স্বল্প দূরত্বে জন্য কি ডি/এ ভাতা পাওয়া যাবে? হ্যাঁ অবশ্যই যাবে- DA Bill Rules for Government Employee

আটঘন্টা বাহিরে থাকতে হবে? সদর দপ্তর হতে ৮ কিলোমিটারের অধিক দূরত্বে না পৌছালে এবং ৮ ঘন্টার অধিক সময় সদর দপ্তর হতে অনুপস্থিত না থাকলে দৈনিক ভাতা প্রাপ্য নয়। সদর দপ্তর ত্যাগের সময় হতে অনুপস্থিত কাল আরম্ভ হয় এবং সদর দপ্তরে প্রত্যাবর্তনের সময়ে অনুপস্থিত কাল শেষ হয়। [SR-70, 71/ BSR-70, 71]

কখন অর্ধ হারে দৈনিক বা ডিএ পাওয়া যায়? ভ্রমনের সময় নৈমিত্তিক ছুটি গ্রহণ করা হলে কিংবা শুক্রবার অথবা যে কোন ছুটির দিনে ভ্রমণের স্থানে অবস্থান না করলে ঐ সময়ের জন্য দৈনিক ভাতা প্রাপ্য নয়। [SR-72/BSR-72] এবং ভ্রমনকালে কোন অবস্থান স্থানে পৌছানোর দিনের জন্য অথবা অবস্থান স্থান হতে প্রত্যাবর্তনের দিনের জন্য অর্ধ দৈনিক ভাতা প্রাপ্য। তবে একই দিনে পৌছানো এবং প্রত্যাবর্তনের জন্য সর্বমোট দৈনিক ভাতা এক দিনের জন্য প্রাপ্য ভাতার অর্ধেকের অধিক হবে না। [SR-76-A, BSR-77]

কোথাও অবস্থান না করলেও কি ডিএ পাবেন? কোন স্থানে অবস্থান না করলে অর্থাৎ একই দিনে পৌছানো এবং প্রস্থানের জন্য অর্ধ দৈনিক ভাতা প্রাপ্য হবে। [SR-76-A, BSR-77] এবং সরকারী গাড়ীতে ভ্রমনের ক্ষেত্রে ভাতা প্রাপ্য নয়। তবে সরকারী গাড়ী ব্যবহার পূর্বক ৮ ঘন্টার বেশী সদর দপ্তর হতে অনুপস্থিত থাকলে একটি দৈনিক ভাতা প্রাপ্য। (সংস্থাপন মন্ত্রণালয়ের স্মারক নং ইডি/আর-৫/২৪-২৬/৬২/১(৩৫০) তারিখ: ২০-৫-৭৪ ইং।)

ভ্রমণ ভাতা বিধি ২০২২ । নতুন ভ্রমণ বিধিমালা অনুসারে ডি/এ হার বৃদ্ধি করা হয়েছে

ব্যয়বহুল স্থানে ভ্রমণ ও অবস্থানের জন্য ৩০% অতিরিক্ত হারে ডি/এ পাবেন

ভ্রমণ ভাতা বিধি ২০২৩

ভ্রমণ ভাতা বিধি ২০২২ দেখুন

দৈনিক ভাতা দাবীর ক্ষেত্রে ব্যয় বহুল এলাকা বলতে সংশ্লিষ্ট ব্যয় বহুল শহরের পৌর এলাকাকে বুঝাবে। (অর্থ: ম/প্রবি-২/ভাতা-৫৫/৭৬-৩০৫ তারিখ: ১৪/৫/৭৫) । নতুন ভ্রমণ বিধিতে এগারটি স্থানের জন্য ৩০% অতিরিক্ত প্রযোজ্য হইবে।

একই দিনের টিএ ও ডিএ পূর্ণ হারে পাওয়া যাবে?

না। কোন দিনের ভ্রমনের জন্য একই সংগে পথ ভাড়া ভাতা এবং দৈনিক ভাতা প্রাপ্য নয়। তবে SR-76-A, BSR-77 মোতাবেক উক্ত দিনে অবস্থান স্থানে পৌছানোর জন্য কিংবা অবস্থান স্থান হতে প্রত্যাবর্তনের জন্য অর্থ-দৈনিক ভাতা প্রাপ্য। ভ্রমণ ভাতা পাওয়ার ক্ষেত্রে নতুন বিধিমালা প্রযোজ্য হইবে। TA DA BIll Submission from ibas++ । সকল সরকারি অফিসে অনলাইনে টিএ/ডিএ বিল দাখিল করতে হবে

প্রশ্নোত্তর পর্ব

প্রশ্ন: অনলাইনে ছাড়া কি ভ্রমণ ভাতা দাখিল করা যায় না?

উত্তর: যায়। কোন কোন স্থানে এখনও অনলাইনে ভ্রমণ ভাতা দাখিল করা যায় না সেখানে এখনও ম্যানুয়ালী দাখিল করতে হবে।

প্রশ্ন: অনলাইনে কিভাবে ডিএ দাখিল করতে হয়?

উত্তর: একজন কর্মচারী ও কর্মকর্তা নিজে নিজেই ট্যুর ডাইরি করতে পারে এবং বিল দাখিল করতে পারেন ডিডিও’র মাধ্যমে।

উপরোক্ত বিধিগুলোর PDF কপি সংগ্রহ বা প্রিন্ট করে সংগ্রহে রাখতে পারেন: ডাউনলোড

TA DA Bill Entry by SDO । একজন কর্মকর্তা যেভাবে ভ্রমণ বিল দাখিল করবেন

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3008 posts and counting. See all posts by admin

9 thoughts on “DA Bill Rules for Government Employee । ডিএ বিল তৈরিতে যে বিধিগুলো খুবই গুরুত্বপূর্ণ।

  • Please provide .pdf files

  • Thanks

  • জেলার ভিতরে কি টিএ এবং ডিএ উভয়টি পাওয়া যাবে

  • যাবে না। এমন কোন অর্ডার বা নির্দেশনা নাই।

  • একজন গেজেটেড কর্মকর্তা বা কর্মচারী জেলা শহর হতে খাগড়াছড়ি তে ট্রেনিং এ গেলে এবং সেখানে ৩০ দিনের অধিক সময় অতিবাহিত করলে উনাদের ট্রেনিংরত অবস্থায় খাওয়া এবং থাকার ব্যবস্থা করা হলো কিন্তু দৈনিক ভাতা প্রাপ্য হন নাই তিনি পরবর্তীতে মাতৃ ইউনিটে ফেরৎ আসলে তিনি কি টিএ বিলের সাথে ডিএ বিল অনলাইনে সাবমিট করতে পারবেন।

  • ডিএ করতে পারবেন না।

  • কোন একাডেমীতে ৩০ দিনের প্রশিক্ষণ গ্রহণের জন্য ৩০ দিনের পূর্ণ ডিএ দাবী করা যাবে কি? দয়া করে জানাবেন।

  • না। ১০ দিনপূর্ণ হারে। পরের দশ দিন অর্ধ হারে এবং পরের ১০ দিন ৩/৪ হারে। তবে অর্ডারে যদি পূর্ণ হারে কর্তৃপক্ষ উল্লেখ করে তবে পূর্ণ হারে পাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *