জাতীয় বেতন কাঠামোর মান কি আন্তর্জাতিক নাকি আমলাতান্ত্রিক?

অষ্টম জাতীয় পে স্কেল ২০১৫ প্রকাশের পর তা বাস্তবায়নে বিভিন্ন অসঙ্গতি দেখা যায়। সর্বনিম্ন ৮২৫০ টাকা বেতন এবং সর্বোচ্চ ৭৮০০০ টাকা নির্ধারিত বেতন রেখে পে-স্কেল ২০১৫ বাস্তবায়ন করা হয়। আমার মতে, সর্বনিম্ন ও সর্বোচ্চ বেতন ১:১০ এর পরিবর্তে ১:৪ করা উচিত ছিল যা আন্তজার্তিক শ্রম আইনকে নির্দেশ করে। আজ মূলত আমি বিভিন্ন দেশের জাতীয় বেতন স্কেলের ধাপ ব্যবধান বর্ণনা করার মাধ্যমে বাংলাদেশে কর্মকর্তা এবং কর্মচারীদের মধ্যে বেতন বৈষম্যের যে সুক্ষ্ন কারসাজি রয়েছে তা তুলে ধরবো।

বাংলাদেশের পে স্কেলে ২০টি গ্রেড রয়েছে। সর্বনিম্ন ৮২৫০ এবং সর্বোচ্চ ৭৮০০০ টাকা।

৭৮০০০ ৬৬০০০ ৫৬৬০০ ৫০০০০ ৪৩০০০ ৩৫৫০০ ২৯০০০ ২৩০০০ ২২০০০ ১৬০০০ ১২৫০০ ১১০০০ ১১০০০ ১০২০০ ৯৭০০ ৯৩০০ ৯০০০ ৮৮০০ ৮৫০০ ৮২৫০

৫% হারে বার্ষিক বেতন বৃদ্ধি রাখা হয়েছে প্রতিটি ধাপের বিপরীতে।

এক ধাপ থেকে অন্যধাপে বেতন বৃদ্ধি দেখুন: ২৫০ ৩০০ ২০০ ৩০০ ৪০০ ৫০০ ৮০০ ৩০০ ১২০০ ৩৫০০ ৬০০০ ১০০০ ৬০০০ ৬৫০০ ৭৫০০ ৭০০০ ৬৫০০ ৯৫০০ ১২০০০

যা সর্বনিম্ন থেকে সর্বোচ্চ বেতন বৃদ্ধির পার্থক্য ৪৮ গুন। আরও একটি বিষয় লক্ষ্যনীয় ২০ ধাপের মধ্যে ২০নং ধাপ থেকে ১১নং ধাপ পর্যন্ত ধাপের দূরত্ব গড়ে ৪% অন্যদিকে ১০-১ নং ধাপ পর্যন্ত ধাপের দূরত্ব গড়ে ২০% যা অতি বৈষম্য সৃষ্টি করেছে।

ভারতের পে স্কেলে ১৮টি গ্রেড রয়েছে। সর্বনিম্ন ১৮০০০ এবং সর্বোচ্চ ২৫০০০০ রুপি। ২৫০০০০ ২২৫০০০ ২০৫৪০০ ১৮২২০০ ১৪৪২০০ ১৩১১০০ ১২৩১০০ ৭৮৮০০ ৬৭৭০০ ৫৬১০০ ৫৩১০০ ৪৭৬০০ ৪৪৯০০ ৩৫৪০০ ২৯২০০ ২৫৫০০ ২১৭০০ ১৯৯০০ ১৮০০০

এক ধাপ থেকে অন্যধাপে বেতন বৃদ্ধি দেখুন: ২৫০০০ ৪২৮০০ ৩৮০০০ ১৩১০০ ৮০০০ ৪৪৩০০ ১১১০০ ১১৬০০ ৩০০০ ৫৫০০ ২৭০০ ৯৫০০ ৬২০০ ৩৭০০ ৩৮০০ ১৮০০ ১৯০০

সর্বনিম্ন ও সর্বোচ্চ ধাপগুলো কাছাকাছি রয়েছে দু’একটি ছাড়া

যা সর্বনিম্ন থেকে সর্বোচ্চ বেতন বৃদ্ধির পার্থক্য ১৩.১৫ গুন। আরও একটি বিষয় লক্ষ্যনীয় ১৮ থেকে ১ নং ধাপ পর্যন্ত ধাপের দূরত্ব গড়ে ৭.৩৪% । যা প্রতিটি ধাপে প্রায় সমান। ১৮টি ধাপ হওয়ার পরও ধাপ ব্যবধান বজায় রেখেছে ফলে কোন বেতন বৈষম্য সৃষ্টি হয়নি। যা কর্মকর্তা ও কর্মচারীদের বেতন বৃদ্ধির গতি বজায় রেখেছে।

যুক্তরাষ্ট্রে পে স্কেলে ১৫টি গ্রেড রয়েছে। সর্বনিম্ন ১৮৭৮৫ এবং সর্বোচ্চ ১০৫১২৩ ডলার। ১০৫১২৩ ৮৯৩৭০ ৭৫৬২৮ ৬৩৬০০ ৫৩০৬২ ৪৮২৯৭ ৪৩৮৫৭ ৩৯৭০৭ ৩৫৮৫৪ ৩২২৬৪ ২৮৯৪৫ ২৫৮৭১ ২৩০৪৫ ২১১২১ ১৮৭৮৫

এক ধাপ থেকে অন্যধাপে বেতন বৃদ্ধি দেখুন: ১৫৭৫৩ ১৩৭৪২ ১২০২৮ ১০৫৩৮ ৪৭৬৫ ৪৪৪০ ৪১৫০ ৩৮৫৩ ৩৫৯০ ৩৩১৯ ৩০৭৪ ২৮২৬ ১৯২৪ ২৩৩৬

ধাপগুলোতে চমৎকার ছন্দ রয়েছে

যা সর্বনিম্ন থেকে সর্বোচ্চ বেতন বৃদ্ধির পার্থক্য ৬.৭৪ গুন। আরও একটি বিষয় লক্ষ্যনীয় ১৮থেকে ১নং ধাপ পর্যন্ত ধাপের দূরত্ব গড়ে ১২.২৭% । যা প্রতিটি ধাপে প্রায় সমান। ১৮টি ধাপ হওয়ার পরও ধাপ ব্যবধান বজায় রেখেছে ফলে কোন বেতন বৈষম্য সৃষ্টি হয়নি।

কেনিয়াতে পে স্কেলে ১৮টি গ্রেড রয়েছে। সর্বনিম্ন ১১৫৫৩ এবং সর্বোচ্চ ২৯২৭৬৫ কেনিয়ান শিলিং।

২৯২৭৬৫ ২২১৫০৮ ১৯৮২৬৭ ১৫০২০২ ১৩২১৭৮ ১১৪৩৩৪ ৯৭১৮৪ ৮১১৪৮ ৬৪৯১৯ ৫৪৫৩২ ৪৪৯৮৯ ৩৬৪৪১ ২৮৯৭০ ২৩১৭৬ ১৯৮৫৯ ১৬৭৭০ ১৪০০৭ ১১৫৫৩

এক ধাপ থেকে অন্যধাপে বেতন বৃদ্ধি দেখুন:

৭১২৫৭ ২৩২৪১ ৪৮০৬৫ ১৮০২৪ ১৭৮৪৪ ১৭১৫০ ১৬০৩৬ ১৬২২৯ ১০৩৮৭ ৯৫৪৩ ৮৫৪৮ ৭৪৭১ ৫৭৯৪ ৩৩১৭ ৩০৮৯ ২৭৬৩ ২৪৫৪

ধাপগুলো সুন্দর ভাবে উঠানামা করেছে

যা সর্বনিম্ন থেকে সর্বোচ্চ বেতন বৃদ্ধির পার্থক্য ২৯.০৪ গুন। আরও একটি বিষয় লক্ষ্যনীয় ১৮ থেকে ১নং ধাপ পর্যন্ত ধাপের দূরত্ব গড়ে ১৯.৯০% । যা প্রতিটি ধাপে প্রায় সমান। ১৮টি ধাপ হওয়ার পরও ধাপ ব্যবধান বজায় রেখেছে ফলে কোন বেতন বৈষম্য সৃষ্টি হয়নি এবং প্রতিটি ধাপে একই ব্যবধান নিশ্চিত করা হয়েছে।

পাকিস্তানে পে স্কেলে ২২টি গ্রেড রয়েছে। সর্বনিম্ন ৯১৩০ এবং সর্বোচ্চ ৮২৩৮০ পাকিস্তানি রুপি।

৮২৩৮০ ৭৬৭২০ ৬৯০৯০ ৫৯২১০ ৩৮৩৫০ ৩০৩৭০ ১৮১৯০ ১৬১২০ ১৫১৮০ ১৪২৬০ ১৩৩২০ ১২৫৭০ ১২১৬০ ১১৭৭০ ১১৩৮০ ১০৯৯০ ১০৬২০ ১০২৬০ ৯৯০০ ৯৬১০ ৯৩১০ ৯১৩০

এক ধাপ থেকে অন্যধাপে বেতন বৃদ্ধি দেখুন:

৫৬৬০ ৭৬৩০ ৯৮৮০ ২০৮৬০ ৭৯৮০ ১২১৮০ ২০৭০ ৯৪০ ৯২০ ৯৪০ ৭৫০ ৪১০ ৩৯০ ৩৯০ ৩৯০ ৩৭০ ৩৬০ ৩৬০ ২৯০ ৩০০ ১৮০

দু’একটি ধাপ ছাড়া বাকিগুলো মেনে নেয়া যায়

যা সর্বনিম্ন থেকে সর্বোচ্চ বেতন বৃদ্ধির পার্থক্য ৩১.৪৪ গুন। আরও একটি বিষয় লক্ষ্যনীয় ২২ থেকে ১নং ধাপ পর্যন্ত ধাপের দূরত্ব গড়ে ১১.৫৩% । যা প্রতিটি ধাপে প্রায় সমান। ২২টি ধাপ হওয়ার পরও ধাপ ব্যবধান বজায় রেখেছে ফলে কোন বেতন বৈষম্য সৃষ্টি হয়নি এবং পার্থক্য এত গুন হওয়া সত্ত্বেও প্রতিটি ধাপে একই ব্যবধান নিশ্চিত করা হয়েছে।

মূল কথা: অন্যান্য দেশে গ্রেড সংখ্যা বেশি এবং সর্বনিম্ন ও সর্বোচ্চ বেতনের শতাংশ পার্থক্য এত বেশি হওয়া সত্ত্বেও বৈষম্য হয়নি কারণ গ্রেডের একধাপ হতে অন্য ধাপের দূরত্ব উচ্চগ্রেড হতে নিম্নগ্রেড পর্যন্ত গড় কাছাকাছি হওয়ায় কোন বৈষম্য তৈরি হয়নি। আমাদের দেশের পে স্কেলে সর্বোচ্চ ৭৮০০০ এবং সর্বনিম্ন বেতন ৮২৫০ টাকা রয়েছে প্রকৃত পক্ষে আসলে তা কোন বড় বৈষম্য নয়। সবচেয়ে বড় এবং সুক্ষ্ন বাজে খেলাটা কর্মচারীদের সাথে খেলা হয়েছে। কর্মকর্তাদের এক গ্রেড থেকে অন্য গ্রেডের পার্থক্য যা ১-১০ গ্রেড পর্যন্ত রয়েছে ২০% গড়ে, অন্যদিকে কর্মচারীদের ১১-২০ গ্রেড পর্যন্ত গ্রেড হতে গ্রেড ব্যবধান গড়ে ৪% মাত্র। খুবই দু:খজনক!! তবে বঙ্গমাতা বিষয়টি অবহিত হলে অবশ্যই কর্মচারীদের জন্য সম্মানজনক একটি সুরাহা করবেন।

আরও দেখুন: বাংলাদেশসহ ৫টি দেশের পে-স্কেলের তুলনামূলক আলোচনা।

৫টি দেশের পে স্কেলের ধাপ ব্যবধান

বেতন বৈষম্যের একটি চিত্র অন্য দেশের সাথে তুলনা করে তুলে ধরা হলো: ডাউনলোড

এনালাইসিস করার জন্য এক্সেল কপিটি সংযুক্ত করে দেওয়া হলো: ডাউনলো

Avatar

admin

আমি একজন সরকারি চাকরিজীবী। ভালবাসি চাকরি সংক্রান্ত বিধি বিধান জানতে ও অন্যকে জানাতে। আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন alaminmia.tangail@gmail.com ঠিকানায়। ধন্যবাদ আপনাকে ওয়েবসাইটটি ভিজিট করার জন্য।

Leave a Reply

Your email address will not be published.