পুলিশ সম্পর্কে ১০১ টি প্রশ্নোত্তর।

প্রতিনিয়ত আমরা কোন না কোনভাবে পুলিশের মুখোমুুখি হই। আমরা পুলিশকে অনেক দায়িত্ব পালন করতে দেখি; যেমন-যানবাহন নিয়ন্ত্রণ, ভিআইপিদের নিরাপত্তা, উচ্ছৃঙ্খল জনতাকে নিয়ন্ত্রণ, জনগণকে নিরাপত্তা দিয়ে আদালতে নেওয়া, আদালতে সাক্ষ্য প্রদান, থানায় অভিযোগ দায়ের বা অপরাধী ও জঙ্গিদের পাকড়াও ইত্যাদি। আমরা পুলিশ সম্পর্কে পত্র পত্রিকা, টেলিভিশন ও জনসাধারণের কাছ থেকে প্রচুর শুনতে পাই। প্রত্যেকেরই পুলিশ সম্পর্কে একটা মতামত থাকে কিন্তু বাস্তবে, অধিকাংশ মানুষই তাদের সম্পর্কে খুব কমই জানে।

১। আমাদের কেন পুলিশ বাহিনী রয়েছে?

নাগরিকের সুরক্ষা ও নিরাপত্তা প্রদান করা পুলিশ বাহিনীর কর্তব্য। পুলিশ সমাজে শান্তি ও শৃঙ্খলা বজায় রাখে এবং অপরাধ চিহ্নিত ও প্রতিরোধ করে। আইন প্রয়োগকারী বাহিনী হিসেবে পুলিশ বাহিনীসহ সবাই যাতে সকল ক্ষেত্রে ও সকল পদক্ষেপে আইন অনুসরণ করে তা নিশ্চিত করে।

১। আমাদের কেন পুলিশ বাহিনী রয়েছে?

নাগরিকের সুরক্ষা ও নিরাপত্তা প্রদান করা পুলিশ বাহিনীর কর্তব্য। পুলিশ সমাজে শান্তি ও শৃঙ্খলা বজায় রাখে এবং অপরাধ চিহ্নিত ও প্রতিরোধ করে। আইন প্রয়োগকারী বাহিনী হিসেবে পুলিশ বাহিনীসহ সবাই যাতে সকল ক্ষেত্রে ও সকল পদক্ষেপে আইন অনুসরণ করে তা নিশ্চিত করে।

২। পুলিশের ক্ষতমতা বলতে কি বোঝায়?

পুলিশের বিভিন্ন পর্যায়ে বিভিন্ন ধরনের ক্ষমতা রয়েছে। এ সকল ক্ষমতা আইনের দ্বারা অর্পিত এবং পুলিশ কেবলমাত্র আইনে বর্ণিত পদ্ধতি অনুযায়ী তা প্রয়োগ কতে পারে। ফলে তারা গ্রেফতার, তল্লাশি ও আলামত জব্দ করতে পারে; সাক্ষীদের প্রশ্ন করতে পারে; সাক্ষীদের প্রশ্ন করতে পারে এবং সন্দেহভাজন কাউকে জিজ্ঞাসাবাদ করতে পারে। উচ্ছৃঙ্খল জনতাকে ছত্রভঙ্গ করা এবং সবৃপরি সমাজে শান্তি শৃঙ্খলা বজায় রাখা পুলিশের অন্যতম কাজ। তবে তাদের এসব কিছু করতে হবে আইন অনুযায়ী আইনের বাইরে অন্য কোনভাবেই নয়। তারা যা খুশি তা করতে পারে না। ক্ষমতার যে কোন অপব্যবহার বা দায়িত্বে অবহেলা শৃঙ্খলা ভঙ্গ, দেওয়ানি আইনে যা অন্যায়/অনুচিত কাজ ও তা ফৌজদারি আইনে অপরাধ হিসেবে গণ্য হবে এবং এ জন্য পুলিশকে শাস্তির সম্মুখীন হতে হয়।

৬। যে কেউ কি পুলিশে যোগদ দিতে পারে?

হ্যাঁ, যে কোন ব্যক্তি পুলিশে যোগ দিতে পারে। তবে তাকে পুলিশের নির্দিষ্ট পদে চাকুরির প্রয়োজনীয় শর্ত এবং যোগ্যতা পূরণ করতে হয়। যেমন কনস্টেবল হতে হলে কমপক্ষে মাধ্যমিক পাশ হতে হবে। সাব ইন্সপেক্টর হতে হলে কমপক্ষে স্নাতক পাশ হতে হবে। শারীরিক গঠন যেমন-উচ্চতা, বুকের মাপ, ওজন এবং বয়সসহ এইরূপ আরো কিছু শর্ত রয়েছে।

৮। বিসিএস (পুলিশ) কি?

বিসিএস অর্থ বাংলাদেশ সিভিল সার্ভিস। পুলিশ বাহিনীতে প্রথম শ্রেণীর গেজেটেড পদমর্যাদায় যোগদান করতে হলে বাংলাদেশ পাবলিক সার্ভিস কমিশনের বিসিএস (পুলিশ) ক্যাডারে উত্তীর্ণ হতে হয়। এ পরীক্ষায় যারা উত্তীর্ণ হয়, তারা এএসপি পদমর্যাদায় যোগদান করে।

১২। আমাদের দেশে কতগুলো থানা রয়েছে?

বর্তমানে আমাদের দেশে ৬০৯টি থানা রয়েছে। এর মধ্যে ৫১১টি সাধারণ থানা, ৭২টি মেট্রোপলিটন থানা, ২টি নৌ থানা, এবং ২৪টি রেলওয়ে থানা রয়েচছে। এর বাইরে ১০৯টি অপরাধ তদন্ত কেন্দ্র এবং ৪৫২টি পুলিশ ফাড়িঁ রয়েছে।

১৪। পুলিশ ফোর্সে কি নারী সদস্য রয়েছে? নারী পুলিশ কি ভিন্ন রকম দায়িত্ব পালন করে?

হ্যাঁ। কিন্তু তাদের সংখ্যা মোট পুলিশ ফোর্সের মধ্যে শতকরা মাত্র ১.৮ ভাগ। এ পর্যন্ত যে আইন ও নীতিমালা রয়েছে তাতে নারী পুলিশ সদস্যরা পুরুষ সদস্যদের মতো একই দায়িত্ব পালন করে।

১৯। টহল পুলিশ বলতে কি বুঝায়?

টহল পুলিশ হলো থানার বাইরে কোন নির্দিষ্ট স্থানে, বিশেষ প্রয়োজনে কর্তব্যরত পুলিশ। তাদের টহল পুলিশ বলা হয় এ কারণে যে, কোন একটি নির্দিষ্ট এলাকা বা রুটে সবকিছু ঠিকঠাক আছে কিনা অথবা সন্দেহজনক কিছু ঘটেছে কিনা তা পরীক্ষা করতে তারা নিয়মিত টহল দেয়।

পুলিশ সম্পর্কে ১০১ টি প্রশ্নোত্তর: ডাউনলোড

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.