সরকারি কর্মচারীগণ কেবল অধিকাল ভাতা পেয়ে থাকেন। কর্মকর্তাগণ অধিকাল ভাতা প্রাপ্য নয় বরং কোন কর্মচারী অধিকাল ভাতা পেয়ে যদি ভূতাপেক্ষ পদোন্নতি পেয়ে কর্মকর্তা হয়ে যান তাকে পূর্বে গৃহীত অধিকাল ভাতা ফেরত প্রদান করতে হয়। অধিকাল ভাতা কি? কোন গ্রেডের কর্মচারীরা পায়।

সাধারণত অধিকাল ভাতা হিসাব করা হয় মূল বেতনকে সংশ্লিষ্ট মাসের দিন দিয়ে ভাল দিয়ে একদিনের মূল বেতনকে ৮ কর্মঘন্টা দিয়ে ভাল করে প্রতি ঘন্টার মূল বেতন বের করে ২ দিয়ে গুন করে অধিকাল বের করা হয়। যেমন- ধরন কোন কর্মচারীর মূল বেতন ১৫,১২০ টাকা এবং ফেব্রুয়ারি মাসে ৪ ঘন্টা অধিকাল কাজ করিল এক্ষেত্রে অধিকাল হিসাব। ১৫,১২০/২৮/৮*২ = প্রতিঘন্টা অধিকাল ১৩৫ টাকা। এক্ষেত্রে ৪ ঘন্টার জন্য ৪*১৩৫ = ৫৪০ টাকা অধিকাল ভাতা প্রাপ্য। তবে কোন মাসের মোট অধিকাল ভাতা কোন ক্রমেই মূল বেতন অতিক্রম করিবে না। স্বাভাবিক কর্মঘন্টার অতিরিক্ত কাজের জন্য অধিকাল ভাতা প্রাপ্য হবেন।

মোটর গাড়ি চালক বা ড্রাইভারদের ক্ষেত্রে কি একই নিয়মে হিসাব প্রযোজ্য?

না। ড্রাইভারদের অধিকাল ভাতা আদেশ মোতাবেক প্রতি ঘন্টা খাটুনীর লগ বইবে লিপিবন্ধ প্রকৃত সময়ের উপর ভিত্তি করিয়া হিসাব করিতে হইবে। সংস্থাপন মন্ত্রণালয়ের স্মারক নং-ইডি/টিয়ার/১-এম-৩/ ৭৫(অংশ) -১৫৭ তারিখঃ ২৯-০৪-১৯৮০ ইং

(ক) সরকারী অফিসের ড্রাইভারগণকে ঘন্টা প্রতি বেতনের সমান হারে শুক্রবার ও সরকারী ছুটির ১ দিনসহ মাসিক সর্বোচ্চ ২৫০ ঘন্টা হিসাবে অধিকাল (Overtime) ভাতা প্রদান করা যাইবে ।

(খ) প্রতি ঘন্টা অধিকাল লগ বহিতে লিপিবদ্ধকৃত সময়ের উপর ভিত্তি করিয়া হিসাব করিতে হয় ।

অধিকাল ভাতা (Overtime Allowance) নির্নয়ের পদ্ধতি।

ড্রাইভারের মাসিক মূল বেতনের সংশ্লিষ্ট মাসের দিন দিয়া ভাগ করিলে এক দিনের বেতন পাওয়া যায় । উহাকে ৮ দিয়া ভাগ করিলে প্রতি ঘন্টার হার পাওয়া যায়। যেমন-কোন ড্রাইভারের মাসিক বেতন ১৫,০০০ টাকা। তিনি জুন মাসে ২০০ ঘন্টা ওভারটাইম করিয়াছেন। তাহার অধিকাল ভাতা ১৫,০০০/৩০ = ৫০০ টাকা / ৮ =৬২.৫ টাকা প্রতি ঘন্টার হার। ২০০*৬২.৫০=১২,৫০০.০০ টাকা। এক্ষেত্রে দ্বিগুন হার প্রযোজ্য হবে না।

বি:দ্র: কোন মাসে ২০০ ঘন্টা অধিকাল কাজ করিলে ২ গুন হারে ২৫০০০ টাকা হবে যা তার মূল বেতন অতিক্রম করিবে। আদেশে “প্রতি ঘন্টা খাটুনীর লগ বইবে লিপিবন্ধ প্রকৃত সময়ের উপর ভিত্তি করিয়া হিসাব করিতে হইবে” উল্লেখ থাকায় দ্বিগুণ হার প্রযোজ্য হইবে না।

সূত্র: এক নজরে বিভিন্ন ভাতার হার – বাড়ী ভাড়া ভাতা (প্রতি মাসে)

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3023 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *