পেনশনারের মৃত্যুর পর কিভাবে পেনশন বন্ধ করতে হয়?

মূল পেনশনার বা পারিবারিক পেনশনার মৃত্যুবরণ করলে পেনশন বন্ধ করতে দ্রুত পেনশন এন্ড ফান্ড ম্যানেজমেন্ট ওয়েবসাইট এর মাধ্যমে মৃত্যুর তথ্য প্রদান করতে হয়। লোকাল হিসাবরক্ষণ অফিসে মৃত্যু সনদ নিয়ে যোগাযোগের মাধ্যমে পেনশন বন্ধ করতে হয়।

প্রাপ্ত বয়স্ক পেনশন প্রাপ্যতা

যদি পেনশনারের মৃত্যু পেনশন শুরুর তারিখ হতে ১৫ বছর পেনশন প্রাপ্তি পূরণ না করে থাকে তবে অবশিষ্ট সময়ের জন্য বিবাহিত বা প্রাপ্তি বয়স্ক সন্তান বা ২৫ বছরের উর্ধ্বের সন্তানও পেনশন পাবেন।

পেনশন বন্ধ করতে যে সকল কাগজপত্র লাগবে । পেনশন কি অনলাইনে বন্ধ করা যায়?

পেনশন বন্ধকরণ

ফেসবুকে পেইজে পোস্ট হতে নেওয়া প্রশ্ন

কি কি কাগজপত্র পেনশন বন্ধ করতে জমা দিতে হয়

নিকটস্থ হিসাবরক্ষণ অফিস অথবা তার পেনশন গ্রহণকৃত হিসাবরক্ষণ অফিসে যোগাযোগ করতে হবে। জাতীয় পরিচয় পত্রের ফটোকপি অথবা নাম্বার এবং মৃত্যু সনদের ফটোকপি নিয়ে সংশ্লিষ্ট একাউন্টস অফিসে যোগাযোগ করুন।

মৃত্যু সনদ কি নেওয়া জরুরি?

মৃত্যু সনদ নিয়ে এজি অফিসে জানিয়ে দিলেই হবে মুল পেনশনার অবসর গ্রহনের যেহেতু প্রায় ২১ বছর হয়েছে এবং পেনশনারের স্ত্রী ও মারা গেছেন
সেহেতু আর কোন বৈধ উত্তরাধিকারী পেনশন পাবেন না।

ঘরে বসে অনলাইন হতে কি পেনশন বন্ধ করা যায়?

হ্যাঁ। ঘরে বসেই করা যায়। পেনশনারের ভোটার আইডি, মোবাইল নম্বর(EFT তে যে নম্বর দেয়া আছে) ও মৃত্যু সনদ সংগ্রহ করে www.cafopfm.gov.bd website এ ঢুকে ‘পেনশনারের মৃত্যু সংক্রান্ত তথ্য’ পূরণ করে click করলেই হবে। আপনাকে কোথাও যেতে হবে না।

পেনশন বন্ধ করতে প্রথমে www.cafopfm.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করুন। তারপর Pensioner’s Death Information entry তে গিয়ে ফরম পূরণ করুন। মৃত পেনশনারের NID/Smart ID নম্বর ইনপুট দিন। ইএফটি মোবাইল নম্বর এবং মৃত্যুর তারিখ ইনপুট দিন। মৃত্যু সনদ স্ক্যান করে আপলোড করার মাধ্যমে Submit করুন। কাজ শেষ পেনশন এন্ড ফান্ড ম্যানেজমেন্ট অফিস পেনশন বন্ধ করে দিবে।

Leave a Reply

Your email address will not be published.

close