নিজের রিটার্ন নিজে পূরণ করি।

আমি ব্যক্তিগত ভাবে ’ রিটার্ন (আগের ফরম)-ব্যক্তি শ্রেণি ও অন্যান্য করদাতা (কোম্পানী ব্যতিত ) আইটি -১১ গ ‘ ফরমটি ব্যবহার করি। এটির ডাউনলোড লিংক https://nbr.gov.bd/form/income-tax/eng । এখান থেকে ‘ রিটার্ন (আগের ফরম)-ব্যক্তি শ্রেণি ও অন্যান্য করদাতা (কোম্পানী ব্যতিত ) আইটি -১১ গ ‘ শিরোনামের লিংকে ক্লিক করে ফরমটি ডাউনলোড করে নিন। এটি এডিটেবল আকারে আছে। 

নিচে ফরমটির বিবরণ দেখে নিন।

প্রথম পাতা- এই পাতায় আপনার ব্যক্তিগত বিবরণসমূহ লিখতে হবে। যেমন : নাম, জাতীয় পরিচয়পত্র নম্বর, টিন নম্বর, পিতা-মাতার নাম, ঠিকানা, মোবাইল নম্বর প্রভৃতি।

দ্বিতীয় পাতা- এটি আয় বিবরনীর পাতা। এই পাতায় আপনার বিভিন্ন খাতে আয়, কর হিসেব, বিনিয়োগ জনিত রেয়াত, উৎসে কর কর্তন, অগ্রীম পরিশোধিত কর, কর পরিশোধের বিবরণ প্রভৃতি দিতে হবে।

তৃতীয় পাতা- এটি আয়ের বিস্তারিত বিবরণী সম্বলিত তফসিল। এই পাতায় আপনার বেতন খাতে বা গৃহ সম্পত্তি খাতে আয় থাকলে তার বিস্তারিত বিবরণ দিতে হবে।

চতুর্থ পাতা- এই পাতাটি হলো তফসিল-৩ (বিনিয়োগ জনিত কর রেয়াত)। এখানে আপনার যে সকল খাতে বিনিয়োগ আছে তা উল্লেখ করতে হবে। ও রেয়াতের জন্য বিনিয়োগের পরিমান নির্ণয় করতে হবে। এই পাতার নিচের অংশে আয়কর রিটার্নের সাথে দাখিলকৃত দলিলপত্রাদির তালিকা দিতে হবে।

পঞ্চম পাতা- এই পাতায় আপনার সকল সম্পদের বিবরণ থাকবে। এটি আইটি -১০বি ফরম নামে পরিচিত। এখানে ব্যবসা থাকলে তার পূজি সংক্রান্ত তথ্য, কৃষি-অকৃষি জমি থাকলে ক্রয়মূল্যসহ বিবরণ, পুঞ্জিভুত বিনিয়োগের বিবরণ ও অন্যান্য সকল সম্পদের বিবরণ থাকবে।

ষষ্ঠ পাতা- এই পাতায় আপনার দায় বা ঋণ থাকলে তার বিবরণ দিয়ে আপনার নীট পরিসম্পদ হিসেব করা হবে।

 
সপ্তম পাতা-
এই ফরমটি আইটি-১০বিবি নামে পরিচিত। এখানে আপনার জীবন যাত্রার ব্যয় সম্পর্কিত তথ্যাবলী দিতে হবে। পাতার নিচের অংশ প্রাপ্তি স্বীকার পত্র।

অষ্টম পাতা-এই পাতায় রিটার্ন ফরম পূরণের ক্ষেত্রে অনুসরণীয় নির্দেশাবলী আছে। পাতার নিচের দিকে আপনার মোট করযোগ্য আয়, পরিশোধিত করের পরিমান ও নীট সম্পদ উল্লেখ করতে হবে। মূলত এটি আপনার রিটার্ন জমা স্লিপ। কর অফিস রিটার্ন গ্রহণ করে নিচের অংশটুকু আপনাকে দিবে।

আয়কর রিটার্ণ ফরম ২০২১ : ডাউনলোড

ক্রেডিট: Jyatirmay Debnath

Income Tax আয়কর ফরম ২০২১

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3024 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *