ট্যাক্স রিটার্ন দাখিল ২০২২ । রিটার্ণের হালনাগাদ প্রাপ্তি স্বীকারপত্র ব্যাংকে জমা দিন

সরকারি বা ইউটিলি সেবা পেতেও রিটার্ণ দাখিল করতে হবে – সরকার আয়কর বা রিটার্ণ দাখিল নিশ্চিত করনের জন্য সকল টিআইএন ধারীর জন্য রিটার্ণ জমা দেওয়া বাধ্যতামূলক করেছে – ট্যাক্স রিটার্ন দাখিল ২০২২

রিটার্ণের হালনাগাদ প্রাপ্তি স্বীকারপত্র কি?– আয়কর হিসাব বা আয়কর ফাইল ট্যাক্স অফিসে জা দেওয়ার পর রিটার্ণ ফর্মের একটি অংশ কর কর্তৃপক্ষ কর্তৃক স্বাক্ষর ও সিল দিয়ে গ্রাহক বা করদাতাকে ফেরত দেওয়া হয়। যে স্লিপটিতে রিটার্ণে প্রদর্শিত আয় ও সম্পদ উল্লেখ থাকে সেটিই হচ্ছে রিটার্ণ স্লিপ। আয়কর পরিপত্র ২০২২-২৩ । আয়করের হার বেশ পরিবর্তন হয়েছে

ব্যাংক গুলো সেবা দিতে রিটার্ণ দাখিলের জন্য ইমেইল পাঠাচ্ছে। ইমেলের মাধ্যমে গ্রাহকদেরকে সতর্ক করছে যে, সেবা পেতে হলে এবং উৎসে কর নির্ধারিত সীমায় রাখতে রিটার্ণ আবশ্যিকভাবে দাখিল করতে হবে।  আপনি প্রবাসী বা দেশের নাগরিক যেই হউন না কেন, আপনাকে অফলাইনে বা অনলাইনে রিটার্ণ দাখিল করতে হবে। আয়কর রিটার্ন যাচাই ২০২২ । আপনার রিটার্ন দাখিল হয়েছে কিনা অনলাইনে চেক করা যাবে

একাউন্ট এর সাথে টিন এর কোন সম্পর্ক নাই তবে কোন একাউন্ট হোল্ডার যদি কখনো Tin ওপেন করে তাহলে অবশ্যই তাকে রিটান জমা দিতে হবে, এবং সে যদি টিন খোলে কিন্তু কোন ইনকাম/ সম্পদ নেই তখন তাকে জিরো রিটান জমা দিতে হবে। প্রবাসীর আয়ের উপর আয়কর দিতে হয়। রিটার্ণ দাখিল করা ছাড়া অ্যাকাউন্টে রেমিটেন্স ছাড়া আর কোনো ট্রানজেকশন করা যাবে না। একজন প্রবাসী চাইলেই অনলাইনে রিটার্ণ দাখিল করতে পারে। Income tax Excel File 2022 । এক্সেলে যেভাবে রিটার্ণ ফাইল অটো রেডি করবেন

অনলাইন বা কর অফিসে গিয়েই আয়কর দাখিল করুন / আপনার মেইল চেক করুন সেখানেও হয়তো ব্যাংক রিটার্ণ দাখিলের বার্তা প্রেরণ করেছে

৩০ নভেম্বরের মধ্যে রিটার্ণ দাখিল না করলে জরিমানা গুণতে হবে এবং বিনিয়োগের উপর রেয়াতের হার কমে যাবে।

রিটার্ণের হালনাগাদ প্রাপ্তি স্বীকারপত্র ব্যাংকে জমা দিন

Caption: Submit your return within 30 November 2022

আজই রিটার্ণ দাখিল করুন । প্রবাসীগণ বা সাধারণ নাগরিক রিটার্ণ দাখিল না করলে যা হবে

  1. ব্যক্তি হিসাবের ক্ষেত্রে গ্রাহক কর্তৃক রিটার্নের হালনাগাদ প্রাপ্তিস্বীকারপত্র ব্যাংকে জমা না দিলে আমানতের সুদের উপর ১০% এর পরিবর্তে ১৫% হারে উৎসে-কর কর্তন করা হবে।
  2. কোম্পানি হিসাবের ক্ষেত্রে গ্রাহক কর্তৃক রিটার্নের হালনাগাদ প্রাপ্তি-স্বীকারপত্র ব্যাংকে জমা না দিলে আমানতের সুদের উপর ২০% এর পরিবর্তে ৩০% হারে উৎসে-কর কর্তন করা হবে।
  3. অতিরিক্ত উৎসে-কর কর্তন হতে অব্যাহতি প্রাপ্তির জন্য আয়কর রিটার্নের হালনাগাদ প্রাপ্তি-স্বীকারপত্র গ্রাহকের  ব্যাংকের সংশ্লিষ্ট শাখায় জমা দিতে হবে।
  4. নতুন হিসাব খােলার ক্ষেত্রে প্রারম্ভিক জমা এবং চলমান হিসাবসমূহের ক্ষেত্রে রিটার্ণ জমা দিতে হবে।
  5. বিদ্যমান জমার পরিমান যদি ১০ লক্ষ টাকার অধিক হয়, তা হলে আয়কর রিটার্ন হালনাগাদ প্রাপ্তিস্বীকারপত্র জমাদান বাধ্যতামূলক।

বিনিয়োগের উপর রেয়াত কি কমে যাবে?

একজন করদাতা এত দিন আয়ের সর্বোচ্চ ২৫ শতাংশ কিংবা দেড় কোটি টাকা বিনিয়োগ করতে পারতেন। নতুন বাজেটে এই সীমা কমিয়ে এক কোটি টাকা করা হয়েছে। তাই রিটার্ন দেওয়ার সময় নতুন পরিবর্তনটি খেয়াল রাখতে হবে আপনাকে। দুই লাখ টাকার বেশি সঞ্চয়পত্র কিনলে টিআইএন নিতেই হবে। অবশ্য একটু ঘুরিয়ে বলা যায়, কেউ যদি দুই লাখ টাকার বেশি সঞ্চয়পত্র কেনেন, তাহলে রিটার্ন জমা দিতে হবে। কারণ, টিআইএন থাকলে রিটার্ন দেওয়া বাধ্যতামূলক। বিনিয়োগে রেয়াত ২৫ থেকে কমিয়ে ২০% এ চলে যাবে।

E Return । অনলাইনে রিটার্ন দাখিল করার নিয়ম ২০২২

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে [email protected] ঠিকানায় মেইল করতে পারেন।

2 thoughts on “ট্যাক্স রিটার্ন দাখিল ২০২২ । রিটার্ণের হালনাগাদ প্রাপ্তি স্বীকারপত্র ব্যাংকে জমা দিন

  • দপ্তরের ১৩-২০ গ্রেডের( ৩য় ও ৪র্থ শ্রেনীর) কর্মচারি পদোন্নতি / সরাসরি নিয়োগের জন্য বিভাগীয় নির্বাচন কমিটির উল্লেখ আছে।
    এখন ১১-১২ গ্রেডের ( ৩য় শ্রেনির) নন গেজেটেড পদে পদোন্নতি/ সরাসরি নিয়োগের জন্য কোন কমিটি গঠিত হবে??
    ০১৭১৭৮০৬১০১

  • বিভাগীয় কমিটি বলতে সংশ্লিষ্ট অধিদপ্তর বা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সমন্বয়ে কমিটি গঠিত হবে। হ্যাঁ ডিপিসি বসে নিয়োগ বা পদোন্নতি হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *