সরকারি কর্মকর্তাগণ বিভিন্ন গ্রেডে চাকরি করে থাকে- বেতন ভাতা ও দায়িত্বও ভিন্ন হয়ে তাকে – উপজেলা নির্বাহী কর্মকর্তার বেতন কত?

ইউএনও মূল বেতন কত? ৬ষ্ঠ গ্রেডে বেতন পান। এটি পদোন্নতি প্রাপ্ত পদ। এ পদের প্রারম্ভিক বেসিক ৩৫,৫০০ টাকা হতে শুরু হয়। তবে সাধারণত অধিকাংশ কর্মকর্তাই UNO হিসেবে পদায়নের সময় তাদের গ্রেডে একাধিক ইনক্রিমেন্ট প্রাপ্ত হয়ে যান। সেক্ষেত্রে তাদের বেসিক ৩৭,২৮০ টাকা কিংবা ৩৯,১৫০ টাকাও হতে পারে (UNO হিসেবে যোগদান করার সময়)। বিসিএস কর্মকর্তাদের ৯ম গ্রেডে যোগদান করতে হয়। ক্যাডার হতেই মূলত এসব পদে পদোন্নতি প্রাপ্ত হয়ে পদায়ন করা হয়।

নির্বাহী অফিসার কর্তৃক ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা যাবে না এবং এ স্থলে জুডিশিয়াল অফিসার কর্তৃক ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হবে। কোন এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিজেকে শুধুমাত্র “ম্যাজিস্ট্রেট” হিসেবে পরিচয় দিতে পারেন না। বিসিএসের মাধ্যমে যেসব মেধাবী ও সৌভাগ্যবান ব্যক্তিরা প্রশাসনিক কর্মকর্তা হিসেবে জয়েন করেন, তাদের পদবি হল- সহকারী কমিশনার (প্রশাসন)। ম্যাজিস্ট্রেট নয়। পুলিশের ASP পদমর্যাদার ব্যক্তিদেরকে কিংবা Board Examination ও বিভিন্ন পরীক্ষায় দায়িত্ব পালনের সময় সরকারি কলেজের শিক্ষকদেরকেও (বিসিএস- শিক্ষা ক্যাডার) সরকার ম্যাজিস্ট্রেসি ক্ষমতা অর্পণ করতে পারেন। যাকে স্পেশাল এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট বলে। তবে তারা কিন্তু নিজেদেরকে ম্যাজিস্ট্রেট পরিচয় দেন না। যখন বলা হচ্ছে, “অমুক ভাই একজন ম্যাজিস্ট্রেট”। তার অর্থ – অমুক ভাই হলেন বিচার বিভাগে নিযুক্ত একজন বিচারক। যার বেতন স্কেল শুরুতে ৬ষ্ঠ গ্রেড ব্যাসিক ৩৫,৫০০ টাকা (জাতীয় বেতনস্কেল, ২০১৫ এর ৬ষ্ঠ গ্রেড: ৩৫৫০০-৬৭০১০)। আর যিনি বিসিএসের মাধ্যমে সহকারী কমিশনার (প্রশাসন) হিসেবে নিয়োগ প্রাপ্ত হন, তার বেতন স্কেল শুরুতে ৯ম গ্রেড (ব্যাসিক ২২,০০০ টাকা)।
কোন সহকারী কমিশনার (প্রশাসন)-কে ম্যাজিস্ট্রেট হিসেবে পরিচয় দিতে হলে অবশ্যই অবশ্যই এবং অবশ্যই বলতে হবে তিনি “নির্বাহী ম্যাজিস্ট্রেট বা Executive Magistrate”। শুধুমাত্র ” ম্যাজিস্ট্রেট” বলা যাবে না।একটি জেলার সর্বোচ্চ নির্বাহী ম্যাজিস্ট্রেটকে বলা হয় ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেট। জেলা প্রশাসকের উপরে সরকার ডিস্ট্রিক ম্যাজিস্ট্রেসির দায়িত্ব অর্পণ করে। কখনো কি শুনেছেন কোন জেলা প্রশাসক নিজেকে জেলা প্রশাসক হিসেবে পরিচয় না দিয়ে শুধু ম্যাজিস্ট্রেট কিংবা নির্বাহী ম্যাজিস্ট্রেট পরিচয় দিয়েছেন? অন্যান্য নির্বাহী ম্যাজিস্ট্রেট যেসব রায় দেন, তাদের রায়ের বিরুদ্ধে আপিল করতে হয় ডিস্ট্রিক্ট ম্যাজিস্ট্রেটের (জেলা প্রশাসক) কাছে। জেলা প্রশাসকের রায়ের বিরুদ্ধে এরপর আপিল করতে হয় জেলা ও দায়রা জজের নিকটে। প্রসঙ্গত উল্লেখ্য জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট প্রমোশন পেয়ে এক সময়ে জেলা ও দায়রা জজ হন। একটি জেলার সর্বোচ্চ প্রশাসনিক কর্মকর্তা যেমন জেলা প্রশাসক, তেমনি একটি জেলার সর্বোচ্চ জুডিশিয়াল অফিসার হলেন জেলা ও দায়রা জজ। জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট বা ম্যাজিস্ট্রেট হতে হলে অবশ্যই আইন ব্যাকগ্রাউন্ডের হতে হবে। সূত্র: জেলা প্রশাসনের সহকারী কমিশনার কখন নির্বাহী ম্যাজিস্ট্রেট হন!

Tno এর বেতন কত । টিএনও এর কাজ । একজন থানা নির্বাহী হতে কি যোগ্যতা লাগে?

একজন ডাক্তার বা মেডিকেল অফিসার কত বেতন পান? উত্তর: ৯ম গ্রেডে ২২০০০ টাকায় বেতন শুরু হয় একজন এমবিবিএস পাশ করা ডাক্তারের। একজন পুলিশের এসআই কত টাকা বেতন পান? উত্তর: ১০ম গ্রেডে ১৬০০০ টাকায় বেতন শুরু হয় একজন স্নাতক পাশ করা ব্যক্তি। পদ গ্রেড ভিত্তিক বেতন ও শিক্ষাগত যোগ্যতা ২০২৪ । কোন পদে যোগদানকালীন বেতন কত?

টিএনও ও ইউএনও এর মধ্যে পার্থক্য । উপজেলা নির্বাহী কর্মকর্তার বেতন কত?

Caption: Check Full Order Now

থানা নির্বাহী কর্মকর্তা । টিএনও ও ইউএনও এর মধ্যে পার্থক্য কি?

  1. পদবী: টিএনও: থানা নির্বাহী কর্মকর্তা অন্যদিকে ইউএনও: উপজেলা নির্বাহী কর্মকর্তা
  2. কার্যক্ষেত্র: টিএনও: থানা / পুলিশ স্টেশন অন্যদিকে  ইউএনও: উপজেলা
  3. দায়িত্ব: টিএনও: আইনশৃঙ্খলা রক্ষা, অপরাধ তদন্ত,  থানার প্রশাসনিক কাজকর্ম অন্যদিকে ইউএনও: উপজেলার সার্বিক উন্নয়ন, সরকারি প্রকল্প বাস্তবায়ন, উপজেলার বিভিন্ন দপ্তরের সমন্বয়
  4. পদমর্যাদা: টিএনও: সহকারী পুলিশ সুপারিনটেনডেন্ট (ASP) পদমর্যাদার অন্য দিকে  ইউএনও: সহকারী জেলা প্রশাসক (ADC) পদমর্যাদার
  5. নিয়োগ: টিএনও: বাংলাদেশ পুলিশের মাধ্যমে অন্যদিকে ইউএনও: বাংলাদেশ সিভিল সার্ভিস (BCS) পরীক্ষার মাধ্যমে
  6. বেতন: টিএনও: পুলিশের পদমর্যাদা অনুযায়ী অন্যদিকে ইউএনও: BCS কর্মকর্তাদের বেতন স্কেল অনুযায়ী
  7. পোশাক: টিএনও: পুলিশের পোশাক অন্যদিকে ইউএনও: সরকারি কর্মকর্তাদের পোশাক
  8. অন্যান্য: টিএনও: পুলিশের নিয়ন্ত্রণে থাকে অন্যদিকে ইউএনও: জেলা প্রশাসনের নিয়ন্ত্রণে থাকে
  9. সারসংক্ষেপে: টিএনও পুলিশের একজন কর্মকর্তা এবং থানার দায়িত্বে থাকেন। ইউএনও একজন সরকারি কর্মকর্তা এবং উপজেলার দায়িত্বে থাকেন। দু’জনের কাজের ধরন, দায়িত্ব, পদমর্যাদা, নিয়োগ, বেতন, পোশাক এবং নিয়ন্ত্রণ ব্যবস্থা ভিন্ন। আশা করি, এই তথ্য আপনার জন্য সহায়ক হবে।

বিসিএস কর্মকর্তার বেতন কত?

বিসিএস (প্রশাসন) ক্যাডারের কর্মকর্তাগণকে বাংলাদেশ সিভিল সার্ভিস নিয়োগ বিধিমালা, ১৯৮১ এর বিধি ৫(বি) অনুযায়ী সিনিয়র স্কেল পদে (জাতীয় বেতনস্কেল, ২০১৫ এর ৬ষ্ঠ গ্রেড: ৩৫৫০০-৬৭০১০) পদোন্নতি প্রদান করা হয়। বিসিএস ক্যাডারদেরকে সিনিয়র স্কেল পদে পদোন্নতি। সকল বিসিএস ক্যাডারগণই ৯ গ্রেডে যোগদান করে থাকে।

উপজেলা নির্বাচন অফিসার কোন গ্রেডে কত টাকা বেতন পান?

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2981 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *