একটি সরকারি দপ্তরে অনেকগুলো শাখা থাকে তার মধ্যে একটি শাখা হচ্ছে প্রশাসন শাখা। একজন প্রশাসনিক কর্মকর্তা Administrative Officer: দ্বিতীয় শ্রেণী বা ১০ গ্রেডের কর্মকর্তা। তিনি সাধারণত নিম্নোক্ত কার্যাবলী সম্পাদন করে থাকে।

  • প্রশাসনিক কাজ পরিচালনায় সহায়তা করা।
  • গৃহীত কার্যক্রম এবং সকল তথ্যাদি সংশ্লিষ্টদের অবহিত করা।
  • কর্মকর্তা/কর্মচারীদের বার্ষিক গোপনীয় প্রতিবেদন হালনাগাদ করণের ব্যবস্থা গ্রহণ ও সংরক্ষণ (কর্মচারীগনের) এবং উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট প্রেরণ নিশ্চিত করণ।
  • আদেশ, নিদের্শ বাস্তবায়ন, নিয়োগ, বদলীর আদেশ নিশ্চিতকরণ এবং সদর দপ্তর কর্তৃক চাহিত তথ্যাদি প্রেরণের ব্যবস্থাকরণ।
  • প্রতিষ্ঠানের ভূমি সমূহের দলিল দস্তাবেজ সংরক্ষণ এবং যথাসময়ে খাজনা/ভূমি উন্নয়ন করাসহ এতদসংক্রান্ত পাওনা পরিশোধের ব্যবস্থা গ্রহণ।
  • প্রধান অফিসের আদেশ নির্দেশ সংরক্ষণ এবং চাহিত তথ্যাদি প্রধান অফিসে প্রেরণের ব্যবস্থা গ্রহণ।
  • প্রতিষ্ঠানের সার্বিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে বিঘ্ন সৃষ্টি হলে কর্তৃপক্ষের নির্দেশক্রমে স্থানীয় আইন শৃঙ্খলা রক্ষাকারী কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রক্ষা করা।

উপরোক্ত কতব্য বা দায়িত্ব পালনের জন্য সকল প্রতিষ্ঠান প্রায় একই ধরনের জব ডেসক্রিপশন বা কর্তব্য তালিকা তৈরি করে থাকে। আমি প্রুফ হিসাবে একটি প্রতিষ্ঠানের কর্তব্য তালিকা সংযুক্ত করে দিলাম। আপনি চাইলে এটি দেখে নিতে পারেন: ডাউনলোড

আমরা আরও একটি দপ্তর অর্থাৎ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তা -কর্মচারীদের কর্মবন্টন তালিকাটি দেখে নিতে পারি: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2981 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *