উপ সহকারী কৃষি কর্মকর্তা বেতন গ্রেড ও সুযোগ সুবিধাদি ২০২২

উপ সহকারি কৃষি কর্মকর্তাদের দায় দায়িত্ব – একজন উপ-সহকারী কৃষি কর্মকর্তা বা সমমান পদে বেতন ভাতাদি – উপ-সহকারী কৃষি কর্মকর্তার বেতন কত?

কারিগরী দায়িত্ব – কৃষক ভাইয়েরা যেন তাদের সমস্যা চিহ্নিত করতে পারেন এবং সম্ভাব্য সমাধানও খুজেঁ পেতে পারেন সে ব্যাপারে সাহায্য করা। স্থানীয় চাহিদার ভিত্তিতে ব্লকে সম্প্রসারণ কর্মকান্ড বাস্তবায়ন করা। কৃষকের জন্য উপযুক্ত সম্প্রসারণ কর্মকান্ড পরিকল্পনার লক্ষে উপজেলা পরিকল্পনা কর্মশালাকে পরামর্শ সহায়তা প্রদান করা। তথ্য সংগ্রহে কৃষকদের সহায়তা দেয়া।

অন্যান্য সম্প্রসারণ সহযোগী সংস্থা থেকে সেবা গ্রহণে কৃষকদের সহায়তা প্রদান করা। ব্লকের তথ্য সংগ্রহ ও রেকর্ড করা। যেমন- প্রাকৃতিক সম্পদ, জনসংখ্যা,বিভিন্ন আবাদি ফসলের জমির পরিমাণ, উপকরণের চাহিদা , উৎপাদিত পণ্যের বাজারজাতকরণ পদ্ধতি,প্রযুক্তি ব্যবহারে কৃষকের সংখ্যা , অভিযোগ গ্রহণ ও পরীক্ষান্তে ব্যবস্থা গ্রহণ ইত্যাদি। বিভিন্ন ফসলের শস্যকর্তন ও উৎপাদিত ফসলের ব্যবস্থা পরিসংখ্যান প্রনয়ণ।

মূল বেতন ১৬০০০ টাকা, চিকিৎসা ভাতা ১৫০০ টাকা, বাড়ি ভাড়া ৪০% (উপজেলা)-৬৪০০ টাকা, শিক্ষা ভাতা ১০০০ (দুই সন্তান), মাসিক ভ্রমণ ভাতা ১০০০ টাকা। সর্বমোট বেতন ভাতাদি মাসিক ২৪,৯০০০ টাকা। প্রতিবছর বেতন বৃদ্ধি ৫% হারে (তালিকা অনুসারে)

উপ সহকারী কৃষি কর্মকর্তা বা সমমান পদ  / ১০ গ্রেডের গেজেটেড কর্মকর্তা

গেজেটেড হওয়ার কারণে সেল্ফ ড্রয়িং অফিসার

১১ থেকে ১০ গ্রেডে উন্নীত করণের আদেশ ২০১৮

একজন উপ-সহকারী কৃষি কর্মকর্তার প্রশাসনিক দায়িত্ব ও কর্তব্য ২০২২

  1. দৈনিক কাজের অগ্রগতি , ভবিষ্যত কর্মকান্ডের পরিকল্পনা এবং কৃষকের চাহিদা ও সমাধানের বিষয় লেখার জন্য উপসহকারি কৃষি কর্মকর্তা ডাইরি সংরক্ষণ করা।
  2. এনজিও সম্পৃক্ত কৃষক দলসহ কর্মরত অন্যান্য কৃষক দল সনাক্ত করা।
  3. বাৎসরিক সম্প্রসারণ কর্মসূচি অনুযায়ী পাক্ষিক কর্মসূচি ব্যবস্থাপনার ব্যাপারে তত্ত্বাবধায়ক অফিসারের সাথে একমত হওয়া।
  4. উপজেলা অফিসে সভা ও প্রশিক্ষণে নিয়মিত অংশগ্রহণ এবং বিভিন্ন ধরনের প্রদর্শনী রেজিষ্টার প্রভৃতি ব্যবহার করে সম্প্রসারণ কর্মকান্ডের বাস্তবায়ন করা।
  5. সদস্য সচিব হিসেবে ইউনিয়ন কৃষি কমিটির সভা নিয়মিতভাবে বাস্তবায়ন করা।

উপ-সহকারী কৃষি কর্মকর্তা পূর্বে কোন গ্রেডের ছিল?

উপসহকারী কৃষি কর্মকর্তা বা সমমান পদ গুলো ১২৫০০-৩০২৪০ টাকার বেতন স্কেলে ১১ তম গ্রেডের তৃতীয় শ্রেণীর কর্মকর্তা ছিল। পরবর্তীতে ১০ গ্রেডে দ্বিতীয় শ্রেণীর কর্মকর্তায় উন্নীত করা হয় ২২ শে অক্টোবর ২০১৮ সালে। পরীক্ষা নিয়ন্ত্রক (নন-ক্যাডার), বাংলাদেশ কর্ম কমিশন সচিবালয়,ঢাকার সুপারিশক্রমে উপসহকারী কৃষি কর্মকর্তা বা উপসহকারী উদ্যান কর্মকর্তা বা উপসহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা বা উপসহকারী প্রশিক্ষক বা উপসহকারী সঙ্গনিরোধ কর্মকর্তা (১০ গ্রেড) পদে নিয়োগ প্রদান করা হয়।

কৃষি ডিপ্লোমা উপ-সহকারী কৃষি কর্মকর্তা/সমমান পদের বেতন গ্রেড-১১ থেকে ১০ এ উন্নীতকরণ আদেশ ২০১৮: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে [email protected] ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *