সরকারি গৃহ নির্মাণ ঋণ প্রাপ্তির শর্তসমূহ।

সরকারি কর্মচারীদের বেতন ভাতাদি ইএফটি করণ শেষ হচ্ছে খুব শিঘ্রই। গৃহ নির্মাণ ঋণ নীতিমালাটি সরকারি কর্মচারীদের কল্যাণার্থে প্রণয়ন ও জারি করা হয়েছে।

অর্থ মন্ত্রণালয়ের ০৬ মার্চ ২০১৯ খ্রি: তারিখের সরকারি কর্মচারীদের জন্য ব্যাংকিং ব্যবস্থার মাধ্যমে গৃহ নির্মাণ ঋণ প্রদান সংক্রান্ত নীতিমালা মোতাবেক অনুচ্ছেদ ৪ অনুসারে ঋণ প্রাপ্তির কিছু শর্ত রয়েছে তা নিম্নে উল্লেখ করা হলো।

৪। ঋণ প্রাপ্তির শর্ত:

ক) এ নীতিমালার আওতায় একজন সরকারি কর্মচারী দেশের যে কোন এলাকায় গৃহ নির্মাণ ঋণ গ্রহণ করতে পারবেন।

খ) গৃহ নির্মাণ ঋণ গ্রহণের ক্ষেত্রে ভবনের নকশা উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক অনুমোদিত হতে হবে।

গ) ঋণ প্রাপ্তির উদ্দেশ্যে প্রস্তাবিত ভূমি বা ফ্ল্যাট সম্পূর্ণ দায়মুক্ত হতে হবে।

ঘ) ঋণ প্রদানকারী ব্যাংক বা বাস্তবায়নকারী প্রতিষ্ঠান কর্তৃক নির্ধারিত ব্যাংকে আবেদনকারীর একটি হিসাব থাকতে হবে। উক্ত হিসাবের মাধ্যমে সংশ্লিষ্ট কর্মচারীর বেতন/ ভাতা/ পেনশন এবং গৃহ নির্মাণ বা ফ্ল্যাট ক্রয় ঋণ বিতরণ ও আদায় সংক্রান্ত সমুদয় কার্যক্রম পরিচালিত হবে।

ঙ) ফ্ল্যাট ক্রয়ের ক্ষেত্রে কেবলমাত্র সম্পূর্ণ তৈরি (Ready) ফ্ল্যাটের জন্য ঋণ প্রদান করা হবে। এক্ষেত্রে সরকারি সংস্থা কর্তৃক ফ্ল্যাট ক্রয়ের ক্ষেত্রে “সম্পূর্ণ তৈরি ফ্ল্যাটের” শর্ত শিথিল করা যাবে।

যদিও ঋণ প্রাপ্তির শর্তে সুষ্পষ্টভাবে বলা নাই যে, সরকারি কর্মচারীদের বেতন ভাতাদি ইএফটি’র মাধ্যমে পরিশোধিত হবে, তবুও এ অলিখিত শর্ত পূরণ ছাড়া এখনও কোন সরকারি কর্মচারি গৃহ নির্মাণ ঋণ গ্রহণ করতে পারেনি।

সরকারি কর্মচারীদের জন্য ব্যাংকিং ব্যবস্থার মাধ্যমে গৃহ নির্মাণ ঋণ প্রদান সংক্রান্ত নীতিমালা: ডাউনলোড

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.