দেশের স্থানীয় নির্বাচন পর্যবেক্ষক দল নিবন্ধিত হতে হয়- এটি মূলত ৫ বছরের জন্য হয়ে থাকে- এ বছর ঘোষিত সংস্থা আগামী ২০২৮ সাল পর্যন্ত বলবৎ থাকবে – নির্বাচন স্থানীয় পর্যবেক্ষক তালিকা ২০২৩

নির্বাচন পর্যবেক্ষক সংস্থার কাজ কি? –নির্বাচন কালীন পর্যবেক্ষক (গুলি)/এনটিএ প্রতিনিধি(গুলি) নির্বাচন সুষ্ঠু পরিচালনা নিশ্চিত করতে এবং উপস্থিতি শীট অনুযায়ী প্রতিটি কেন্দ্রে উপস্থিত ভোটার প্রার্থীদের সংখ্যা ও আচরণ যাচাই করে এবং পরিদর্শন করে থাকে। অনুপস্থিত ভোটার বা অংশীদের কোনভাবেই ভোটাধিকার প্রয়োগ করতে দেয় না।

নির্বাচন কেন করা হয়? নির্বাচন হলো সিদ্ধান্ত গ্রহণের এমন একটি আনুষ্ঠানিক প্রক্রিয়া, যার মাধ্যমে জনগণ প্রশাসনিক কাজের জন্য একজন প্রতিনিধিকে বেছে নেয়। সপ্তদশ শতক থেকে আধুনিক প্রতিনিধিত্বমূলক গণতন্ত্রে নির্বাচন একটি আবশ্যিক প্রক্রিয়া হয়ে দাঁড়িয়েছে। একটি গণতান্ত্রিক দেশে নির্ধারিত সময়ের পরে নির্বাচন অনুষ্ঠান অবশ্যকীয় হয়ে থাকে। নির্বাচন সুষ্ঠু হতে স্থানীয় ও বিদেশী পর্যবেক্ষক দায়িত্ব পালন করে থাকে।

নির্বাচনে বিদেশি পর্যবেক্ষক কেন জরুরি? আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করবে না বলে জানিয়েছে ইউরোপিয়ান পার্লামেন্ট (ইপি)। কোনো বিদেশি পর্যবেক্ষক নির্বাচন পর্যবেক্ষণে আসতে চাইলে প্রথমে ইসির কাছে আবেদন করতে হয়। ইসি সে আবেদন পরীক্ষা–নিরীক্ষা করে ছাড়পত্রের জন্য তা পাঠিয়ে দেয় পররাষ্ট্র ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় তাদের ছাড়পত্র পাঠায় পররাষ্ট্র মন্ত্রণালয়ে। এরপর ভিসার বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ নেয় পররাষ্ট্র মন্ত্রণালয়। নির্বাচন সুষ্ঠু হলে বিদেশী পর্যবেক্ষকদের মতামত নিয়ে বিভিন্ন দেশ সরকারকে স্বীকৃতি প্রদান করে থাকে।

২০২৩ সালের জাতীয় নির্বাচন কবে? । ১২ তম জাতীয় সংসদ নির্বাচন কত সালে হবে?

জাতীয় সংসদের মোট সদস্য সংখ্যা কত? বাংলাদেশে জাতীয় সংসদ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সর্বোচ্চ আইনসভা। এককক্ষ বিশিষ্ট এ আইনসভার সদস্য সংখ্যা ৩৫০, যার মধ্যে ৩০০ জন সংসদ সদস্য জনগণের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হয়ে থাকেন এবং অবশিষ্ট ৫০টি আসন নারীদের জন্য সংরক্ষিত। ২০২৩ সালের শেষ কিংবা ২০২৪ সালের শুরুতে বাংলাদেশের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। তবে ২০২৪ সালের জানুয়ারিতে নির্বাচন অনুষ্ঠান ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রত্যাশা। ২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়।

নির্বাচন স্থানীয় পর্যবেক্ষক তালিকা ২০২৩ ডাউনলোড

দূতাবাস হতে নির্বাচন পর্যবেক্ষক ২০২৩ । গত নির্বাচনে কতজন পর্যবেক্ষক এসেছিলেন?

  1. ২০১৮ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ওআইসি ও কমনওয়েলথ থেকে আমন্ত্রিত ও অন্যান্য বিদেশি পর্যবেক্ষক মিলিয়ে ছিলেন ৩৮ জন এবং কূটনৈতিক বা বিদেশি মিশনের কর্মকর্তা ছিলেন ৬৪ জন।
  2. এ ছাড়া বাংলাদেশে থাকা বিভিন্ন দেশের দূতাবাস বা হাইকমিশন বা বিদেশি সংস্থায় কর্মরত ৬১ জন (সবাই বাংলাদেশি) গত নির্বাচন পর্যবেক্ষণ করেন। সকল গণতান্ত্রিক রাষ্ট্রেই বিদেশী পর্যবেক্ষকগণ নির্বাচন পর্যবেক্ষণ করে থাকে।

বিদেশী পর্যবেক্ষকগণ মূলত কি করে থাকে?

মার্কিন নির্বাচন পর্যবেক্ষক দল সচিবালয় ও সরকার নিকট হতে যথাযথ অনুমতি নিয়ে নির্বাচন নিশ্চিতের বিষয়ে কিছু সিদ্ধান্তে উপনীত হয়ে থাকে।সরকার ঠিক মতো নির্বাচন করতে পারবে কিনা ও সেই সক্ষমতা আছে কিনা। আর বিরোধী দল নির্বাচনে আসলে ঠিকমতো প্রচারের সুযোগ পাবে কিনা এবং প্রার্থীরা নিরাপত্তাহীন বোধ করলে অথবা নির্বাচন বাধাগ্রস্থ হলে করণীয় ও ব্যবস্থার বিষয়ে নিশ্চিত হয়। নির্বাচন কমিশন ও নির্বাচনকালীন সরকার এবং প্রতিনিধিদের সাথে আলোচনা করে নির্বাচন সুষ্ঠু হতেই সহায়তা করে থাকে পর্যবেক্ষক দলগুলো।

নির্বাচনে ভোটে জেতা প্রার্থীদের তালিকা-২০১৮ জাতীয় সংসদ নির্বাচন আচরণ বিধিমালা-২০১৮ নির্বাচনকালীন বদলির নিয়ম । নির্বাচন চলাসময়ে কি সংশ্লিষ্ট কর্মকর্তা বা কর্মচারীকে বদলি করা যায়?

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3003 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *