সঞ্চয়পত্র ক্রয় করলে প্রতিবছর যে হারে মূল্যস্ফিতি বাড়ছে তাতে ৫% বৃদ্ধি বজায় থাকে। সাধারণত পরিবার সঞ্চয়পত্রে ১১.৫২% মুনাফা প্রদান করা হয় যদি বিনিয়োগ ১৫ লক্ষ টাকা অতিক্রম না করে। ১৫ লক্ষ টাকা পর্যন্ত পরিবার সঞ্চয়পত্রে বিনিয়োগের ক্ষেত্রে প্রতি লাখে মাসে ৯৬০ টাকা মুনাফা পাওয়া যায় বিনিয়োগ যদি ৫ লক্ষ টাকা অতিক্রম না করে তবে ৫% উৎসে কর কেটে ৯১২ টাকা ব্যাংক হিসাবে ঢুকে। যদি আপনার বিনিয়োগ ৫ লক্ষ টাকা অতিক্রম করে তবে ১০% উৎসে কর কেটে প্রতিলাখে ৮৬৪ টাকা প্রতিমাসে মুনাফা ব্যাংক একাউন্টে জমা হবে।

অনলাইনের সর্বশেষ খবর পেতে গুগল নিউজ (Google News) ফিডটি অনুসরণ করতে এখানে ক্লিক করুন।

২১ সেপ্টেম্বর ২০২১ তারিখে সঞ্চয়পত্রে মুনাফা স্ল্যাব ভিত্তিক করা হয়েছে। পাঁচ বছর মেয়াদি পরিবার সঞ্চয়পত্রে মেয়াদ শেষে মুনাফার হার ১১ দশমিক ৫২ শতাংশ। এখন এই সঞ্চয়পত্রে ১৫ লাখ টাকার বেশি বিনিয়োগে মুনাফার হার কমিয়ে করা হয়েছে সাড়ে ১০ শতাংশ। আর ৩০ লাখ টাকার বেশি বিনিয়োগের ক্ষেত্রে এই হার সাড়ে ৯ শতাংশ।

মোট কথা ৪৫ লক্ষ টাকা পরিবার সঞ্চয়পত্রে সর্বোচ্চ সীমায় বিনিয়োগ করলে ১৫ লক্ষ টাকা পর্যন্ত উৎসে কর কর্তন বাদে প্রতি লাখে মাসে ৮৬৪ টাকা হারে এবং ১৫ লক্ষ টাকা থেকে ৩০ লক্ষ টাকা পর্যন্ত উৎসে কর বাদে প্রতিলাখে মাসে ৭৮৭.৫০ মুনাফা এবং পরবর্তী ১৫ লক্ষ টাকায় উৎসে কর বাদে প্রতিলাখে মাসে ৭১২.৫০ পয়সা পাওয়া যাবে।

৪৫ লক্ষ টাকা বিনিয়োগ করলে মাসে কত টাকা পাওয়া যাবে?

বিনিয়োগ যত বাড়বে মুনাফার হার তত কমবে। আসুন নিজে নিজেই হিসাবে করে নিই, প্রথমে ১৫ লক্ষ*৮৬৪ = ১২,৯৬০ টাকা মাসে, দ্বিতীয় ১৫ লক্ষ*৭৮৭.৫০ = ১১,৮১২.৫ টাকা মাসে এবং তৃতীয় ১৫ লক্ষ*৭১২.৫০ = ১০,৬৮৭.৫০ টাকা। ৪৫ লক্ষ টাকা বিনিয়োগে মাসে মুনাফা পাওয়া যাবে ১২,৯৬০+১১,৮১২.৫০+১০,৬৮৭.৫০ = ৩৫,৪৬০ টাকা (প্রতি মাসে ব্যাংক একাউন্টে)।

১০ লক্ষ টাকা বিনিয়োগে মাসে কত টাকা পাব?

আপনি যদি পরিবার সঞ্চয়পত্রে বিনিয়োগ করেন তবে ১৫ লক্ষ টাকা পর্যন্ত সঞ্চয়পত্র ক্রয়ে মুনাফা কিন্তু কমেনি সেক্ষেত্রে ৯৬০ টাকা প্রতি লাখে পাবেন। ১০% আয়কর কর্তন করে ৮৬৪ টাকা হারে মুনাফা পাবেন। যেমন-১০ লক্ষ*৮৬৪ = ৮,৬৪০ টাকা (প্রতিমাসে ব্যাংক হিসাবে)। এ সংক্রান্ত আপডেট তথ্য পেতে এখনই ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন”

পরিবার সঞ্চয়পত্র কিনতে কি কি লাগে?

  1. পরিবার সঞ্চয়পত্র ক্রয়ের নির্ধারিত আবেদন ফরম। সঞ্চয়পত্র ফরম ডাউনলোড
  2. MICR (এনালগ নয়, ডিজিটাল চেকবুক) চেকের মাধ্যমে বিনিয়ােগের টাকা পরিশােধের ক্ষেত্রে (০১ লক্ষ টাকার বেশি হলে)।
  3. ক্রেতার ০২(দুই) কপি পাসপোর্ট সাইজ ছবি৷
  4. ক্রেতার জাতীয় পরিচয় পত্রের ফটোকপি।
  5. নমিনীর ০২(দুই) কপি পাসপাের্ট সাইজ ছবি এবং জাতীয় পরিচয় পত্রের ফটোকপি।
  6. ক্রেতার ই-টিনআইএন সার্টিফিকেটের ফটোকপি (০২ লক্ষ টাকার উপরে হলে)
  7. আয়কর রিটার্ণ দাখিলের রশিদ (৫ লক্ষ টাকার উপরের সঞ্চয়পত্র ক্রয়ের ক্ষেত্রে)

Sanchayapatra Form 2022 । সঞ্চয়পত্র ক্রয়ের আবেদন ফরম

সঞ্চয়পত্র কোথায় কিনতে পাওয়া যায়? প্রয়োজনীয় ডকুমেন্টস ২০২২

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3009 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *