জ প্রদেয় হবে। তবে আয়কর আইন ২০২৩ অনুসারে প্রবাসীর রেমিট্যান্সে উৎসে আয় কর্তন করা হবে না।

আয়কর পরিপত্র ২০২৩-২০২৪ pdf download । আয়কর আইন ২০২৩ গেজেট । আয়কর আইন ২০২৩ pdf

আয়কর আইন ২০২৩ সংগ্রহ করুন

Caption: Income Tax from Remittance

আয়কর আইন-২০২৩ এর ১২৪ ধারায় কি আছে? । কোনো সেবা, রেভিনিউ শেয়ারিং, ইত্যাদি বাবদ বিদেশ হইতে প্রেরিত আয় হইতে কর কর্তন করতে হবে

  1. ২৪। ফি, সেবা চার্জ বা পারিশ্রমিক, তাহা যে নামেই অভিহিত হউক না কেন, বা যেকোনো নামে বা প্রকৃতির রেভিনিউ শেয়ারিং এর মাধ্যমে নিম্নবর্ণিত কাজের বিনিময়ে বিদেশ হইতে প্রেরিত অর্থ কোনো ব্যক্তির হিসাবে পরিশোধ বা জমা প্রদানের জন্য দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি প্রাপকের হিসাবে অর্থ পরিশোধ বা জমা প্রদানকালে উক্ত পরিশোধিত বা জমাকৃত অর্থের উপর ১০% (দশ শতাংশ) হারে কর কর্তন করিবেন, যথা:- (ক) বাংলাদেশে প্রদত্ত কোনো সেবার জন্য; (খ) কোনো নিবাসী ব্যক্তি কর্তৃক কোনো বিদেশি ব্যক্তিকে পরিষেবা প্রদান বা কোনো কাজের জন্য; (গ) বিজ্ঞাপন বা অন্য কোনো উদ্দেশ্যে কোনো অনলাইন প্লাটফর্ম ব্যবহারের অনুমতি প্রদানের জন্য:
  2. তবে শর্ত থাকে যে,- (১) ম্যানুফ্যাকচারিং, প্রসেস বা কনভারশন, পূর্ত কাজ, নির্মাণ, প্রকৌশল বা সমজাতীয় অন্য কোনো কাজের জন্য সম্পাদিত চুক্তির বিপরীতে বিদেশ হইতে বাংলাদেশে প্রেরিত অর্থ প্রাপকের হিসাবে অর্থ পরিশোধ বা জমা প্রদানকালে উক্ত পরিশোধিত বা জমাকৃত অর্থের উপর ৭.৫% (সাত দশমিক পাঁচ শতাংশ) হারে কর কর্তন করিতে হইবে: (২) বিদেশ হইতে প্রেরিত নিম্নবর্ণিত অর্থের বিপরীতে কোনো কর্তন করা যাইবে না, যথা:- (অ) ষষ্ঠ তফসিলের অংশ ১ এর দফা ১৭ ও ৩৩ দ্বারা মোট আয় বহির্ভূত অর্থ; (আ) কোনো নিবাসীর সফটওয়্যার বা সেবার বিক্রয়লব্ধ অর্থ, যদি উক্ত বিক্রয় বা সেবা হইতে প্রাপ্ত আয় ষষ্ঠ তফসিলের অংশ ১ এর দফা ২১ এর মোট আয় বহির্ভূত অর্থ হয়।

দফা ১৭ এবং ৩৩ এ কি আছে?

আয়কর আইন ২০২৩ এর ষষ্ঠ তফসিলের অংশ ১ এর দফা ১৭ বাংলাদেশি কোনো স্বাভাবিক ব্যক্তি করদাতা কর্তৃক বিদেশে উপার্জিত কোনো আয় যাহা তিনি বৈদেশিক রেমিটেন্স সম্পর্কিত বিদ্যমান আইন অনুসারে বাংলাদেশে আনয়ন করিয়াছেন এবং (৩৩) ৩০ জুন ২০৩০ তারিখের মধ্যে কোনো Ocean going ship being Bangladeshi flag carrier কর্তৃক অর্জিত ব্যবসার আয় ফরেন রেমিট্যান্স সংক্রান্ত বিধানাবলি অনুসরণ করিয়া বাংলাদেশে আনীত হইলে অনুরূপ আয় হতে ১০% উৎসে কর কর্তন হবে না।

Source Tax deduction From Profit । প্রাপ্ত লভ্যাংশ হতে উৎসে কর কর্তন কি বাধ্যতামূলক?

উৎসে কর A Challan এ জমা নির্দেশনা ২০২৩ । কর্তিত ট্যাক্স, অগ্রিম কর অনলাইনে জমার প্রজ্ঞাপন জারি করেছে এনবিআর উৎসে কর কর্তনের হার ০.২৫ শতাংশ।
উৎসে কর কর্তন/সংগ্রহ সংক্রান্ত বিজ্ঞপ্তি ২০১৬ বিদেশ হতে প্রেরিত অর্থে উপর ১০% উৎসে কর কর্তনের নতুন বিধান। প্রদেয় মাসিক নীট কর নির্ণয় । ২০২২-২৩ আয়বর্ষ বেতন-ভাতার উপর উৎসে আয়কর হিসাব বিবরণী এক্সেল ফাইল

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3002 posts and counting. See all posts by admin

One thought on “আয়কর আইন ২০২৩ । প্রবাসীর আয় ব্যতীত রেমিটেন্স এর উপর উৎসে কর কর্তন করা হবে কি?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *