ঢাকা মহানগরীতে রাত ৮ টা পর্যন্ত ব্যাংকিং কার্যক্রম চালু রাখা সংক্রান্ত।

বিশেষ ব্যবস্থায় ১৯ জুলাই ২০২১ তারিখ পর্যন্ত বর্ধিত সময়ে (বিকাল ৬.০০ টা হতে রাত ৮.০০ টা পর্যন্ত) ব্যাংকিং কার্যক্রম চালু রাখার এবং ঈদউল আযহা’র ঘোষিত ছুটির ১ম দিন অর্থাৎ ঈদউল আযহা’র পূর্বের দিন (২০ জুলাই ২০২১ তারিখ) উক্ত শাখা/ উপশাখাসমূহে সকাল ১০.০০ টা হতে রাত ৮.০০ টা পর্যন্ত স্বাভাবিক ব্যাংকিং কার্যক্রম চালু রাখার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ;

ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ

বাংলাদেশ ব্যাংক

প্রধান কার্যালয়

ঢাকা।

Website: www.bb.org.bd

বিআরপিডি সার্কুলার লেটার নং-৩৮; তারিখ: ১৮ জুলাই ২০২১

ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহী

বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংক

প্রিয় মহোদয়,

আসন্ন পবিত্র ঈদ উল আযহা উপলক্ষে ঢাকা মহানগরীর বিভিন্ন ব্যাংক শাখা/উপশাখায় স্বাভাবিক ব্যাংকিংসহ বর্ধিত সময়ের ব্যাংকিং কার্যক্রম চালু রাখা প্রসঙ্গে।

আসন্ন পবিত্র ঈদ উল আযহা উপলক্ষে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের তত্ত্বাবধানে ও ব্যবস্থাপনায় পরিচালিত কোরবানির পশুর হাটগুলোতে অধিক সংখ্যক ব্যবসায়ীর সমাগম ঘটে এবং বিপুল পরিমাণ নগদ অর্থের লেনদেন হয়ে থাকে। ফলে হাটগুলোতে আর্থিক লেনদেনের নিরাপত্তার বিষয়টি অতীব গুরুত্বপূর্ণ। উল্লেখ্য, কোরবানির পশুর হাটগুলোতে নিকট দূরত্বেই বিভিন্ন ব্যাংক শাখা/উপশাখা তাদের নিয়মিত কার্যক্রম পরিচালনা করে থাকে। হাটগুলোর নিকটবর্তী এসব ব্যাংক শাখা/ উপশাখা ব্যবহার করে কোরবানির পশু ব্যবসায়ীগণ তাদের পশু বিক্রির অর্থ লেনদেনে ব্যাংকের সহায়তা গ্রহণ করতে পারেন। তাছাড়া, পশুর হাটে ব্যাংকের অস্থায়ী বুথ খোলা হলে পশু ব্যবসায়ী গণ উক্ত বুথে অর্থ লেনদেনে ব্যাংকের সহায়তা গ্রহণ করতে পারেন।

২। বর্ণিত প্রেক্ষিতে আপনাদের নিম্নোক্ত ব্যবস্থাগ্রহণের জন্য পরামর্শ প্রদান করা যাচ্ছে:

ক) দক্ষিণ উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের কোরবানির পশুর হাটের (তালিকা সংযুক্ত) নিকটতম শাখা/ উপশাখা স্বীয় বিবেচনায় নির্বাচন করে উক্ত শাখা/ উপশাখাসমূহে বিশেষ ব্যবস্থায় ১৯ জুলাই ২০২১ তারিখ পর্যন্ত বর্ধিত সময়ে (বিকাল ৬.০০ টা হতে রাত ৮.০০ টা পর্যন্ত) ব্যাংকিং কার্যক্রম চালু রাখার এবং ঈদউল আযহা’র ঘোষিত ছুটির ১ম দিন অর্থাৎ ঈদউল আযহা’র পূর্বের দিন (২০ জুলাই ২০২১ তারিখ) উক্ত শাখা/ উপশাখাসমূহে সকাল ১০.০০ টা হতে রাত ৮.০০ টা পর্যন্ত স্বাভাবিক ব্যাংকিং কার্যক্রম চালু রাখার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ;

খ) প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করে কোরবানির পশুর হাটে স্বীয় বিবেচনায় অস্থায়ী বুথ স্থানের ব্যবস্থা গ্রহণ; এবং

গ) চলমান করোনা পরিস্থতি বিবেচনায় কোরবানির পশুর হাটগুলোতে স্থাপিত বুথসহ সংশ্লিষ্ট ব্যাংক শাখা/ উপশাখায় আর্থিক লেনদেনের ক্ষেত্রে স্বাস্থ্যঝুঁকি মোকাবেলায় সর্বোচ্চ সতর্কতাসহ যথাযথ ব্যবস্থা গ্রহণ।

৩। এছাড়া, সংশ্লিষ্ট ব্যাংক শাখা/ উপশাখা/বুথগুলোতে অতিরিক্ত সময়ে দায়িত্ব পালনকারী কর্মকর্তা কর্মচারীদের বিশেষ ভাতা প্রদান করার বিষয়ে আপনাদেরকে পরামর্শ প্রদান করা হলো।

আপনাদের বিশ্বস্ত

(মো: আলী আকবর ফরাজী)

মহাব্যবস্থাপক

ফোন: ৯৫৩০২৫২

ঢাকা মহানগরীতে রাত ৮ টা পর্যন্ত ব্যাংকিং কার্যক্রম চালু রাখা সংক্রান্ত: ডাউনলোড

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.