জাতীয় বেতন স্কেল ২০১৫ এর ৭(১) । উচ্চতর গ্রেডের প্রাপ্যতা ২০২২

জাতীয় বেতন স্কেল ২০১৫ স্পষ্টিকরণ । জাতীয় বেতনস্কেল ২০১৫ এর ৭(১) ও ৭(২) এ প্রদত্ত সুবিধা সম্পর্কে ব্যাখা প্রদান করা হয়েছে – জাতীয় বেতন স্কেল ২০১৫

জাতীয় বেতন স্কেল ২০১৫ স্পষ্টিকরণ- গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, অর্থ মন্ত্রণালয়, অর্থ বিভাগ, বাস্তবায়ন অনুবিভাগ, বাস্তবায়ন-১ শাখা ২১/০৯/২০১৬ তারিখের ০৭.০০.০০০০.১৬১.০০.০০২.১৬(অংশ-১)-২৩২ নং স্মারক মোতাবেক জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযাযী অবসরোত্তর ছটিভোগীদের বেতন নির্ধারণ, সন্তোষজনক চাকরি এবং স্বয়ংক্রিয়ভাবে উচ্চতর গ্রেড প্রাপ্তি বিষয়ে একটি স্পষ্টীকরণ পরিপত্র জারী করেছেন।

জাতীয় বেতন স্কেল ২০১৫ “অবসরোত্তর ছুটিভোগীদের বেতন নির্ধারণ”- অবসরোত্তর ছটি (PRL) ভোগরত কর্মচারী অবসরোত্তর ছুটিকালীন সময়ে শুধু একটি বর্ধিত বেতন (Increment) পাইবেন, যাহা কেবলমাত্র তাহার পেনশন নির্ধারণের ক্ষেত্রেই প্রযোজ্য হইবে।

২০১৫ সালের পে স্কেলের পূর্বের বকেয়া টাইমস্কেল (উচ্চতর গ্রেড) যারা পেয়েছেন তারা পরবর্তী ৬ বছর পূর্তি আরও একটি উচ্চতর গ্রেড পাবেন অনুচ্ছেদ ৭ এর ২ উপানুচ্ছেদ অনুসারেই। অন্যদিকে ২০১৫ সালের পর ১০ বছর পূর্তিতে প্রথম উচ্চতর গ্রেড পাবেন অনুচ্ছেদ ৭ এর উপানুচ্ছেদ ১ অনুসারেই।

জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুচ্ছেদর ৭ এর উপানুচ্ছেদ ১ ও ২- সন্তোষজনক চাকরি এবং স্বয়ংক্রিয়ভাবে উচ্চতর গ্রেড প্রাপ্তি সন্তোষজনক চাকরির ব্যাখ্যা হচ্ছে সন্তোষজনক চাকরি বুঝাইতে কর্মচারিদের পদোন্নতিসহ প্রযোজ্য ক্ষেত্রে যেইভাবে সন্তোষজনক চাকরি বিদ্যমান বিধিবিধান অনুসৃত হইয়া থাকে বিবেচ্য উচ্চতর গ্রেডে বেতন প্রাপ্তির ক্ষেত্রেও অনুরূপ বিধি বিধানসহ প্রযোজ্য হইবে।

স্বয়ংক্রিয় এর ব্যাখ্যা হচ্ছে বিভাগীয় পদোন্নতি কমিটি (ডিপিসি) ব্যতিরেকে প্রযোজ্যক্ষেত্রে মন্ত্রণালয়ের সচিব/নিয়োগকারী কর্তৃপক্ষ অথবা ক্ষমতাপ্রাপ্ত কর্মকর্তা এর অনুমোদন গ্রহণপূর্বক অফিস আদেশ জারির মাধ্যমে উচ্চতর গ্রেড প্রদানের বিষয়টি নিষ্পত্তি করিতে হইবে।

আদালয়ের রায়ের আলোকে এখন দুটি উচ্চতর গ্রেডই কার্যকর রয়েছে। ১৬ বছর পূর্তিতেও পরবর্তী উচ্চতর গ্রেড মঞ্জুর করা হচ্ছে।

জাতীয় বেতন স্কেল ২০১৫ “উচ্চতর গ্রেডের প্রাপ্যতা” সম্পর্কে স্পষ্টীকরণ

  • একই পদে কর্মরত কোন কর্মচারী দুই বা ততোধিক উচ্চতর স্কেল (টাইমস্কেল)/সিলেকশন গ্রেড (যে নামেই অীভহিত হউক) পাইয়া থাকিলে তিনি এই অনুচ্ছেদের অধীন উচ্চতর গ্রেড প্রাপ্য হইবেন না।
  • একই পদে কর্মরত কোন কর্মচারী একটিমাত্র উচ্চতর স্কেল (টাইমস্কেল)/সিলেকশন গ্রেড (যে নামেই অীভহিত হউক) পাইয়া থাকিলে উচ্চতর স্কেল (টাইমস্কেল)/সিলেকশন গ্রেড পাইবার তারিখ হইতে পরবর্তী ০৬ (ছয়) বছর পূর্তির পর ৭ম বছরে পরবর্তী উচ্চতর গ্রেড প্রাপ্য হইবেন।
  • একই পদে কর্মরত কর্মচারী কোন প্রকার উচ্চতর স্কেল (টাইমস্কেল)/সিলেকশন গ্রেড (যে নামেই অীভহিত হউক) না পাইয়া থাকিলে সন্তোষজনক চাকরির শর্তে তিনি ১০ (দশ) বৎসর চাকরি পূর্তিতে ১১তম বছরে পরবর্তী উচ্চতর গ্রেড এবং পরবর্তী ০৬ বছরে পদোন্নতি না পাইলে ৭ম বছরে পরবর্তী উচ্চতর গ্রেড প্রাপ্য হইবেন।
  • জাতীয় বেতনস্কেল ২০১৫ এর ৭(১) ও ৭(২) এ প্রদত্ত সুবিধা কোন ক্রমেই ১৫/১২/২০১৫ তারিখের পূর্বে প্রদান করা যাইবে না।

জাতীয় বেতনস্কেল ২০১৫ এর ৭(১) ও ৭(২)?

জাতীয় বেতন স্কেল ২০১৫ স্পষ্টিকরণ- জাতীয় বেতনস্কেল ২০১৫ এর ৭(১) ও ৭(২) এ প্রদত্ত সুবিধা জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযাযী অবসরোত্তর ছটিভোগীদের বেতন নির্ধারণ, সন্তোষজনক চাকরি এবং স্বয়ংক্রিয়ভাবে উচ্চতর গ্রেড প্রাপ্তি বিষয়ে একটি স্পষ্টীকরণ পরিপত্র জারী করেছেন। মূলত এখন ১০ বছর পূর্তিতে উচ্চতর গ্রেড এবং ৬ বছর পূর্তিতে ২য় উচ্চতর গ্রেড মঞ্জুর করা হচ্ছে সেখানেও শর্ত আরোপ করা হচ্ছে আদালতের রায় বিপরীত হলে অর্থ ফেরত দিতে হবে এমন ক্লোজ বা প্যারা উল্লেখ করে দেওয়া হচ্ছে।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

2 thoughts on “জাতীয় বেতন স্কেল ২০১৫ এর ৭(১) । উচ্চতর গ্রেডের প্রাপ্যতা ২০২২

  • একই পদে কর্মরত কর্মচারী কোন প্রকার উচ্চতর স্কেল (টাইমস্কেল)/সিলেকশন গ্রেড (যে নামেই অীভহিত হউক) না পাইয়া থাকিলে সন্তোষজনক চাকরির শর্তে তিনি ১০ (দশ) বৎসর চাকরি পূর্তিতে ১১তম বছরে পরবর্তী উচ্চতর গ্রেড এবং পরবর্তী ০৬ বছরে পদোন্নতি না পাইলে ৭ম বছরে পরবর্তী উচ্চতর গ্রেড প্রাপ্য হইবেন। এখানে উল্লেখ্র্য যে, পদোন্নতিপ্রাপ্ত পদে বা একই পদে ৫ বছরের মধ্যে কোনো প্রকার সিলেকশন গ্রেড বা উচ্চতর স্কেল ব্যতিরেকে কর্তমান মূল বেতন ভোগকৃত স্কেলের সবোচচ্চসীমায় পৌছাইবার পর পরবতী উচ্চতর স্কেল পাবো কিনা? অনুগ্রহ করে জানালে বাধিত হবো। ধন্যবাদ

  • না ।এমন সুযোগ নেই।

Leave a Reply

Your email address will not be published.