গণকর্মচারী (অবসর) আইন ১৯৭৪ এবং বিধিমালা ৭৫ এবং পেনশন সহজীকরণ আদেশ ২০০১ ও জাতীয় বেতন স্কেল/২০০৫ অনুযায়ী পেনশনযোগ্য চাকরিকাল, আনুতোষিক ও নীট পেনশন নির্ণয় করা শিখে নিব আজ।

পেনশনযোগ্য চাকরিকাল কিভাবে নির্ণয় করে? ১। জন্ম তারিখ: ১১/০১/১৯৪৮, ২। চাকরিতে যোগদান: ০১/০৮/১৯৭২, ৩। এপিআর: ১০/০১/২০০৫ (১ বছর), ৪। চূড়ান্ত অবসর: ১০/০১/২০০৬ তাহলে ৪ হতে ২ বিয়োগ করলে মোট চাকরিকাল হল  ৩৩  -০৫  -১০ অর্থাৎ ৩৩ বছর ৫মাস ১০ দিন।

পেনশন অযোগ্য চাকরিকাল মোট চাকরিকাল হতে বিয়োগ করে পেনশনযোগ্য চাকরিকাল বের করতে হয়।  (ক) সাময়িক বরখাস্ত (শাস্তি)  ০-   ০১-    ০ (বিধি-৭২ বিএসআর) (০৫/১০/১৯৮০-০৪/১১/১৯৮০) (খ) বিনা বেতনে ছুটি  ০-   ০২-    ৫ (এফআর: ৮৫)।  (গ) যোগদান বিলম্ব: ০-   ০২-    ৫ (এফআর: ১০৮ । ০-   ০৩-    ১০ , বিএসআর-৯৪) । তাহলে মোট পেনশন যোগ্য চাকরিকাল: ৩৩ বছর ২ মাস ০০ দিন। 

বার্ষিক বেতন বৃদ্ধি কি যোগ করতে হয়? পিআরএল বা এলপিআর শুরুর আগের দিন মূল বেতন = ১৫৭৫০ টাকা।  বার্ষিক বেতন বৃদ্ধি নয় পেনশন নির্ধারণের জন্য একটি অতিরিক্ত ইনক্রিমেন্ট যোগ করে এককালীন বা আনুতোষিক ও পেনশন নির্ণয় করতে হয়। সে হিসেবে  ৪৭৫    টাকা যোগ করে পেনশন দাঁড়াল ১৬২২৫ টাকা। গ্রস পেনশন = ১৬২২৫ *৮০% = ১২৯৮০ টাকা। ১/২ অর্ধাংশ সমর্পন = ১২৯৮০/২ = ৬৪৯০ টাকা।  নীট পেনশন  = ১২৯৮০ – ৬৪৯০  = ৬৪৯০ টাকা মাত্র। ৫০% সমর্পণে আনুতোষিক = ৬৪৯০ * ২০০ টাকা = ১২,৯৮,০০০ টাকা মাত্র। বাদ: সরকারী পাওনা: ক) গৃহ নির্মাণ:    ২৭,০০০ টাকা এবং খ) অডিট আপত্তি: ২৫,০০০ টাকা। মোট = ৫২,০০০ টাকা মাত্র। নীট আনুতোষিক = ১২,৯৮,০০০-৫২,০০০ টাকা = ১২,৪৬,০০০ টাকা।

আবার ১০০% সমর্পনের ক্ষেত্রে- ১ম ১/২ অর্ধাংশ সমর্পণে আনুতোষিক = ১২,৯৮,০০০ টাকা এবং ২য় ১/২ অংশ সমর্পনে আনুতোষিক (৬৪৯০*১০০)   = ৬,৪৯,০০০ টাকা। মোট আনুতোষিক = ১৯,৪৭,০০০ টাকা। বাদ: সরকারী পাওনা: ক) গৃহ নির্মাণ: ২৭,০০০ টাকা এবং খ) অডিট আপত্তি: ২৫,০০০ টাকা। মোট =  ৫২,০০০ টাকা মাত্র। নীট আনুতোষিক = ১৯,৪৭,০০০-৫২,০০০ টাকা। নীট বা প্রাপ্য ১৮,৯৫,০০০ টাকা।

অতএব, নির্ণয়গুলো হলো: ক) মোট পেনশনযোগ্য চাকরিকাল: ৩৩ বছর, খ) নীট পেনশন = ৬৪৯০ টাকা, নীট আনুতোষিক ১২,৪৬,০০০ টাকা এবং গ) ১০০% সমর্পনে আনুতোষিক ১৮,৯৫,০০০ টাকা মাত্র।

পেনশনযোগ্য চাকরিকাল, আনুতোষিক ও নীট পেনশন নির্ণয় (উদাহরণসহ): ডাউনলোড

পেনশন হিসাব ২০২২ । নিজের পেনশন নিজেই হিসাব করে বের করুন

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3001 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *