ঈদুল আযহা অনুষ্ঠিত হওয়ার সম্ভাব্য তারিখ ০১ আগস্ট ২০২০ খ্রি: ধরে বার্ষিক বর্ধিত বেতনসহ জুলাই/২০২০ মাসে গৃহীত মূল বেতনের /পেনশনের ভিত্তিতে ঈদুল আযহা উৎসব ভাতা/২০২০ প্রদান করা যেতে পারে। পরবর্তীতে ঈদুল আযহা জুলাই ৩১,২০২০ খ্রি: তারিখে অনুষ্ঠিত হতে তা পরবর্তী মাসের বেতন /পেনশন হতে সমন্বয় করা যেতে পারে। 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয়

হিসাব ভবন

সেগুনবাগিচা, ঢাকা -১০০০।

www.cga.gov.bd

স্মারক নংম্বর: ০৭.০৩.০০০০.০০৩.১৪.৪০৮.১৬.৭১০; তারিখ: ০৫/০৭/২০২০

বিষয়: ঈদুল আযহা উৎসব ভাতা/২০২০ প্রদানের নির্দেশনা প্রসঙ্গে।

উপর্যুক্ত বিষয়ের প্রেক্ষিতে জানানো যাচ্ছে যে, অর্থ বিভাগ, অর্থ মন্ত্রণালয়য়েল স্মারক নম্বর: অম/অবি/(বাস্ত-৪) উ:ভাতা-১০/৯২/৩২ তারিখ: ১৬/০৬/১৯৯২ খ্রি: অনুযায়ী যে মাসে উৎসব অনুষ্ঠিত হতে তার পূর্ববর্তী মাসে আহরিত মূল বেতনের সমপরিমাণ অর্থ সরকারি কর্মকর্তা/ কর্মচারী উৎসব ভাতা হিসাবে প্রাপ্য হবেন মর্মে সরকারি সিদ্ধান্ত রয়েছে। পেনশনারদের উৎসব ভাতা প্রদানের ক্ষেত্রে পূর্ববর্তী মাসের আহরিত পেনশনের সমপরিমাণ ভাতা প্রদানের অনুরুপ নির্দেশনা রয়েছে।

২। জনপ্রশাসন মন্ত্রণালয়ের ৩০-১০-২০১৯ খ্রি; তারিখের স্মারক নংম্বর ০৫.০০.০০০০.১৭৩.০৮.০০৩.১৮.২১২ এর মাধ্যমে প্রাপ্ত ছুটির তালিকা অনুযায়ী ঈদুল আযহা অনুষ্ঠিত হওয়ার সম্ভাব্য তারিখ আগষ্ট১, ২০২০ খ্রি: যেহেতু উৎসব চাঁদ দেখার উপর নির্ভরশীল, এক্ষেত্রে উহার ৩১ জুলাই, ২০২০ খ্রি: তারিখে অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে। এক্ষেত্রে কর্মকর্তা/ কর্মচারীদের উৎসব ভাতা জুন/২০২০ মাসের আহরিত মূল বেতন/পেনশণের উপর পরিশোধিত হবে না জুলাই/২০২০ মাসের মূল বেতন /পেনশনের ভিত্তি করে প্রদেয় হবে সে বিষয়ে সংশয়/জটিলতা সৃষ্টি হয়েছে।

৩। বর্ণিত বিষয়ে এ কার্যালয়ের মতামত হচ্চে, ঈদুল আযহা অনুষ্ঠিত হওয়ার সম্ভাব্য তারিখ ০১ আগস্ট ২০২০ খ্রি: ধরে বার্ষিক বর্ধিত বেতনসহ জুলাই/২০২০ মাসে গৃহীত মূল বেতনের /পেনশনের ভিত্তিতে ঈদুল আযহা উৎসব ভাতা/২০২০ প্রদান করা যেতে পারে। পরবর্তীতে ঈদুল আযহা জুলাই ৩১,২০২০ খ্রি: তারিখে অনুষ্ঠিত হতে তা পরবর্তী মাসের বেতন /পেনশন হতে সমন্বয় করা যেতে পারে।

এমতাবস্থায়, সময়মত কর্মকর্তা/ কর্মচারী/পেনশনাগণকে উৎসব ভাতা প্রদানের লক্ষ্যে ন্যূনতম ১০ (দশ) কর্ম দিবস প্রয়োজন বিধায় এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা দ্রুত প্রদানের জন্য আদিষ্ট হয়ে অনুরোধ করা হলো।

(মোহাম্মদ মমিনুল হক ভূঁইয়া)

অতিরিক্ত হিসাব মহানিয়ন্ত্রক (হিসাব ও পদ্ধতি)

ফোন: ৯৩৬০৮৫৯

প্রতি,

সচিব, অর্থবিভাগ, অর্থ মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়, ঢাকা।

ঈদুল আজহার উৎসব ভাতা/২০২০ বিষয়ে অর্থ মন্ত্রণালয়ের নির্দেশনার জন্য সিজিএ কার্যালয়ের পত্র: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2985 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *