নতুন নিয়মে ভ্রমণ বিল তৈরি করতে হলে নতুনভাবে সব কিছু জানতে হবে – নতুন নিয়মে টিএ ডিএ বিল করা খুবই সহজ! – টিএ ডিএ বিল সহায়িকা ২০২৪

দৈনিক ভাতা ও ভ্রমণ ভাতা বিল কিভাবে করে? ধরি জনাব কালাম মিয়া তিনি তৃতীয় শ্রেণী ১১ গ্রেডে টেকনিশিয়ান পদে চাকরি করেন। তিনি রংপুর থেকে আগারগাঁও, ঢাকার সদর দপ্তরে কাজে এসেছেন এবং ২ দিন অবস্থান করে কাজ শেষে ফেরত আসবেন। ভ্রমনের সময়সীমা অবস্থান সহ ২৮-০৭-২০২২ হতে ০১-০৮-২০২২ তারিখ পর্যন্ত। ভ্রমণ বিধিমালা ২০২২ চোখের সামনে নিয়ে নিন।

প্রথমেই আমরা বের করে নিবো রংপুর থেকে ঢাকার দূরত্ব কত? চলুন গুগল করি। দূরত্ব ২৯৮ কি:মি:। চলুন দেখে নিই আমরা কোন ক্যাটাগরিতে পড়ছি। যেহেতু গ্রেড ১১ তাই তৃতীয় ক্যাটাগরির কর্মচারী। সে হিসেবে দৈনিক ভাতা ঢাকার জন্য আসবে ৭০০ টাকা এবং সাথে ৩০% অতিরিক্ত ব্যয় বহুল এলাকার জন্য। ভ্রমণ ভাতা ২০০ কি: মি: এর তদুর্ধ্ব বা উপরে হওয়ার কারণে ক্যাটাগরি-৩ অনুসারে ৬ টাকা। যে কোন প্রকার যানবাহনেই যাতায়াত করুন কেন দূরত্বকে হার দিয়ে গুন করতে হবে। ভ্রমণ বিল ফরম

এখন আমরা বিল হিসাব করবো। ২ দিন অবস্থানের জন্য অবস্থান ডি/এ বা দৈনিক ভাতা হবে ৭০০+৩০% = ৯১০ টাকা হারে ৯০০*২ = ১৮০০ টাকা। আগমন ও প্রস্থানের জন্য ১/২+১/২ আরও ১টি ডিএ পাবেন। তাহলে সর্বমোট ১৮০০+৯০০ = ২৭০০ টাকা। এখন দূরত্ব অনুসারে ভ্রমণ ভাতা ২৯৮*৬ = ১৭৮৮ টাকা করে আপ এবং ডাউন অর্থাৎ যাওয়া এবং আসার জন্য ১৭৮৮*২ = ৩,৫৭৬ টাকা। তাহলে সর্বমোট টিএ ডিএ বা  ভ্রমণ ভাতা বিল হবে ২৭০০+৩৫৭৬ = ৬,২৭৬ টাকা। এভাবে ঢাকা যাতায়াত বা ট্রেনিং বাবদ ভ্রমণ বিল তৈরি করতে হবে। ভ্রমণ বিল ফর্ম কিভাবে পূরণ করবেন তা আরেকটি পোস্টে জানিয়ে দেয়া হবে। New TA DA Bill PDF Form টিএ/ডিএ নতুন বিল ফরম ।

নতুন টিএডিএ অনলাইন পদ্ধতি কি সারা দেশে কার্যকর হয়েছে? না। এটি পরীক্ষামূলক বা পাইলটিং ভাবে চালু করা হয়েছে। আইএমইডি, হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয় এবং নারায়ণগঞ্জ জেলায় অবস্থিত সরকারি দপ্তরসমূহে ০১/১০/২০১২খ্রি. তারিখ হতে ৩১/১০/২০২২খ্রি. তারিখ পর্যন্ত অনলাইনে বিল দাখিলের পাইলটিং করা হবে। উল্লিখিত বিভাগ/দপ্তরের কর্মচারীগণকে iBAS++ এর মাধ্যমে অনলাইনে দৈনিক ভাতা, ভ্রমণ ভাতা এবং বদলিজনিত এমণ ভাতা বিল দাখিল করতে হবে। ভ্রমন ভাতা বিধিমালা ২০২২ । দৈনিক ভাতা, ভ্রমণ ও বদলিজনিত ভাতার নতুন হার

অর্থ বিভাগ, অর্থ মন্ত্রণালয়ের প্রবিধি অধিশাখা-৩ এর ১৪ জুলাই/২০২২খ্রি: তারিখের ০৭.০০.০০০০.১৭৩.৩৪.০০৭.১৫ (অংশ-২)-৭৮ নম্বর স্মারকে জারিকৃত প্রজাতন্ত্রের সকল সরকারি কর্মচারীর দৈনিক ভাতা, ভ্রমণ ভাতা এবং বদলিজনিত ভ্রমণ ভাতা পুন: নির্ধারণ করা হয়েছে। যা ০১ অক্টোবর/২০২২খ্রি: তারিখ হতে কার্যকর হয়েছে। এই পরিপত্রের আলোকে ০১ পাতার ভ্রমণ বিল সহায়িকা প্রস্তুত করা হয়েছে যা সহজে সবার বোধগম্য হবে বলে আশা করা যাচ্ছে।

নতুন টিএ ডিএ বিল করার নিয়ম সংক্ষেপে / ভ্রমণ বিল তৈরিতে যে বিষয়গুলো খেয়াল রাখতে হবে

পূর্বের থেকে এখন বিল করা আরও সহজ হয়ে গিয়েছে। আপনি এখন কর্মকর্তা বা কর্মচারীদের বিল করবেন খুব সহজেই।

 টিএ ডিএ বিল সহায়িকা ২০২২ | ভ্রমণ বিল তৈরিতে টেবিলটি সাহায্য করবে

Caption: TA DA Bill Preparation Helping Table PDF Download

ভ্রমণ বিল বা টিএ ডিএ বিল দাখিলের ক্ষেত্রে যে বিষয়গুলো মাথায় রাখতে হবে। তথ্য সঠিক ইনপুট দিলে হিসাব অটোমেটিক্যালি হবে যাবে

  1. টিএ / ডিএ রুলস ২০২২ – ভ্রমণ ভাতা শ্রেণী অনুসারে নির্ধারিত ছিল বর্তমানে তা গ্রেড ভিত্তিক ক্যাটাগরি করে পুন:নির্ধারণ করা হল। পূর্বে চারটি শ্রেণীতে বিভক্ত ছিল ১ম, ২য়, ৩য় ও ৪র্থ শ্রেণী কিন্তু বর্তমানে শ্রেণী উঠিয়ে দিয়ে ক্যাটাগরি তৈরি করা হয়েছে।
  2. প্রজাতন্ত্রের সকল সরকারি কর্মচারীর দৈনিক ভাতা, ভ্রমন ভাতা ও বদলিজনিত ভ্রমন ভাতা পুনঃনির্ধারণ ২০২২ মোতাবেক দৈনিক ভাতা সর্বনিম্ন  ৪০০ এবং সর্বোচ্চ ১৪০০ টাকা করা হয়েছে। এক্ষেত্রে ব্যয় বহুল স্থান হিসেবে ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, বরিশাল, রংপুর, সিলেট, নারায়নগঞ্জ, ময়মনসিংহ, কক্সবাজার, গাজীপুর শহর এবং সাভার পৌর এলাকা রাখা হয়েছে। নতুন হিসেবে ময়মনসিংহ, কক্সবাজার, নারায়গঞ্জ যুক্ত করা হয়েছে।
  3. বিমান যোগে ভ্রমণের জন্য প্রতি কি:মি ৩০ টাকা হারে নির্ধারণ করা হয়েছে এবং লঞ্চ/সড়ক ও রেলপথে ১৮ টাকা নির্ধারণ করা হয়েছে। অন্যদিকে ক্যাটাগরি ২ এ ২০০ কি:মি: এর নিচের জন্য প্রতি কি:মি: ১৫ টাকা হারে এবং উর্ধ্বের জন্য ১২ টাকা নির্ধারণ করা হয়েছে। নিম্নগ্রেড ক্যাটাগরি ৩ ও ৪ এর জন্য ২০০ কি:মি: আগ পর্যন্ত ৮ টাকা এবং উপরের জন্য ৬ টাকা ধরা হয়েছে।
  4. নিম্নগ্রেড ক্যাটাগরি ৪ অনুসারে একাকী ভ্রমণের ক্ষেত্রে ৫০০ টাকা প্যাকিং চার্জ পূর্বে যা ৪০০ টাকা ছিল। স্ব পরিবারের ভ্রমণের ক্ষেত্রে প্যাকিং চার্জ ৬০০ টাকা করা হয়েছে। অন্যদিকে মাইলেজ পূর্বে ছিল ১.৫ টাকা (প্রতি কি:মি:) যা বর্তমানে ৮ টাকা প্রতি কি:মি: নির্ধারণ করা হয়েছে।

এখন কি ভ্রমণ বিল করা সহজ হল?

হ্যাঁ অবশ্যই সহজ হল– এখন শুধুমাত্র দূরত্ব গ্রেড জানলেই টিএ বিল করতে পারবেন। তাছাড়া গ্রেড অনুসারে ডিএ নির্ধারণ করা আছে। এখন আর কোন প্যাচগোজ নেই। বিল করতে বেগ পোহাতে হবে না। এই ব্লগে কিভাবে বিল করবেন যে বিষয়ে উপরে দিক নির্দেশনা দেয়া হয়েছে। নতুন ফর্ম আসলে বিল হাতে কলমে করে দেখানো হবে। ধন্যবাদ। টিএ/ডিএ দূরত্ব ছক নতুন

অনলাইনে অনুমোদন ও পরিশোধ সিস্টেম ২০২২ । দৈনিক ভাতা, ভ্রমন ভাতা ও বদলিজনিত ভ্রমন ভাতা পুনঃনির্ধারণ

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3002 posts and counting. See all posts by admin

26 thoughts on “টিএ ডিএ বিল সহায়িকা | নতুন নিয়মে ভ্রমণ বিল তৈরিতে টেবিলটি সাহায্য করবে

  • নতুন নিয়ম চালু হলে টিএ ডিএ বিল কি প্রত্যেক ব্যাক্তির আইবাস++ একাউন্টের মাধ্যমে টাকা পাবে? নাকি আগের মতো অফিস প্রধান টাকা তুলে এনে ইচ্ছামতো দিবে।

  • আইবাস++ এর মাধ্যমে একাউন্টে পাবে।

  • আউটসোর্সিং কর্মচারীরা কি টিএ ডিএ পাবে, অফিস অর্ডারের মাধ্যমে যদি সাইট অফিসে যায়।

  • আপনি নিশ্চয়ই সরকারি, বা ততসংস্লিস্ট কোনো কর্মকর্তা, তাহলে একটু জানার ইচ্ছা, আউটসোর্সিং নীতিমালা যারা তৈরী করছে এরা কি মানুষ, নাকি অন্য কিছু, এদের নীতি মালায় কোনো কিছু স্পষ্ট নেই এবং কি কোনো ধরনের সুযোগ সুবিধার কথা ও উল্লেখ্য নেই, তাহলে এদেরকে কেনো নিয়োগ দেওয়া হয়, আউটসোর্সিং কর্মচারীদের কি পরিবার পরিজন নেই এরা কি সব সময় সরকারি কর্মচারীদের লাথি উস্টা খেয়ে সারাজীবন কাজ করে যাবে?????

  • আউটসোর্সিং থার্টির মাধ্যমে নিয়োগ হয়। এটি কোন সরকারি নিয়োগ নয়। তাই এখানে সরকারি অন্য কোন সুযোগ সুবিধা প্রযোজ্য নয়।

  • কোনো কর্মকর্তা যদি প্রশিক্ষণ চলাকালীন প্রশিক্ষণ প্রতিষ্ঠানের আবাসিক ভবনে থেকে প্রশিক্ষণ সম্পন্ন করে এবং সেই সাথে প্রতিদিনের খাবার ব্যবস্থা সেখান থেকেই করে, তাহলে সেই কর্মকর্তা কি টিএ বিলের সাথে ডিএ পাবে?

  • না পাবে না। সরকারি ব্যয় বা খরচ একাধিক স্থান হতে নেওয়া যাবে না।

  • কেউ যদি ২৮/০৫/২০২৩ তারিখ রাত ১০:০০ টায় চট্টগ্রাম থেকে যাত্রা করে ২৯/০৫/২০২৩ তারিখ সকাল ৫:০০ ঘটিকায় ঢাকা পৌঁছে সারাদিন দাপ্তরিক কাজ করে আবার ২৯/০৫/২০২৩ তারিখ রাত ১০:০০ ঘটিকায় ঢাকা হতে যাত্রা করে ৩০/০৫/২০২৩ তারিখ সকাল ৫:০০ টায় চট্টগ্রাম নিজ কর্মস্থলে পৌছে, এ ক্ষেত্রে সে কয় দিনের ডিএ প্রাপ্য হবে?

  • অবশ্যই হবে। এটি পূর্বের অর্ডার অনুসারেই হবে।

  • যদি একজন কর্মকর্ত সারদা রাজশাহীতে নবায়ন কোর্সে অংশগ্রহন করে তাহলে সেই কর্মকর্তাকে ট্রেনিং সেন্টার হতে ডিএ দেওয়া হয়। উক্ত কর্মকর্তা শুধো যাতায়াত ভাতা প্রাপ্য হবেন যে জেলা হতে উনি ট্রেনিং এ গিয়েছেন। কিন্তু উক্ত কর্মকর্ত যদি বলে আসা যাওয়ায় আমার ৫ দিন লেগেছে আমার উক্ত দিনের ডিএ দিতে হবে সেই ক্ষেত্রে আমাদের কি করার আছে।

  • টিএ না পাওয়ার তো কোন কারণ নেই। দপ্তর হতে টিএ প্রদান করবে। যাতায়াত ভাতা কেন?

  • একজন গেজেটেড কর্মকর্তা জেলা শহর থেকে উচ্চতর তদন্ত প্রশিক্ষণ কোর্স করার জন্য ঢাকাতে যান ৫৫ দিনের জন্য তাহলে উনার ডিএ কি ৫৫ দিনের ই ধরে করতে হবে সাথে টিএ সহ।

  • উক্ত কর্মকর্ত শুধো টিএ পাবেন। কিন্তু উনার যে সারদা রাজশাহীতে যেতে ৩ দিন এবং আসতে ২ দিন লেগেছে তাই উনি কি টিএ বিলের সাথে উক্ত ডিএ বিল ও পাবেন।

  • যৌক্তির অবস্থান হলে অবশ্যই ডিএ পাবেন। অনলাইনে এন্ট্রি দিলে অটো চলে আসবে।

  • একজন গেজেটেড কর্মকর্তা জেলা শহর থেকে উচ্চতর তদন্ত প্রশিক্ষণ কোর্স করার জন্য ঢাকাতে যান ৫৫ দিনের জন্য তাহলে উনার ডিএ কি ৫৫ দিনের ই ধরে করতে হবে সাথে টিএ সহ।

  • টিএ তো শুধু যাতায়াতের জন্য। অবস্থান করে থাকলে ৫৫ দিনের ডিএ হবে। এক্ষেত্রে ৩০ দিন পূর্ণ হারে অন্যান্য হারে হবে। https://bdservicerules.info/%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%B6%E0%A6%BF%E0%A6%95%E0%A7%8D%E0%A6%B7%E0%A6%A3-%E0%A6%A1%E0%A6%BF-%E0%A6%8F-%E0%A7%A9%E0%A7%A6-%E0%A6%A6%E0%A6%BF%E0%A6%A8-%E0%A6%B9%E0%A6%B2%E0%A7%87-%E0%A6%A8/

  • আসসালামুআলাইকুম।
    *জিজ্ঞাসা*
    ১। টিএ/ডিএ/উভয় অপশন সিলেটক্ট এর ক্ষেত্রে কোন অপশন নির্বাচন করব এক্ষেত্রে ৮ কিঃ মিঃ বা ৩২ কিঃ মিঃ পর্যন্ত অপশন সিলেক্টের ক্ষেত্রে কোন নীতিমালা আছে কিনা?
    ২। বাংলাদেশ পুলিশ বিভাগে কিছু ডিউটিতে সরকারী গাড়ী পাওয়া যায়। কিছু ডিউটিতে সরকারী গাড়ি পাওয়া যায় না। আবার কিছু ডিউটিতে ৮ কিঃ মিঃ বা ৩২ কিঃ মিঃ রাস্তার সমান বা কম দূরত্ব অতিক্রম করতে হয়। কোন ক্ষে্ত্রে টিএ অপশন সিলেক্ট করব, কোন ক্ষেত্রে ডিএ অপশন সিলেট করব কোন ক্ষেত্রে উভয় অপশন সিলেক্ট করব? প্লিজ কেউ এ সংক্রান্তে জ্ঞান রাখলে একটু শেয়ার করবেন। অনেক উপকৃত হব।

  • ক্যাটাগার-৪ এর জন্য কি কোন নীতিমালা আছে কিনা?

  • আলাদা নীতিমালা নাই। তবে ২০০ কি:মি: এর বেশি হলে দুটি রেট প্রযোজ্য হইবে।

  • ১। Both এক্ষেত্রে এটি প্রাপ্য হইবেন।
    ২। যে কোন একটি নিতে পারবেন। এক্ষেত্রে ডিএ নেয়াই মনে হয় উত্তম হবে।

  • নতুন ভ্রমণ নীতিমালা অনুসারে সিএনজি ভাড়া প্রাপ্ত হবেন কিনা।

  • এখন আর সিএনজি বা বাস নয়। এখন কি:মি: হিসেবে ভাড়া পাবেন।

  • ট্রেনিং এর চিঠিতে লেখা আছে ” সরকারি খাত থেকে টিএ প্রাপ্ত হবেন”। এক্ষেত্রে কি টিএ ডিএ দুই বিল করা যাবে নাকি শুধু টিএ বিলই করতে হবে?

  • শুধু টিএ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *