নির্বাচন কমিশন নির্বাচন পরিচালনা বিধিমালা, ২০০৮ এর নিম্নরূপ অধিকতর সংশোধন করিল-  নির্বাচন পরিচালনা বিধিমালা, ২০০৮ [সংশোধন]

মনোনয়ন ফরম কি অনলাইনে পূরণ করা যাবে? হ্যাঁ।– অনুচ্ছেদ ১২ এর বিধান সাপেক্ষে, কোনো মনোনয়নপত্র ফরম-১ অনুযায়ী সরাসরি বা অনলাইনে দাখিল করা যাইবে। কোনো প্রার্থী বা প্রস্তাবকারী বা সমর্থনকারী বা প্রার্থীর প্রতিনিধি মনোনয়নপত্র দাখিলের নির্ধারিত তারিখের মধ্যে- সংশ্লিষ্ট রিটার্নিং অফিসার বা সহকারী রিটার্নিং অফিসারের নিকট হইতে মনোনয়নপত্র সংগ্রহ করিয়া তাহা সরাসরি দাখিল করিতে পারিবেন; অথবা অনলাইনে মনোনয়নপত্র পূরণ ও দাখিলের জন্য কোনো প্রার্থী বাংলাদেশ নির্বাচন কমিশন এর ওয়েবসাইটের সংশ্লিষ্ট লিংকে (পোর্টাল) প্রবেশ করিয়া রেজিস্ট্রেশন করিতে পারিবেন, রেজিস্ট্রেশন সম্পন্ন হইবার পর পোর্টালে লগইন করিয়া মনোনয়নপত্র পূরণ ও দাখিল করিতে পারিবেন।

কাগজপত্রও কি অনলাইনে দাখিল করা যাইবে? হ্যাঁ। উপ-বিধি (২) এর দফা (খ) এর অধীন অনলাইনের মাধ্যমে মনোনয়নপত্র দাখিলের ক্ষেত্রে নিম্নবর্ণিত পদ্ধতি অনুসরণ করিতে হইবে, যথা:- অনলাইনে মনোনয়নপত্র পূরণ ও দাখিল করিবার উদ্দেশ্যে পোর্টালে প্রবেশ করিয়া তাহার জাতীয় পরিচয়পত্র নম্বর বা ভোটার নম্বর, মোবাইল নম্বর, ই-মেইল আইডি এবং নির্বাচনি এলাকার নম্বর ও নাম এন্ট্রি করিয়া রেজিস্ট্রেশন করিতে হইবে; রেজিস্ট্রেশন সম্পন্ন হইবার পর ইউজার নেইম ও পাসওয়ার্ড পাওয়া যাইবে। জাতীয় পরিচয়পত্রের বায়োমেট্রিক ফিচারে সংরক্ষিত মুখাবয়ব তথ্যের সহিত প্রার্থী, প্রস্তাবকারী ও সমর্থনকারীর চেহারা শনাক্তকরণ (Facial Recognition) করিতে হইবে। কোনো প্রার্থী পোর্টালে প্রবেশ করিয়া পর্যায়ক্রমে মনোনয়ন, ব্যক্তিগত তথ্যাদি ও হলফনামা সংক্রান্ত তথ্যাদি এন্ট্রি করিবেন এবং অনুচ্ছেদ ১২ এর অধীন প্রয়োজনীয় কাগজপত্র (হলফনামা, আয়কর প্রদান সংক্রান্ত কাগজপত্র, প্রযোজ্য ক্ষেত্রে, নিবন্ধিত রাজনৈতিক দল কর্তৃক মনোনয়ন সংক্রান্ত প্রত্যয়নপত্র ও সংশ্লিষ্ট কাগজপত্রসহ) স্ক্যান করিয়া Protable Document Format (পিডিএফ) আকারে সংযুক্ত করিবেন।

তবে শর্ত থাকে যে, স্বতন্ত্র প্রার্থীর ক্ষেত্রে, সংশ্লিষ্ট নির্বাচনি এলাকার এক শতাংশ ভোটারের সমর্থন সম্বলিত স্বাক্ষরযুক্ত তালিকা মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখের মধ্যে সংশ্লিষ্ট রিটার্নিং অফিসার বা সহকারী রিটার্নিং অফিসারের নিকট সরাসরি দাখিল করিতে হইবে। প্রার্থী পোর্টালে রক্ষিত অনলাইন পেমেন্ট মেথড ব্যবহার করিয়া জামানত বাবদ নির্ধারিত অর্থ প্রদান করিবার পর মনোনয়নপত্রটি দাখিল করিবেন। রিটার্নিং অফিসার অনলাইনে প্রাপ্ত প্রত্যেকটি মনোনয়নপত্রে স্বয়ংক্রিয়ভাবে সৃজিত বা প্রদত্ত ক্রমিক নম্বর অনুসারে “ফরম-১” এর পঞ্চম খণ্ড অনুযায়ী মনোনয়নপত্র বাছাইয়ের স্থান, তারিখ ও সময় নির্ধারণ করিবেন এবং প্রাপ্তি স্বীকার রসিদ ও বাছাইয়ের নোটিশ অনলাইনে প্রার্থীকে প্রেরণ করিবেন।

নির্বাচন কমিশন আইন ২০২৩ pdf ।  নির্বাচন কমিশন আইন ২০২২ গেজেট । নির্বাচনী আচরণবিধি ২০২৩

 অনলাইনে মনোনয়নপত্র পূরণ ও দাখিলের জন্য কোনো প্রার্থী বাংলাদেশ নির্বাচন কমিশন এর ওয়েবসাইটের সংশ্লিষ্ট লিংকে (পোর্টাল) প্রবেশ করিয়া রেজিস্ট্রেশন করিতে পারিবেন, রেজিস্ট্রেশন সম্পন্ন হইবার পর পোর্টালে লগইন করিয়া মনোনয়নপত্র পূরণ ও দাখিল করিতে পারিবেন।

নির্বাচন পরিচালনা বিধিমালা, ২০০৮ [সংশোধন] । মনোনয়ন অনলাইনে দাখিল করা যাবে কি?

Caption: নির্বাচন পরিচালনা বিধিমালা, ২০০৮ এর সংশোধন সংক্রান্ত গেজেট

নির্বাচন পরিচালনা বিধিমালা, ২০০৮ [সংশোধন]  । কি কি সংশোধিত বা প্রতিস্থাপন করা হয়েছে?

  1. বিধি ৯ এর উপ-বিধি (১) এর পরিবর্তে নিম্নরূপ উপ-বিধি (১) প্রতিস্থাপিত হইবে, যথা:- “(১) অনুচ্ছেদ ২০ এর দফা (১) এবং এই বিধির অন্যান্য বিধানাবলী সাপেক্ষে, নিবন্ধিত রাজনৈতিক দল কর্তৃক মনোনীত প্রার্থীর অনুকূলে তফসিল-২ এ উল্লিখিত উক্ত দলের জন্য সংরক্ষিত প্রতীক এবং স্বতন্ত্র প্রতিদ্বন্দ্বী প্রার্থীর অনুকূলে তফসিল-৩ এ উল্লিখিত প্রতীকসমূহ হইতে যে কোনো একটি প্রতীক বরাদ্দ করা যাইবে।”
  2. বিদ্যমান তফসিল “ তফসিল-১” হিসাবে সংখ্যায়িত হইবে এবং এইরূপ পুনঃসংখ্যায়িত তফসিল-১ এর ফরম-১ এর প্রথম খণ্ডঃ মনোনয়ন এর তৃতীয় অংশের ক্রমিক নং (৫) এর দফা (ক) এর পরিবর্তে নিম্নরূপ দফা (ক) প্রতিস্থাপিত হইবে, যথা:– “(৫) (ক) আমার টিআইএন নম্বর এবং আমার সম্পদ বিবরণী সম্বলিত সর্বশেষ দাখিলকৃত আয়কর রিটার্ন দাখিলের প্রমাণ সংক্রান্ত কাগজপত্র এতদ্‌সঙ্গে সংযুক্ত করিলাম।”; এবং
  3. তফসিল-১ এর পর নিম্নরূপ নূতন তফসিল-২ ও তফসিল-৩ সংযোজিত হইবে।

মোবাইলে মনোয়নপত্র দাখিলের প্রাপ্তি স্বীকার পাওয়া যাইবে কি?

হ্যাঁ। দফা (ঘ) এর অধীন মনোনয়নপত্র দাখিলের পর স্বয়ংক্রিয়ভাবে প্রার্থীর প্রদত্ত মোবাইল ফোনে মনোনয়নপত্র দাখিলের প্রাপ্তি স্বীকার, মনোনয়নপত্র বাছাই এর স্থান ও তারিখ, মনোনয়নপত্র বাছাই এর সিদ্ধান্ত, প্রার্থীতা প্রত্যাহার এবং প্রতীক বরাদ্দসহ সংশ্লিষ্ট তথ্যাদি পর্যায়ক্রমে এসএমএস এর মাধ্যমে প্রেরণ করা হইবে এবং উল্লিখিত তথ্যাদি পোর্টালেও প্রদর্শিত হইবে এবং রিটার্নিং অফিসার, প্রয়োজনে, অনলাইনে দাখিলকৃত মনোনয়নপত্র সংশ্লিষ্ট কাগজপত্রাদির মূল কপি মনোনয়নপত্র বাছাইয়ের নির্ধারিত দিনে তাহার নিকট দাখিল করিবার নির্দেশনা প্রদান করিতে পারিবেন। (২) বিধি ৫ এর উপ-বিধি (১) এর পরিবর্তে নিম্নরূপ উপ-বিধি (১) প্রতিস্থাপিত হইবে,যথা:- “(১) অনুচ্ছেদ ১৪ এর দফা (৫) এর অধীন মনোনয়নপত্র বাছাইপূর্বক রিটার্নিং অফিসার কর্তৃক প্রদত্ত যে কোনো সিদ্ধান্তে কোনো প্রার্থী বা কোনো ব্যাংক বা কোনো আর্থিক প্রতিষ্ঠান সংক্ষুব্ধ হইলে মনোনয়নপত্র বাছাইয়ের পরবর্তী ৫ (পাঁচ) দিনের মধ্যে নির্বাচন কমিশন বরাবর সংক্ষুব্ধ পক্ষ অথবা তদ্‌কর্তৃক এতদুদ্দেশ্যে লিখিতভাবে ক্ষমতাপ্রাপ্ত কোনো ব্যক্তি আপীল দায়ের করিতে পারিবেন।

 

নির্বাচনে ভোটে জেতা প্রার্থীদের তালিকা-২০১৮ জাতীয় সংসদ নির্বাচন আচরণ বিধিমালা-২০১৮ নির্বাচনকালীন বদলির নিয়ম । নির্বাচন চলাসময়ে কি সংশ্লিষ্ট কর্মকর্তা বা কর্মচারীকে বদলি করা যায়?

https://bdservicerules.info/%e0%a6%95%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%ae%e0%a6%9a%e0%a6%be%e0%a6%b0%e0%a7%80%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%a6%e0%a6%be%e0%a7%9f%e0%a6%bf%e0%a6%a4%e0%a7%8d%e0%a6%ac-%e0%a6%ac%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%9f/

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3002 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *