পেনশন পুন:স্থাপিত হওয়ার পর মারা গেলে কেবলমাত্র ঐ পরিবারই পুন:স্থাপিত পেনশন পাবেন।

 

১০০% সমর্পণকারী জীবিত পেনশন ধারীদের পেনশন পুন:স্থাপিত হওয়ার পর অনেক পারিবারিক পেনশন ভোগী আশায় বুক বেধে ছিলেন যে, সরকার হয়ত ১০০% পেনশন সমর্পণকারী পারিবারিক পেনশনারদেরও উক্ত সুবিধার আওতায় আনবেন। নিম্নেোক্ত আদেশ জারির ফলে উক্ত আশা বা আকাঙ্খা নিপতিত হইল।  অর্থাৎ পেনশন পুন:স্থাপন করে মারা গেলে কেবলমাত্র ঐ পরিবারই পুন:স্থাপিত পেনশন পাবেন।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

অর্থ মন্ত্রণালয়, অর্থ বিভাগ

প্রবিধি অনুবিভাগ

প্রবিধি-১ অধিশাখা।

www.mof.gov.bd

 

স্মারক নং: ০৭.০০.০০০০.১৭১.১৩.০২৪.১৩.২০  তারিখ: ১১ মার্চ ২০২০ খ্রি:

 

বিষয়: শতভাগ পেনশন সমর্পণকারী অবসরপ্রাপ্ত কর্মচারী অবসরগ্রহণের ১৫ বছর পূর্তিতে পেনশন পুন:স্থাপন সুবিধা ব্যতীত মৃত্যুবরণ করলে তার জীবিতকালীন পুন:স্থাপন সুবিধাসহ পেনশন প্রাপ্যতা এবং তাঁর মৃত্যুর পর পুন:স্থাপিত পারিবারিক পেনশন প্রাপ্যতার বিষয়ে মতামত। 

 

সূত্র: হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয়ের স্মারক নং-০৭.০৩.০০.০০০০.০১০.০৮.৮৩৯.১৮.১০৬০; তারিখ: ১৮-১২-২০১৯ খ্রি:

 

উপর্যুক্ত বিষয় ও সূত্রের পরিপ্রেক্ষিতে নির্দেশক্রমে জানানো যাচ্ছে যে, অর্থ বিভাগ কর্তৃক ০৮.১০.২০১৮ খ্রি: তারিখের ১১৮ নং স্মারকে জারীকৃত প্রজ্ঞাপন ও ২৮.১০.২০১৯ খ্রি: তারিখের ৯৭ ন স্মারকে জারীকৃত পত্রে শতভাগ পেনশন সমর্পণকারী সরকারী কর্মচারীগণের অবসরগ্রহণের ১৫ বছর সময় অতিক্রান্তের পর তাদের পেনশন পুন:স্থাপন এবং কেবলমাত্র পুন:স্থাপিত পেনশন সুবিধাভোগীদের মৃত্যুর পর তাদের বিধবা স্ত্রী / বিপত্নীক স্বামী ও প্রতিবন্ধী সন্তান (যদি থাকে) পুন:স্থাপিত পেনশন সুবিধা প্রদানের বিষয়টি অত্যন্ত সুষ্পষ্ট হওয়ায় উক্ত প্রজ্ঞাপন ও পত্রে উল্লিখিত সুবিধাদি ব্যতীত অন্য কোন সুবিধা বিবেচ্য নয়।

(ড. নাছিমা আক্তার)

উপসচিব

ফো: ৯৫৪০১৮১

 

শতভাগ পেনশন সমর্পণকারী অবসরপ্রাপ্ত কর্মচারী অবসরগ্রহণের ১৫ বছর পূর্তিতে পেনশন পুন:স্থাপন সুবিধা ব্যতীত মৃত্যুবরণ করলে তার জীবিতকালীন পুন:স্থাপন সুবিধাসহ পেনশন প্রাপ্যতা এবং তাঁর মৃত্যুর পর পুন:স্থাপিত পারিবারিক পেনশন প্রাপ্যতার বিষয়ে মতামত সংক্রান্ত আদেশ: ডাউনলোড

 

 

 

admin

আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন admin@bdservicerules.info ঠিকানায়।

Leave a Reply

Your email address will not be published.