পেনশন, ছুটি, এলপিআর, জিপিএফ, ভ্রমণ ভাতা ইত্যাদি।

আলোচিত বিষয় সমূহ: পেনশন বিধি, ছুটি বিধি, এলপিআর, অবকাশ বিভাগ, লাম্পগ্রান্ট, শ্রান্তি-বিনোদন, কল্যাণ তহবিল, যৌথ বীমা, সাময়িক বরখাস্ত, উৎসব ভাতা, দায়িত্ব ভাতা, জিপিএফ, ভ্রমণ ভাতা, যোগদানকাল, বয়সমীমা, জন্ম তারিখ, বয়স প্রমার্জন, আপ্যায়ন ভাতা।

১.০১: আনুতোষিক ও পেনশন:

আনুতোষিক পেনশনেরই অংশ। পেনশন মাসিক হারে প্রদান করা হয় আর আনুতোষিক একবারে পরিশোধ করা হয়। মোট পেনশনের সমর্পিত অংশকে আনুতোষিকের নির্ধারিত হার দ্বারা গুন করলে যে টাকা হয় তাই আনুতোষিক। ১-৭-৮২ এর পূর্বে মোট পেনশনের ১/৪ অংশ সমর্পনের ব্যবস্থা ছিল। ১-৭-৮২ হতে ১/২ অংশ সমর্পনের ব্যবস্থা করা হয়। ১-৬-৯৪ হতে কোন চাকরীজীবি ইচ্ছা করলে অবশিষ্ট ৫০% পেনশনও সমর্পন করতে পারেন। অবশিষ্ট ৫০% পেনশন সমর্পনের বিষয়টি প্রথম আবেদন পত্রেই উল্লেখ করতে হয়। পারিবারিক পেনশনের ক্ষেত্রে অবশিষ্ট ৫০% পেনশন সমর্পন করা যায় না।

১.০২: পেনশন প্রাপ্তির জন্য ন্যূনতম চাকরীকাল:

পেনশন প্রাপ্তির জন্য পেনশন যোগ্য চাকরী বর্তমানে ২৫ বছর পূর্ণ হতে হবে। ২৫ বছর পূর্ণ হওয়ার পূর্বে কেউ ইচ্ছাকৃতভাবে চাকুরী হইতে ইস্তফা দিলে কোন পেনশন প্রাপ্য হইবে না। তবে স্থায়ী পদ বিলুপ্তির কারণে কিংবা শারীরিক অক্ষমতার বা মৃত্যু জণিত কারণে অবসর গ্রহনের ক্ষেত্রে পেনশন যোগ্য চাকুরী ৩ বছর বা তদূর্ধ্ব কিন্তু ৫ বছরের কম হওয়ার ক্ষেত্রে ৩ মাসের বেতনের সমপরিমাণ অর্থ এবং ৫ বছর বা তর্দুর্ধ্ব হলে পেনশন টেবিল অনুসারে পেনশন প্রাপ্য হইবেন।

 এক নজরে সার্ভিস গাইডটির ২০ পাতার PDF কপি সংগ্রহে রাখতে পারেন: ডাউনলোড

বইটিতে কিছু তথ্য হালনাগাদ করা নেই, তবে সংক্ষেপে সকল তথ্য জানতে এটি আপনাকে সাহায্য করবে। ধন্যবাদ

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।