পেনশন ও আনুতোষিক পরিশোধের পদ্ধতি

বাংলাদেশ সার্ভিস রুলস, পার্ট-১ এর বিধি -৪৬৫ অনুসারে আনুতোষিক এককালীন প্রদেয়, কিস্তিতে প্রদেয় নয়। বাংলাদেশ সার্ভিস রুলস , পার্ট-১ এর বিধি ৪৬৮ অনুসারে বাংলাদেশে প্রদেয় পেনশন মাসিক ভিত্তিতে পরবর্তী মাসের প্রথম দিনে অথবা ইহার পরবর্তী সময়ে নিম্নোক্ত বিধিমতে প্রদেয়-

১। পিপিও প্রাপ্তির পর পেনশন পরিশোধকারী অফিসার পেনশনারের অংশ পেনশনারকে প্রদান করিবেন এবং অপর অংশ সতর্কতার সহিত এমনভাবে সংরক্ষণ করিতে হইবে যেন তাহার পেনশনারের নাগালের মধ্যে না আসে।

২। প্রতিটি পরিশোধের বিষয় পরিশোধের সময় পিপিও এর উভয় অংশে লিপিবদ্ধ করিতে হইবে এবং তাহা পরিশোধকারী কর্মকর্তা কর্তৃক স্বাক্ষর দ্বারা সত্যায়িত হইতে হইবে।

৩। এক বৎসরের অধিক সময় পর্যন্ত পেনশন উত্তোলন না করা হইলে তাহা সরকারের বিশেষ আদেশ ব্যতীত কোন অবস্থাতেই পুনরাম্ভ করা যাইবে না।

৪। পেনশনারের মৃত্যুর দিনটির জন্যও পেনশন প্রদেয় হইবে।

৫। পেনশনারের দায়ের কারণে দেওয়ানী আদালত কর্তৃক পেনশন ক্রোক করার বিষয়ে ১৮৭১ সনের ২৩ নং আইনের ১১ ধারা প্রযোজ্য হইবে। অর্থাৎ পেনশন এ্যাক্টের ১১ ধারা মতে পেনশন ক্রোকযোগ্য নয়।

বাংলাদেশ সার্ভিস রুলস, পার্ট-১ এর বিধি -৪৭৫ ও ৪৭৬ অনুসারে বিধি মোতাবেক যুক্তিসংগত কারণসহ আবেদন করিলে সরকার অথবা মহা হিসাব নিয়ন্ত্রক এক ট্রেজারি হইতে অন্য ট্রেজারিতে পেনশন পরিশোধের বিষয়টি স্থানান্তর করিতে পারিবেন। ট্রেজারি স্থানান্তরের ক্ষেত্রে নতুন পিপিও জারি করা যাইতে পারে অথবা পুরাতন পিপিও তে পেনশন পরিশোধের স্থান পরিবর্তন করা যাইতে পারে।

৪। বাংলাদেশ সার্ভিস রুলস পার্ট-১ এর বিধি -৪৭৮ অনুসারে বিধি মোতাবেক যে সময়ের জন্য পেনশন দাবী করা হয়, উক্ত সময়ে সরকার বা স্থানীয় তহবিলের অধীনের কোন চাকরির জন্য কোনরূপ ভাতা গ্রহণ করে নাই মর্মে পেনশন বিলের সহিত একটি সার্টিফিকেট  দাখিল করিতে হইবে।

৫। বাংলাদেশ সার্ভিস রুলস, পার্ট-১ এর বিধি-৪৭৯ ও ৪৮০ অনুসারে বিধি মোতাবেক পিপিও এর পাতা পূর্ণ হইয়া গেলে অথবা পেনশনারের অংশ ব্যবহারের অযোগ্য বা বিনষ্ট হইয়া গেলে ট্রেজারী অফিসার পিপিও জারি করা যাইবে। তবে এই মর্মে পেনশন রেজিস্টারে তাহা উল্লেখ্য করিতে হইবে।

বাংলাদেশ সার্ভিস রুলস, পার্ট-১ এর বিধি-৪৮৪ অনুসারে পেনশনার মারা গেলে তাঁহার উত্তরাধিকারীগণকে বকেয়া পেনশন প্রদান করা যাইবে। তবে মৃত্যুর এক বৎসরের মধ্যে আবেদন করিতে হইবে। এক বৎসরের মধ্যে আবেদন না করিলে পেনশন মঞ্জুরকারী কর্তৃপক্ষের মঞ্জুরি ব্যতীত বকেয়া পরিশোধ করা যাইবে না।

বর্তমানে ম্যানুয়াল পিপিও জারি না করে অনলাইনে আইবাস++ এর মাধ্যমে ইপিপিও জারি করা হয়।

পেনশন ও আনুতোষিক পরিশোধের পদ্ধতি : ডাউনলোড

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.