ফিডার পদের প্রয়োজনীয় চাকুরীকাল পূর্ণ না হইলে পদোন্নতির জন্য বিবেচনা করা যায় না। ফিডার পদের চাকুরীকাল গননার ক্ষেত্রে নিম্নের বিষয়গুলি বিবেচনা করিতে হইবে-পেনশনযোগ্য চাকুরিকাল।

(১) সংস্থাপন মন্ত্রণালয়ের স্মারক নং সম (বিধি-২ জ্যেষ্ঠতা)-২৩/৯১-৫২(৫০০), তারিখ: ৪/১/৯২ খ্রি: মোতাবেক বিনা বেতনে অসাধারণ ছুটিকালীন সময় ফিডার পদের চাকুরীকাল গণনাযোগ্য হইবে না।

উদাহরণ: উপ-পরিচালক পদে পদোন্নতির জন্য সংশ্লিষ্ট নিয়োগ বিধিতে সহকারী পরিচালক হিসাবে পাঁচ বৎসরের চাকুরীর অভিজ্ঞতার শর্ত নির্ধারিত আছে। এ ও বি সহকারী পরিচালক হিসাবে ৪/৮/৯২ খৃ: তারিখে নিয়োগ লাভ করে এবং মেধা তালিকা অনুসারে ক জ্যেষ্ঠ। উপ-পরিচালকের একটি পদ শুন্য হওয়া উক্ত পদে পদোন্নতি প্রদানের জন্য ৩/৯/৯৭ খৃ: তারিখে ফিডার পদধারী এ ও বি -এর চাকুরী বিবরণী পর্যালোচনা করা হয়। পর্যালোচনাকালে দেখা যায় যে, উভয়ের ফিডার পদের চাকুরীকাল সন্তোষজনক এবং তাহাদের বিরুদ্ধে কোন বিভাগীয় মামলা বা ফৌজদারী মামলা পেন্ডিং নাই। পর্যালোচনায় আরো দেখা যায় ক তাহার চাকুরী জীবনে ৬ মাস অসাধারণ ছুটি ভোগ করিয়াছে। এইক্ষেত্রে উভয়ের মোট চাকুরীকাল পাঁচ বৎসরের কম। ফলে ক -এর ফিডার পদের কোয়ালিফায়িং চাকুরীকাল পাঁচ বৎসর পূর্ণ না হওয়ায় সে পদোন্নতির যোগ্য বলিয়া বিবেচিত হইবে না। অপরদিকে খ কনিষ্ঠ হওয়া সত্ত্বেও তাহার ফিডার পদের কোয়ালিফায়িং চাকুরীকাল পাঁচ বৎসর পূর্ণ হওয়ায় সে পদোন্নতির যোগ্য বলিয়া বিবেচিত হইবে।

(২) সংস্থাপন মন্ত্রণালয়ের স্মারক নং সম/বিধি-৩/বেতন-২/৮৯-৮৫, তারিখ: ২৫/১১/৮৯ খৃ: অনুযায়ী মূল পদে লিয়েন রাখিয়া প্রেষণে নিয়োগপ্রাপ্ত হইলে ফিডার পদের অভিজ্ঞতা হিসাবে গণ্য করা হইবে। 

চাকরি ছাড়লে পেনশন সুবিধা । চাকুরিকাল ২৫ বছর পূর্বে কোন সুবিধাই প্রাপ্য হবেন না

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3000 posts and counting. See all posts by admin

2 thoughts on “চাকুরিকাল কি? । পদোন্নতির জন্য চাকুরিকাল গণনায় বিবেচ্য বিষয়গুলি কি কি?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *