সরকারি চাকরিজীবীর জন্য চাকরির জ্যেষ্ঠতা বিধি ও পদোন্নতির ধারা জানার জন্য জ্যেষ্ঠতা ও পদোন্নতি বিধিমালা এর গুরুত্ব অপরিসীম। যারা চাকরি করেন সবারই বইটি পড়া উচিৎ। সূচীপত্র অনুযায়ী দেখে নিতে পারেন। বিস্তারিত জানতে সুচির শিরোনামে ক্লিক করুন। অথবা সূচীর প্রান্তদেশ থেকে পূর্নাঙ্গ বইটি ডাউনলোড করে নিন।

যে সমস্ত বিষয়াবলী রয়েছে তার সংক্ষিপ্ত বিবরণী নিম্নরূপ:

০১। শুন্যপদে লোক নিয়োগের পদ্ধতি

০২। নিয়োগ নীতি ও কোটা পদ্ধতি

০৩। গ্রাম প্রতিরক্ষা দলের ও আনসার বাহিনীর সদস্যবৃন্দের চাকুরী সম্পর্কে

০৪। চাকুরীতে প্রবেশের বয়সসীমা নির্ধারণ

০৫। সামরিক বাহিনীর সদস্যদের বেসামরিক পদে নিয়োগের জন্য বয়সসীমা নির্ধারণ কর্মচারীদেরকে বদলীযোগে নিয়োগ বা বদলী সংক্রান্ত নীতিমালা।

০৬। বিভাগীয় নির্বাচন সম্পর্কিত

০৭। জ্যেষ্ঠতার নিয়মাবলী ও বিধিমালা

০৮। বাংলাদেশ সিভিল সার্ভিস (জ্যেষ্ঠতা) বিধিমালা, সম্পর্কিত

০৯। একই পদে ও একই স্কেলে জ্যেষ্ঠতা ও কনিষ্ঠের মধ্যে বেতন বৈষম্য দূরীকরণ প্রসঙ্গে

১০। বিনা বেতনে অসাধারণ ছুটি জ্যেষ্ঠতার জন্য গণনা করা প্রসঙ্গে

১১। পদোন্নতির পদ্ধতি ও নিয়ম-কানুন

১২। ফিডার পদের ব্যাখ্যা, চাকুরী কাল এবং প্রেষণাধীন ব্যক্তির জ্যেষ্ঠতা, পদোন্নতি স্থায়ীকরণ ইত্যাদি

 

জ্যেষ্ঠতা ও পদোন্নতি বিধিমালা- সম্পূর্ণ পিডিএফ বই বাংলা ভার্সন: ডাউনলোড

আইন কপিরাইট আইন, ২০০০ অনুসারে বাংলা পূর্ণাঙ্গ হুবহু কপি দেওয়া সম্ভব হলো না। কপিরাইট আইন বজায় রাখতে লিংকটি মুছে দেওয়া হলো। হুবহু স্ক্যান করে দিতে পারলাম না বলে আন্তরিক ভাবে দু:খিত। বই কিনুন বই পড়ুন লেখক ও সাহিত্যিকদের তাদের প্রাপ্য মূল্য দিয়ে উৎসাহিত করুন ধন্যবাদ।

পারস্পরিক জ্যেষ্ঠতা।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2985 posts and counting. See all posts by admin

18 thoughts on “জ্যেষ্ঠতা ও পদোন্নতি বিধিমালা pdf । নিয়োগ জ্যেষ্ঠতা ও পদোন্নতি বিধিমালা

  • আমি ২৪ জুন, ২০০১ সালে সরকারি চাকুরিতে যোগদান করি। যোগদানের ০২ মাস পর জন্ডিস রোগে আক্রান্ত হয়ে ২১ দিন বিনা বেতনে ছুটি মঞ্জুর করেন অফিস কর্তপক্ষ । যাহার কারণে আমার ইনক্রিমেন্ট পিছিয়ে যায় এবং আমার সাথে যোগদানে অন্যান্যদের চেয়ে বেতনে বৈষম্য দেখা দেয় ।
    বর্তমানে তাদের চেয়ে আমি একটি ইনক্রিমেন্ট কম পাই । কিভাবে আমি তাদের সমান বেতন পাইতে পারি । জানালে উপকৃত হইব ।

  • আমি অসিত কুমার বিশ্বাস। বাংলাদেশ রেলওয়েতে গার্ড গ্রেড -২ হিসাবে কর্মরত আছি। ২০১৫ সালে নিয়োগ পাওয়ার পর আমাকে পূর্ব অঞ্চল জোনে ঢাকার অধীনে ময়মনসিংহে পোস্টিং দেওয়া হয়। সেখান থেকে বদলি হয়ে আবেদনের পরিপ্রেক্ষিতে আমি বর্তমানে পশ্চিম অঞ্চল জলে পাকশী বিভাগের খুলনা হেডকোয়ার্টারে কর্মরত আছি। ইহাতে আমার কোন জ্যেষ্ঠতা লঙ্ঘন হয়েছে কিনা?

  • বদীিলতে কোন জ্যেষ্ঠতা লঙ্গন হয় না।

  • আমি সরকারি চাকরিতে ২০০৮ সালে অফিস সহকারী পদে যোগদান করি চাকরি করা অবস্থায় আমার ২০০৯ সালে চাকরি চলে যায় মামলার করলে মামলার রায়ে ” বকেয়া বেতন ভাতাদিসহ চাকরির যাবতীয় সুযোগ সুবিধাসহ অনতিবিলম্বে চাকরিতে পুনঃবহালের আদেশ দেয় ” আমরা একই সাথে তিন জন যোগদান করেছিলাম তারা যথারীতি চাকরি করে ২০১৩ সালে পদোন্নতি পেয়ে প্রশাসনিক কমকতা হয়। এখন প্রশ্ন আমার পদোন্নতি কিভাবে দেওয়া হবে ২০১৩ সাল থেকে

  • ভূতাপেক্ষ পদোন্নতি পাবেন। সুযোগ সুবিধা ঐ তারিখ হতেই প্রাপ্য হইবেন।

  • আমরা পিএসসির মাধ্যমে সুপারিশপ্রাপ্ত হয়ে ১ম শ্রেণীর পদে যোগদান করি। পুলিশ ভেরীফিকেশনে বিলম্বের কারনে আমরা দুই অংশে এক মাসের ব্যবধানে যোগদান করি। আমাদের পিএসসির সুপারিশ একটিই কিন্তু মন্ত্রণালয়ের নিয়োগপত্র দুটি। এখন প্রশ্ন হচ্ছে আমাদের জ্যেষ্ঠতা কিভাবে নির্ধারিত হবে? যোগদানের তারিখ অনুযায়ী না পিএসসির মেধাক্রম অনুসারে?

  • পিএসসি’র মেধাক্রম অনুসারে।

  • ভাই পিডিএফ ডাউনলোড করা যায়না। মিডিয়া ফায়ার বা গুগলে রাখলে ইজিলি ডাউনলোড করা যেত। box নামে একটা সাইটে নিয়ে যাচ্ছে খামাখা।

  • আসসালামু ওয়ালাইকুম, স্যার। আমি ০৮.০১.২০১৮ সালে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধীনে অফিস সহায়ক পদে যোগদান করি। এখন আমি কত বছর পর পদোন্নতি পেয়ে অফিস সহকারী হতে পারবো? আমার শিক্ষাগত যোগ্যতা এইচ এস সি পাশ তবে ডিগ্রি ফাইনাল বর্ষের ছাত্র হিসেবে কতৃপক্ষের অনুমতি সাপেক্ষে ভর্তি আছি। দয়া করে যদি বলতেন।

  • ৫ বছর পর।

  • আপগ্রেডেশন ও পদোন্নতির পার্থক্য কী? শূণ্য পদ পূরণের পর আপগ্রেডেশন দেয়া হলে যদি পূণরায় পদ শূণ্য বা সৃষ্টি হয় তাহলে আপগ্রেডেড পদের ব্যক্তি কি পদোন্নতিপ্রাপ্ত হবেন? নাকি তাঁর কনিষ্টগণ আবেদনের প্রেক্ষিতে পদোন্নতি পাবেন? বিভাগীয় কমিটিতে অনুমোদনপ্রাপ্ত অর্গানোগ্রামের জনবল (মন্ত্রণালয় কর্তৃক নয় তবে অপেক্ষাধীন) এর বিপরীতে রেগুলার পদোন্নতি দেয়া সম্ভব?

  • আপগ্রেডেশন বলতে একই পদে উচ্চতর গ্রেড প্রদানকে বুঝায়। আপগ্রেডেশন হলে তো পদ শুন্য হয় না। ফিডার পদের চাকুরীর বয়স পূর্ণ হলেই কেবল পরবর্তী পদোন্নতি পায়। রেগুলার পদোন্নতি দেওয়া সম্ভব তবে সেটি সুপার নিউমেরিক পদ সৃষ্টি হলেই সম্ভব।

  • নিয়োগ প্রক্রিয়ায় সমগ্রেডের স্থায়ী রাজস্ব পদ ও অস্থায়ী সৃজিত রাজস্ব পদের জনবলের জ্যেষ্ঠতা কিভাবে নির্ধারন করা হয়?

  • জ্যেষ্ঠতা আলাদা আলাদা হবে।

  • আসসালামু আলাইকুম।
    ১৪ গ্রেডভুক্ত কম্পিউটার অপারেটর হিসেবে আমরা প্রথম ধাপে ৬ (ছয়) জন ১৯৯৯ সালে অস্থায়ীভাবে নিয়োগ পাই। আমি মেধা তালিকায় ৬ষ্ঠ ছিলাম। আমি ০৯ জুন চাকুরীতে যোগদান করি অপরজন ১৯৯৯ সালের ১৩ জুন যোগদান করেন তার মেধাক্রম ছিল ২য় এবং পরবর্তীতে তিনি প্রকল্পের অধীনে ১০ গ্রেডভুক্ত পদে আদেশ বলে পদায়ন হন এবং দীর্ঘদিন উচ্চ পদে বেতন ভাতা পেয়েছেন। পরবর্তীতে যখন সম্মিলিত গ্রেডেশন তালিকা করেন তখন কমিটি তাকে গ্রেডেশন তালিকায় নেননি। কারণ তিনি প্রকল্পের অধীনে ছিলেন বলে। কোন আদেশ ছাড়া প্রকল্প শেষে তিনি প্রশাসন শাখায় কাজ করতে থাকেন আগের মতই।
    পরবর্তীতে ২য়, ৩য় ধাপে আরো যোগদান করেন এবং পদ স্থায়ী হয়। কম্পিউটার অপারেটর হতে ব্যক্তিগত কর্মকর্তা হিসেবে যখন পদোন্নতি দেয়া হয় তখন অফিসের প্রত্যায়নের ভিত্তিতে পদোন্নতি হন।
    পরবর্তীতে যথন প্রশাসনিক কর্মকর্তা হিসেবে পদোন্নতির সময় সম্মিলিত গ্রেডেশন তালিকার আগে পরে পদোন্নতি ও চাকুরী হতে চলে যাওয়াতে যখন ব্যক্তিগত কর্মকর্তাদের গ্রেডেশন তালিকা করা হয় তখান আমার অবস্থান ২য় হয় এবং অপরজনের সম্মিলিত মেধা তালিকায় নাম না থাকায় অপরজনের অবস্থান ৩য় হয় এবং সে মোতাবেক প্রশাসনিক কর্মকর্তা পদে পদোন্নতি হয়।
    এখন আমার প্রশ্ন প্রশাসনিক কর্মকর্তাগণের পদোন্নতির ক্ষেত্রে গ্রেডেশন তালিকা করলে কে জৈষ্ঠ্যতা পাবে আমি নাকি যিনি প্রকল্পে পদায়ন হয়েছিলেন ছিলেন তিনি। আবার কি নতুন করে নিয়োগ বাছাই কমিটির মেধাক্রম অনুসারে হবে নাকি?

  • আপনিও জ্যেষ্ঠতায় এগিয়ে থাকবেন। প্রকল্পের লোক জ্যেষ্ঠতা পাইবেনা যদি প্রকল্পকালীন চাকরি বাদ দেওয়া হয়। ১৯৯৫ সালের প্রকল্পের কর্মচারী নিয়মিত বিধিমালা মোতাবেক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *