উপজেলা অফিসে নিয়োজিত তৃতীয় ও চতুর্থ শ্রেণীর কর্মচারীদের বদলী!

সকল সরকারি কর্মকর্তাদের বদলী ও পদায়ন সংক্রান্ত তথ্যাদি অবশ্যই লিপিবদ্ধ থাকিবে এবং তাহা প্রত্যেক মন্ত্রণালয়/বিভাগকে রাখিতে হইবে যাহাতে কোন কর্মকর্তা তাহার পরবর্তী বদলীর বিষয়ে পূর্বাহ্নে অবহিত হইতে পারেন এবং নিজস্ব ব্যক্তিগত বিষয়াদি যথাসময়ে সম্পন্ন করিতে পারেন। কোন কর্মকর্তার সন্তাসন্ততির শিক্ষা ব্যাহত করিয়া শিক্ষাবর্ষের মাঝামাঝি সময়ে তাহাকে সাধারণভাবে এক কর্মস্থল থেকে অন্য কর্মস্থলে বদলী করা কোন ভাবেই বাঞ্ছনীয় নয়। [Para 81 (s) Martial Law committee report on organisational set up. Phase 1, 1982]

সংস্থাপন মন্ত্রণালয় হইতে ১৩-৬-৮৮ইং তারিখে জারিকৃত স্মারকে তৃতীয় ও চতুর্থ শ্রেণীর কর্মচারীদের বদলীযোগে নিয়োগ বা বদলী নীতিমালা পুনর্বিবেচনা করিয়া সরকার উক্ত স্মারকের আংশিক সংশোধন করিয়া উপজেলা, জেলা ও বিভাগীয় কমিশনার অফিসে নিয়োজিত তৃতীয় ও চতুর্থ শ্রেণীর কর্মচারীদের নিজ জেলায় বা বদলীর জন্য প্রার্থিত জেলা ও বিভাগে বদলীর ক্ষেত্রে নিম্নোক্ত নির্দেশ প্রদান করিয়াছেন:

ক) এক জেলা ও বিভাগ হইতে অন্য জেলা ও বিভাগের অধীন চাকুরীতে বদলীর জন্য আবেদনকারী কর্মচারী তাহার জেলা প্রশাসকের নিকট দরখাস্ত করিবেন। জেলা প্রশাসক বিভাগীয় কমিশনারের মাধ্যমে উক্ত কর্মচারীর আবেদনপত্র সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসকের নিকট অগ্রায়ন করিবেন। সংশ্লিষ্ট জেলায় পদ খালি থাকিলে অথবা পারস্পারিক সমঝোতার (Manual Understanding) মাধ্যমে কোন কর্মচারী নিজ জেলায় বা বদলীর জন্য প্রার্থীত জেলায় যাইতে রাজি থাকিলে নিয়োগকারী জেলা প্রশাসক তাহার অব্যাহতি প্রদানে নিজ জেলায় বা বদলীর জন্য প্রার্থিত জেলায় যোগদানের প্রয়োজনীয় অফিস আদেশ জারি করিবেন।

খ) আন্ত: বিভাগীয় এইরূপ বদলীর ক্ষেত্রে যদি বিভাগীয় কমিশনার সংস্থাপন মন্ত্রণালয়ের নিকট আবেদন প্রেরণ করেন তাহা হইলে সংস্থাপন মন্ত্রণালয় উক্ত আবেদন সরাসরি সংশ্লিষ্ট বিভাগীয় কমিশনার বা জেলা প্রশাসকের নিকট ব্যবস্থা গ্রহণের জন্য অগ্রায়ন করিবে।

গ) উপরোক্ত (ক) ও (খ) এ বর্ণিত ক্ষেত্রে পূর্বের চাকুরীর বেতন, পেনশন ও ছুটির জন্য গণনা করা যাইবে তবে জ্যেষ্ঠতার ক্ষেত্রে গণনা করা যাইবে না এবং বদলীর মাধ্যমে নিজ জেলায় বা বদলীর জন্য প্রার্থিত জেলায় এইরূপ নিয়োগ নব নিয়োগ বলিয়া গণ্য হইবে।

[নং সম (প্র:৩)-৩/৯৯-১৬০ (৬৮); তাং ১৩-৩-৯১ইং]

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.