আয়কর আইনে যে সকল পরিবর্তন আনা হয়েছে তার স্পষ্টীকরণ জারি – রিটার্ন ফরম পূরণে কর পরিগণায় ২০২২-২০২৩ করবর্ষে অর্থ আইনে আনীত পরিবর্তন সমূহ – আয়কর পরিপত্র ২০২২-২৩

নতুন আয়কর পরিপত্র জারি – ২০২২-২৩ কর বছরের আয়কর পরিপত্র। আয়করের হার বেশ পরিবর্তন হয়েছে। পরিশিষ্ট গুলোতে বিস্তারিত রযেছে। ভূমি অধিগ্রহণে ৩-৬% উৎসে কর কর্তন প্রযোজ্য। হাঁস-মুরগীর খামার এবং মৎস্য চাষ হতে ১০ লক্ষ টাকা আয় পর্যন্ত শুন্য হার এবং পরবর্তী ১০ লক্ষ টাকার উপর ৫% হারে কর ধার্য্য হইবে।

যে কোন পরিমাণ নগদ বা নদ সমতুল্য, ব্যাংক জমা, ব্যাংক নোটস, ব্যাংক হিসাব, কনভারটিবল সিকিউরিটিজ এবং আর্থিক দলিলাদি (Financial Instruments)  যদি ব্যাংক চ্যানেলে বাংলাদেশে প্রত্যাবর্তিত হয় তবে তাতে ৭% কর ধার্য রয়েছে। দায়িত্বপ্রাপ্ত ব্যাংক করদাতার হিসেবে উক্ত অর্থ জমার পূর্বে ৭% হারে কর কর্তন ও সরকারি কোষাগারে জমাপূর্বক অবশিষ্ট অর্থ করদাতার ব্যাংক হিসেবে জমা করবে। অন্য কোন প্রকার জরিমানা প্রযোজ্য হইবে কিনা? না কোন প্রকার জরিমানা প্রযোজ্য নয়।

অর্থ আইন, ২০২২ এর মাধ্যমে আয়কর অধ্যাদেশ , ১৯৮৪ Section 44 এর Sub -Section (2) এর Clause (c) এর Sub-Clause (ii) সংশোধন করা হয়েছে। 82C ধারার উপধারা (২) তে বর্ণিত উৎস/উৎসসমূহ হতে প্রাপ্ত আয় বা কর অব্যাহতি প্রাপ্ত আয় বা হ্রাসকৃত করহার প্রযোজ্য এমন আয় থাকলে তা ব্যতীত করযোগ্য মোট আয়ে ২০% রেয়াত নির্ধারণ করা হয়েছে যা পূর্বে ২৫% ছিল।

নতুন আয়কর অধ্যাদেশে বেশ পরিবর্তন আনা হয়েছে / আয়কর হার ও রেয়াতে সংশোধন আনয়ন করা হয়েছে।

সুদ বা মুনাফার প্রাপক PSR দাখিলে ব্যর্থ হলে ৫০% বেশি উৎসে কর কর্তন প্রযোজ্য হইবে।

২০২২-২৩ কর বছরের আয়কর পরিপত্র। আয়করের হার বেশ পরিবর্তন হয়েছে। পরিশিষ্ট গুলোতে বিস্তারিত রযেছে। ভূমি অধিগ্রহণে ৩-৬% উৎসে কর কর্তন প্রযোজ্য।

Caption: ২০২২-২০২৩ অর্থ বছরে আয়করের ক্ষেত্রে আনীত পরিবর্তন স্পষ্টিকরণ পরিপত্র

আয়কর পরিপত্র ২০২২-২৩ । যে সকল ক্ষেত্রে কর পরিবর্তন করা হয়েছে।

  1. ইজারাদারকে সম্পত্তিমূল্যের উপর ৪% উৎসে কর পরিশোধ করতে হবে।
  2. ৫২ সিটের অতিক্রম করা বাসের জন্য ১৬০০০ টাকা অগ্রিম আয়কর পরিশোধ চালান দাখিল।
  3. রেয়াতযােগ্য অংক হিসেবে মোট করযোগ্য আয়ের ২০% নির্ধারণ করা হয়েছে। যা পূর্বে ২৫% নির্ধারণের বিধান ছিল।
  4. একজন করদাতার মোট করযোগ্য আয় নির্বিশেষে রেয়াতযোগ্য অংকের উপর ১৫% হারে কর রেয়াতের বিধান করা হয়েছে। যা পূর্বে ১৫ লক্ষ টাকা পর্যন্ত ১০% ছিল।
  5. নির্ধারিত সময়ের মধ্যে রিটার্ণ দাখিলে ব্যর্থ হলে কর রেয়াতের প্রাপ্যতা ১৫ শতাংশের পরিবর্তে ৭.৫% করা হয়েছে। পূর্বে নির্ধারিত সময়ে মধ্যে দাখিলে ব্যর্থ হলে প্রাপ্যতায় প্রভাব পড়ত না।

রিটার্ন জমা না দিলে কি হবে?

আয়কর রিটার্ন জমা না দেয়ার শাস্তি কি? করদাতাকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দেয়ার লক্ষ্যে আবশ্যিকভাবে ধারা-১৩০ মোতাবেক নোটিশ প্রদান সাপেক্ষে খেলাপী করদাতার সর্বশেষ আরোপিত আয়করের ১০% অথবা কমপক্ষে ১,০০০.০০ টাকা ও পরবর্তী প্রতি খেলাপী দিবসের জন্য ৫০.০০ টাকা, উপ-কর কমিশনার জরিমানা আরোপ করতে পারবেন।

আয়কর পরিপত্র ২০২২-২৩ । আয়করের হার বেশ পরিবর্তন হয়েছে এ সংক্রান্ত স্পষ্টীকরণ আদেশ দেখে নিন: ডাউনলোড

আয়কর নির্দেশিকা ২০২২-২৩ । আয়কর রিটার্ন ফরম পূরণের নির্দেশিকা ২০২২

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3023 posts and counting. See all posts by admin

2 thoughts on “আয়কর পরিপত্র ২০২২-২৩ । আয়করের হার বেশ পরিবর্তন হয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *