বাংলাদেশের জাতীয় বেতন স্কেলের অসংগতি সমন্বয় ও কমিয়ে আনতে গ্রেড সংখ্যায় পরিবর্তন আনা হতে পারে – জাতীয় বেতন স্কেল সংশোধন

পে স্কেল ২০১৫ তে কি বৈষম্য রয়েছে? ২০১৫ সালের পে স্কেলে সুক্ষ্ন কারচুপির মাধ্যমে ১১-২০তম গ্রেডের সকল কর্মচারীদের ঠকানো হয়েছে। কর্মকর্তাদের বেতন ১৬০০০ টাকা থেকে সর্বোচ্চ ৭৮০০০ টাকা করা হয়েছে। যেখানে কর্মচারীদের বেতন ৮২৫০ টাকা থেকে সর্বোচ্চ ১২৫০০ টাকা করা হয়েছে। ১০ম-১ম গ্রেডে বেতন বৃদ্ধি করা হয়েছে ৬২০০০ টাকা। অপর দিকে ১১তম-২০তম গ্রেডে বেতন বৃদ্ধি করা হয়েছে ৪২৫০ টাকা। বাংলাদেশসহ ৫টি দেশের পে-স্কেলের তুলনামূলক আলোচনা।

জাতীয় বেতন স্কেল গ্রেড সংখ্যা কমতে পারে ভবিষ্যতে। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, জাতীয় বেতন স্কেলে স্বতন্ত্র গ্রেড প্রবর্তন বা ২০ গ্রেডের পরিবর্তে ১০টি বা ভিন্নতর গ্রেডের প্রচলন করা হবে কি না, তা খতিয়ে দেখার সুযোগ রয়েছে। ২৫ জুন ২০২৩ সংসদে সরকারি দলের সদস্য সৈয়দা রুবিনা আক্তারের টেবিলে উপস্থাপিত লিখিত প্রশ্নে তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী বলেন, ১৯৭৭ সাল থেকে জাতীয় বেতন স্কেলে মোট ২০টি গ্রেড চালু করা হয়েছে। পরবর্তী জাতীয় বেতন স্কেল নির্ধারণের সময় ২০ গ্রেড থেকে কমিয়ে ১০টি গ্রেড প্রবর্তন করা হবে কিনা তা পরীক্ষা করার সুযোগ রয়েছে। নেপাল, ভারত ও শ্রীলংকাসহ প্রতিবেশী দেশের বাজার পরিস্থিতি পর্যালোচনা করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাসনামলে জাতীয় বেতন স্কেলে মোট ১০টি গ্রেডের প্রস্তাব করা হয়েছিল।

১৯৭৩ সালের ১ম জাতীয় বেতন স্কেল (বাস্তবায়ন করা হয়নি) । বৈষম্য দূর করনে কমিটি গঠন করা হলেও তা আলোর মুখ দেখেনি

আমরা যারা সরকারি চাকরি করি তাদের মধ্যে ১০-২০ তম গ্রেডে কর্মচারীগণ কোন রকম চিন্তা ভাবনা ছাড়াই চাকরি করি।

 

Caption: Check Pay scale 2015

জাতীয় বেতনস্কেল, ২০১৫ এর ধাপ সমূহ । সংশোধনীতে অবশ্যই গ্রেড সংখ্যা কমাতে হবে

  1. গ্রেড-০১ টাকা ৭৮০০০ (নির্ধারিত)
  2. গ্রেড-০২ টাকা ৬৬০০০-৭৪৪০০
  3. গ্রেড-০৩ টাকা ৫৬৫০০০-৭৭৪০০
  4. গ্রেড-০৪ টাকা ৫০০০০-৭১২০০
  5. গ্রেড-০৫ টাকা ৪৩০০০-৬৯৮৫০
  6. গ্রেড-০৬ টাকা ৩৫৫০০-৬৭০১০
  7. গ্রেড-০৭ টাকা ২৯০০০-৬৩৪১০
  8. গ্রেড-০৮ টাকা ২৩০০০-৫৫৪৭০
  9. গ্রেড-০৯ টাকা ২২০০০-৫৩০৬০
  10. গ্রেড-১০ টাকা ১৬০০০-৩৮৬৪০
  11. গ্রেড-১১ টাকা ১২৫০০-৩০২৩০
  12. গ্রেড-১২ টাকা ১১৩০০-২৭৩০০
  13. গ্রেড-১৩ টাকা ১১০০০-২৬৫৯০
  14. গ্রেড-১৪ টাকা ১০২০০-২৪৬৮০
  15. গ্রেড-১৫ টাকা ৯৭০০-২৩৪৯০
  16. গ্রেড-১৬ টাকা ৯৩০০-২২৪৯০
  17. গ্রেড-১৭ টাকা ৯০০০-২১৮০০
  18. গ্রেড-১৮ টাকা ৮৮০০-২১৩১০
  19. গ্রেড-১৯ টাকা ৮৫০০-২০৫৭০
  20. গ্রেড-২০ টাকা ৮২৫০-২০০১০

গ্রেড সংখ্যা কমলেই কি বেতন বৈষম্য কমবে?

হ্যাঁ। কমবে। বর্তমানে জাতীয় বেতন স্কেল মোতাবেক ১:১০ অনুসারে বেতন স্কেল তৈরি করা হয়েছে। ২০১৫ সালের পে স্কেল সংশোধন করা হলে অর্থাৎ গ্রেড সংখ্যা কমিয়ে অর্ধেক করা হলে বৈষম্য কিছুটা হলেও দূর হবে। যদি ১:৪ অনুসারে বেতন গ্রেড সাজানো হয় তবে বেতন বৈষম্য অবশ্যই দূর হবে। কর্মকর্তাদের জন্য ১২৫০০ থেকে ৭৮ হাজার পর্যন্ত শুধুমাত্র মূল বেতনে ১০তম -১ম গ্রেডে প্রতি ধাপে প্রায় ২০.৪ শতাংশ বেতন বৃদ্ধি পেয়েছে। মূল বেতনে ২০.০৪% বেতন প্রতি প্রমোশন এ বৃদ্ধি পায়। গ্রেডে বেতন বৃদ্ধি ২০% এর অধিক হওয়ায় বার্ষিক ৫% ইনক্রিমেন্ট বা যে কোন প্রকার ফিক্সেশনের তাদের আর্থিক সুবিধা বেশি হয়ে থাকে ফলে তারা প্রমোশনে অনুপ্রাণিত হন। নবম পে স্কেলের সর্বশেষ খবর । কবে দিবে পে স্কেল?

সকল জাতীয় পে স্কেল গেজেট (১৯৭৩-২০১৫)

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3002 posts and counting. See all posts by admin

One thought on “জাতীয় বেতন স্কেল সংশোধন । পে স্কেলের গ্রেড সংখ্যা কমতে পারে কি?

  • জনগণ চায় কি, আর হয় কি? কোটা সংস্কার চেয়েছে, হয়েছে কোটা বাতিল। বেতন বৈষম্য দুরকরণ চেয়েছে, বেড়েছে বেতন বৈষম্য। ১১-২০ গ্রেড কি চাইলো আর হলো কি? এসব বুঝার কি কেউ নেই। নাকি বানরের পিঠা বন্টন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *