ঈদ-উল-ফিতর এবং বাংলা নববর্ষ ১৪৩১ উৎসবকালীন সময়ে ATM, POS, QR Code, Internet Banking, Online e-Payment Gateway ও MFS এর মাধ্যমে নিরবচ্ছিন্ন লেনদেন নিশ্চিতকরণ নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক- উৎসবকালীন ব্যাংক এটিএম ও MFS সেবা ২০২৪

ঈদের আগে কি টাকা তুলে রাখবো? না। পবিত্র ইদ-উল-ফিতর এবং বাংলা নববর্ষ ১৪৩১-এর ছুটিতে Automated Teller Machine (ATM), Point of Sale (POS), QR Code, Internet Banking, Online e-Payment Gateway ও Mobile Financial Services (MFS)-এর মাধ্যমে গ্রাহকগণের নিরবচ্ছিন্ন লেনদেন নিশ্চিতকল্পে  বাংলাদেশ ব্যাংক নিয়ন্ত্রিত ব্যাংক গুলোকে নির্দেশনা জারি করেছে। সার্বক্ষণিক ATM সেবা নিশ্চিত করা হবে।  ATM -এ কোন প্রকার কারিগরি ত্রুটি দেখা দিলে তা দ্রুততম সময়ের মধ্যে নিরসনের ব্যবস্থা গ্রহণ করা হবে। ATM বুথে পর্যাপ্ত টাকা সরবরাহ নিশ্চিত করা হবে। On-Us এবং Off-Us উভয় ক্ষেত্রে টাকা উত্তোলনের একক লেনদেনের সর্বোচ্চ পরিমাণ সমান রাখা হবে। ATM বুথে পাহারাদারের সার্বক্ষণিক সতর্ক অবস্থানসহ অন্যান্য নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা হবে।

ক্যাশ ডিপোজিট মেশিন কি? ক্যাশ ডিপোজিট মেশিন (CDM) হল এমন একটি ডিভাইস যা আপনাকে আপনার ব্যাংক অ্যাকাউন্টে নগদ জমা করতে দেয়। এগুলি সাধারণত ব্যাংকের শাখা, লবি বা এমনকি খুচরা দোকান এবং গ্যাস স্টেশনের মতো অন্যান্য অবস্থানে পাওয়া যায়। ক্যাশ ডিপোজিট মেশিন ব্যবহার করতে, আপনাকে প্রথমে আপনার ব্যাংক কার্ড বা ডেবিট কার্ড ইনসার্ট করতে হবে। তারপর, আপনাকে নির্দেশাবলী অনুসরণ করতে হবে এবং আপনি যে পরিমাণ অর্থ জমা করতে চান তা প্রবেশ করতে হবে। তারপর আপনাকে আপনার নগদ টাকা মেশিনের একটি নির্দিষ্ট স্লটে জমা করতে হবে। কিছু CDM এমনকি আপনাকে আপনার চেক জমা করতে দেয়। আপনার নগদ জমা হয়ে গেলে, আপনি একটি রসিদ পাবেন যা লেনদেনের বিবরণ সরবরাহ করবে। আপনার অ্যাকাউন্টের ব্যাালেন্স আপডেট করতে আপনি আপনার ব্যাংকের ওয়েবসাইট বা মোবাইল অ্যাপও পরীক্ষা করতে পারেন।

মোবাইল ব্যাংকিং সেবা কি? মোবাইল ব্যাংকিং হলো এমন একটি সেবা যা আপনাকে আপনার মোবাইল ফোন ব্যবহার করে বিভিন্ন আর্থিক লেনদেন করতে দেয়। এটি ইন্টারনেট ব্যাংকিংয়ের মতো, তবে আপনাকে কম্পিউটারের পরিবর্তে মোবাইল অ্যাপ ব্যবহার করতে হবে।

ঈদে ব্যাংক বন্ধ থাকলেও এটিএমগুলোতে পর্যাপ্ত টাকা থাকবে / মোবাইল ব্যাংকিং সেবা সচল থাকবে

হ্যাঁ, ঈদে এটিএম বুথে টাকা পাওয়া যাবে। বাংলাদেশ ব্যাংক ঈদের ছুটির সময় নিরবচ্ছিন্নভাবে আর্থিক সেবা নিশ্চিত করার জন্য বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। ব্যাংকগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে তাদের এটিএম বুথগুলিতে পর্যাপ্ত নগদ টাকা সরবরাহ রাখতে যাতে গ্রাহকরা সহজেই টাকা উত্তোলন করতে পারেন।

বাংলাদেশ ব্যাংক

মোবাইল ব্যাংকিং কার্যক্রম ২০২৪ । মোবাইল ব্যাংকিং ব্যবহার করে আপনি যেসব কাজ করতে পারেন

  1. অ্যাকাউন্ট ব্যালেন্স চেক করা: আপনি যেকোনো সময় আপনার মোবাইল অ্যাপ ব্যবহার করে আপনার ব্যাংক অ্যাকাউন্টের ব্যালেন্স চেক করতে পারেন।
  2. টাকা ট্রান্সফার করা: আপনি আপনার নিজের অ্যাকাউন্টের মধ্যে অথবা অন্যদের কাছে টাকা ট্রান্সফার করতে পারেন।
  3. মোবাইল রিচার্জ করা: আপনি আপনার নিজের এবং অন্যদের মোবাইল ফোন রিচার্জ করতে পারেন।
  4. বিল পেমেন্ট: আপনি বিদ্যুৎ, গ্যাস, পানি, ইন্টারনেট ইত্যাদির বিল মোবাইল অ্যাপ ব্যবহার করে দিতে পারেন।
  5. মোবাইল ওয়ালেট থেকে কেনাকাটা: আপনি অনেক দোকান এবং অনলাইন স্টোরে আপনার মোবাইল ওয়ালেট ব্যবহার করে কেনাকাটা করতে পারেন।
  6. স্যালারি অ্যাকাউন্ট খোলা: আপনি মোবাইল অ্যাপ ব্যবহার করে স্যালারি অ্যাকাউন্ট খুলতে পারেন।
  7. লোন আবেদন: আপনি কিছু মোবাইল ব্যাংকিং অ্যাপ ব্যবহার করে লোনের জন্য আবেদন করতে পারেন।

বাংলাদেশে মোবাইল ব্যাংকিং কেন এত জনপ্রিয়?

ব্র্যাক ব্যাংকের একটি মোবাইল ব্যাংকিং সেবা। ডাচ-বাংলা ব্যাংকের একটি মোবাইল ব্যাংকিং সেবা। বাংলাদেশ ডাক বিভাগের একটি মোবাইল ব্যাংকিং সেবা।মিটফোন ও ইস্টার্ন ব্যাংক লিমিটেডের একটি যৌথ মোবাইল ব্যাংকিং সেবা। প্রাইম ব্যাংকের একটি মোবাইল ব্যাংকিং সেবা। আপনি যেকোনো সময়, যেকোনো জায়গা থেকে আপনার মোবাইল ফোন ব্যবহার করে লেনদেন করতে পারেন। মোবাইল ব্যাংকিং ব্যবহার করে লেনদেন করা সাধারণত খুব দ্রুত হয়। মোবাইল ব্যাংকিং ব্যবহার করার জন্য সাধারণত খুব কম খরচ হয়। মোবাইল ব্যাংকিং সেবাগুলি পিন, পাসওয়ার্ড এবং অন্যান্য নিরাপত্তা বৈশিষ্ট্য দ্বারা সুরক্ষিত।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3002 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *