উৎসবের মাসে PRL শেষ হলে উৎসব ভাতা পেনশনার হিসাবে প্রাপ্য কিনা।

সাধারণত সরকারি কর্মচারীগণ তাদের বয়স ৫৯ বছর পূর্ণ হলে তিনি ০১ বছর অবসর উত্তর ছুটি PRL ভোগ করেন (ছুটি জমা থাকা সাপেক্ষে)। মুসলমানদের ধর্মীয় উৎসব ২টি তাই অনেকেরই পিআরএল উৎসব সংঘটিত হওয়ার মাসে শেষ হয়ে যায়। এক্ষেত্রে তার উৎসব ভাতা বা বোনাস বিল কি হবে তা নিয়ে আমরা দ্বিধাদন্ধে থাকি। আজ আমরা বিষয়টি সম্পর্কে ষ্পষ্ট ধারণা লাভ করবো। 

আসুন একটি প্রশ্নের সমাধানের মাধ্যমে বিষয়টি স্পষ্ট করি:

প্রশ্ন: জনাব হাসিবুর রহমান, প্রশাসনিক অফিসার আগামী ০৫/০৫/২০২০ তারিখে পিআরএল ছুটি শেষ হলে তিনি কি পেনশনার হিসাবে ঈদুল ফিতর/২০২০ উৎসব ভাতা প্রাপ্ত হবেন? উল্লেখ্য যে, ২৫/০৫/২০২০ তারিখে ঈদ অনুষ্ঠিত হবে।

উত্তর: না। ৫/৫/২০২০ তারিখে পিআরএল শেষ অর্থাৎ ৬ তারিখ হতে পেনশনার জীবন শুরু। ঈদ হচ্ছে ২৫ তারিখ পেনশন ভোগের সময়। সুতরাং এপ্রিল/২০২০ মাসে যে হারে মূল বেতন উত্তোলন করেছেন সে হারে বোনাস বা উৎসব ভাতা প্রাপ্য হবেন।

এবিষয়ে আরও একটি স্ট্রং যুক্তি তুলে ধরা যায় যে, তার পেনশনে যাওয়ার পূর্বেই বোনাস বা উৎসব ভাতা সাবমিট করতে হয়, পিআরএ এ থাকা একজন কর্মচারীকে বাদ দিয়ে কিভাবে অফিস কর্তৃপক্ষ উৎসব ভাতার বিল দাখিল করবেন? [উৎসব অনুষ্ঠিত হবার মাসের অব্যবহৃত পূর্ববর্তী মাসের যে কোন তারিখে বার্ষিক বর্ধিত বেতনের সুবিধা প্রাপ্য হলে উক্ত বর্ধিত বেতনের প্রাপ্য অংশ ঐ মাসের মূল বেতনের সাথে যুক্ত করে মাস শেষে মূল বেতন হিসেবে যা আহরন করবেন তা উৎসব ভাতা হিসেবে প্রাপ্য হবেন। [অম/অবি/(বাস্ত-৪) উ: ভাতা-১০/৯২/৩২ তারিখ: ০৬-০৬-৯২ ইং।] অতএব পেনশনার হিসাবে নয় যেহেতু উৎসবের তারিখের পূর্বের মাসেই তিনি মূল বেতন আহরণ করেছেন সুতরাং তিনি একজন পেনশনার হিসাবে যে নীট পেনশন ধার্য হবে তা নয় বরং এপ্রিল মাসে উত্তোলিত মূল বেতনের সমপরিমাণ ভাতা উৎসব ভাতা হিসাবে পাবেন।

 

বিধি যা বলে: পূর্ববতী মাসের আহরিত মুল বেতনের উপর উৎসব ভাতার প্রাপ্যতা নির্ধারিত হইবে। অবসরে যাওয়ার মাসে উৎসব অনুষ্ঠিত হলে উৎসব ভাতা প্রাপ্য হবেন। এই সুবিধা ৬-১১-২০০৪ খ্রি: হতে কার্যকারী হবে। [অম/অবি/বিধি-১/চা:বি:-৬/২০০৪/১৮৪ তারিখ: ৬-১১-২০০৪ খ্রি:।]

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.