চুক্তিভিত্তিক নিয়ােজিত কর্মচারীগণকে বাড়ী ভাড়া ভাতা প্রদান সংক্রান্ত ব্যাখ্যা।

চুক্তিভিত্তিক নিয়ােজিত কর্মচারীর শর্তাবলী অর্থ বিভাগ, সংস্থাপন বিভাগ ও আইন মন্ত্রণালয়ের পরামর্শক্রমে নির্ধারিত হয়। বাস্তবায়ন বিভাগের সহিত পরামর্শের কোন প্রয়ােজন হয় না। চুক্তিভিত্তিক নিয়ােজত কর্মচারী চুক্তির শর্তানুযায়ী আর্থিক সুবিধাপ্রাপ্ত হন। চুক্তি অনুযায়ী তাহারা অন্যান্য নিয়মিত কর্মচারীদের অনুরূপ আর্থিক সুবিধাদি পাইবার অধিকারী।

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

অর্থ মন্ত্রণালয়

 বিধি শাখা নং-১

স্মারক নং- অঃমঃ/বিধি-১/এইচ,আর-১/৭৮/৪৩ তারিখ:৫ই মার্চ, ১৯৭৯ইং

বিষয়: চুক্তিভিত্তিক নিয়ােজিত কর্মচারীগণকে বাড়ী ভাড়া ভাতা প্রদান সংক্রান্ত ব্যাখ্যা।

অর্থ বিভাগের বিধি শাখার ২৬-৭- ১৯৭৮ইং তারিখের স্মারক নং অঃমঃ(বিধি-১) এইচ আর১/৭৮/৯৯ দ্বারা চুক্তিভিত্তিক নিয়ােজিত কর্মচারীগণকে বাস্তবায়ন বিভাগের ২০- ১২- ১৯৭৭ইং তারিখের সরকারি আদেশ নং MF(ID)-13/77/850 এর ১৭ অনুচ্ছেদে যে বাড়ী ভাড়া প্রদান করা হইয়াছে, অনুরূপ বাড়ী ভাড়া ভাতা ১-৭-১৯৭৭ইং তারিখ হইতে প্রদান করা হয়। এই আদেশের বলে চুক্তিপত্রসমূহ যথাযথ সংশােধিত হইল বলিয়া ধরিয়া লইতে হইবে।

বর্তমানে প্রশ্ন উত্থাপন করা হইয়াছে যে, Services (Re- organisation and Conditions) Act, 1975 (XXXII of 1975) এর Section-5 অনুযায়ী The Services (Grade, Pay and Allowances) Order, 1977 বাস্তবায়ন বিভাগ কর্তৃক জারি করা হইয়াছে এবং এই অর্ডারের ১৭নং অনুচ্ছেদে উল্লেখ রহিয়াছে যে, বাড়ী ভাড়া ভাতা চুক্তিভিত্তিক নিয়ােজিত কর্মচারীর বেলায় প্রযােজ্য নয়।

বিষয়টি বিশদভাবে পরীক্ষা-নিরীক্ষা করা হইয়াছে। চুক্তিভিত্তিক নিয়ােজিত কর্মচারীর শর্তাবলী অর্থ বিভাগ, সংস্থাপন বিভাগ ও আইন মন্ত্রণালয়ের পরামর্শক্রমে নির্ধারিত হয়। বাস্তবায়ন বিভাগের সহিত পরামর্শের কোন প্রয়ােজন হয় না। চুক্তিভিত্তিক নিয়ােজত কর্মচারী চুক্তির শর্তানুযায়ী আর্থিক সুবিধাপ্রাপ্ত হন। চুক্তি অনুযায়ী তাহারা অন্যান্য নিয়মিত কর্মচারীদের অনুরূপ আর্থিক সুবিধাদি পাইবার অধিকারী। এই আর্থিক সুবিধা প্রদানে অর্থ বিভাগ ক্ষমতাবান। আইন মন্ত্রণালয়ের সহিত এ বিষয়ে আমাদের আদেশ জারির পূর্বেই মতামত গ্রহণ করা হইয়াছে। বর্তমানেও আইন মন্ত্রণালয় এই অভিমত প্রকাশ করিয়াছেন যে, অর্থ বিভাগ কর্তৃক জারিকৃত ২৬-৭-১৯৭৮ইং তারিখের মেমাে নং অঃমঃ (বিধি- ১) এইচ, আর- ১- ৭৮-৯৯ আইনসম্মত হইয়াছে।

মাহবুব আলী খান

উপ- সচিব।

 

চুক্তিভিত্তিক নিয়ােজিত কর্মচারীগণকে বাড়ী ভাড়া ভাতা প্রদান সংক্রান্ত ব্যাখ্যা: ডাউনলোড

Leave a Reply

Your email address will not be published.

close