সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের পেনশনের হিসাব বের করা কিন্তু খুব একটা জটিল বিষয় নয়। শুধুমাত্র বেসিক বা মূল বেতনেকে বেইজ ধরে পেনশন হিসাব করতে হয়। পেনশন রেট এবং কিভাবে আনুতোষিক বা এককালীন হিসাব করতে হয় সেটি জেনে নিলেই একজন কর্মকর্তা/ কর্মচারীর পেনশন বের করা সম্ভব। সহজ ভাবে পেনশন অনুমান করতে গেলে বলতে হয়, বেসিক যা প্রায় কাছাকাছি তার এককালীন আসবে এবং বেসিক বা মূল বেতনের অর্ধেকের ৯০% তার মাসিক পেনশন আসবে। চলুন উদাহরণের সাহায্যে বিষয়টি পরিস্কার হওয়া যাক।

সরকারি পেনশন হিসাব করার নিয়ম

ধরুন, আপনার শেষ Basic বা প্রত্যাশিত শেষ বেতন ২৮০০০/= টাকা। তাহলে লাম্পগ্র্যান্ট : শেষ Basic×১৮ হবে। মূল বেতনের ১৮ মাসের সমপরিমান। উদাহরণ: লাম্পগ্র্যান্ট, যা পেনশন/পিআরএল এর শুরুতে এককালীন পাবেন ২৮০০০ x ১৮=৫,০৪,০০০/=টাকা (তবে এটা নির্ভর করে ওই ব্যাক্তির ছুটি পাওনা থাকার উপর। যত মাস ছুটি পাওনা তাতো মাসের Basic একত্রে পাবেন, তবে সেটা সর্বোচ্চ ১৮ মাসের বেশি নয়।)

গ্রাচুইটি হিসাব: যা পিআরএল (PRL) শেষ হলে এককালীন পাবেন। ধরুন পি আর এল শেষে ইনক্রিমেন্টসহ আপনার শেষ বেসিক ২৮০০০+১২০০ (ইনক্রিমেন্ট)=২৯,২০০ টাকা বা, শেষ মূল বেতন বা ইএলপিসি অনুসারে (বেসিক×৯০%)÷২=( )×২৩০

উদাহরণ: (২৯,২০০×৯০%)÷২=()×২৩০=( )

=(২৬২৮০÷২)×২৩০

=১৩১৪০×২৩০

=৩০,৩২,০০০/=টাকা।

এখানে শেষ বেসিক এর সাথে পি আর এল এ থাকার সময়ের একটি ইনক্রিমেন্ট যোগ হবে এবং সেইভাবে হিসাব করতে হবে।

পেনশন নির্ণয় সূত্র: (শেষ বেসিক x ৯০%)÷২ = ( )+১৫০০ (মাসিক চিকিৎসা ভাতা)

উদাহরণ: (২৯,২০০×৯০%)÷২=()+১৫০০/=টাকা। =(২৬,২৮০÷২)=()+১৫০০/=টাকা। =১৩,১৪০+১৫০০/=টাকা
=১৪,৬৪০/= টাকা যা আপনি প্রতি মাসে চিকিৎসা ভাতাসহ পেনশন পাবেন, আর প্রতি বছর দুইটি উৎসব ভাতা ও পহেলা বৈশাখে ২০%হারে একবার ভাতা পাবেন।

প্রতিটি উৎসব ভাতা পাবেন আপনার মাসিক পেনশন এর সমান অর্থাৎ ১৩,১৪০/=টাকা হারে। আপনার বয়স ৬৫ বছর হলে চিকিৎসা ভাতা ১৫০০ এর স্থলে প্রতি মাসে ২৫০০ টাকা হারে পাবেন।

পেনশন হিসাব । নিজের পেনশন নিজেই হিসাব করে বের করুন

উপরের হিসাবগুলো কিন্তু একদমই জটিল নয়। শুধু কিছু টার্ম বোঝার চেষ্টা করলেই বুঝতে পারবেন। যদি বুঝতে সমস্যা হয় তবে আপনি আরও একবার পড়ে দেখুন। তাতেও যদি ক্লিয়ার না হউন তবে এই পোস্টটি দেখুন: সহজ পদ্ধতিতে পেনশন ও গ্র্যাচুইটির হিসাব।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3001 posts and counting. See all posts by admin

20 thoughts on “পেনশন হিসাব ২০২৪ । নিজের পেনশন নিজেই হিসাব করে বের করুন

  • কেউ যদি ৮ বছর পর চাকুরী ছেড়ে দেয় তবে তার ক্ষেত্রে কি হিসাব হবে,,,,?

  • সুস্থ অবস্থায় স্বেচ্ছায় ছেড়ে দিলে কিছুই পাবে না। তবে চাকরি করতে অক্ষমতাজনিত কারণে অক্ষম ঘোষিত হলে পেনশন টেবিল অনুসারে প্রাপ্য হবেন।

  • যদি কোন সরকারি চাকরিজীবী বিবাহ না করে এবং সেই চাকরিজীবী যদি রোগের কারণে মারা যায় তাহলে তার প্রাপ্য টাকা কে পাবেন এবং হিসাবটা কিভাবে হবে।ধন্যবাদ

  • যদি একজন কর্মকর্তার একটি সরকারী প্রতিষ্ঠানে চাকুরীর সময়কাল এবং স্থায়ী হওয়া এবং অবসর কাল নিন্মরুপ হয়, তবে তিনি পেনশন সহ কী কী সুবিধা পাবেন? 01.01.2009 থেকে 31.12.2011 পর্যন্ত পার্ট-টাইম। 01.01.2012 থেকে 28.02.2012 ঐ প্রতিষ্ঠানে কাজ করেন নাই।01.03.2012 থেকে 30.09.2012 ইন্টার্নশীপ (প্রজেক্টে কাজ করার জন্য)।01.10.2012 থেকে 30.06.2018 সরকারী প্রকল্পে সরাসরি নিয়োগ। 01.07.2018 থেকে 30.09.2018 একই অফিসে অন্য প্রকল্পে স্থানান্তর কাল (নিয়োগ ছিল না), 01.10.2018 থেকে 30.06.2023 সরকারী প্রকল্পে আউটসোসিংয়ের মাধ্যমে নিয়োগ। 01.07.2023 থেকে রাজস্বখাতে স্থায়ী আদেশ প্রাপ্ত। তিনি স্বাভাবিক ভাবে অবসরে যাবেন 30.06.2025 তারিখে। এখন প্রশ্ন হচ্ছে, তিনি কি পেনশন পাবেন? গ্রাচুইটি পাবেন? পেনশন পেলে কী হারে? অগ্রিম ধন্যবাদ।

  • অনুগ্রহ করে দেখুন তিনি রাজস্ব খাত বা নিয়মিত করণ হয়েছে কত তারিখ হতে?

  • আসসলামু আলাইকুম,
    আমি চাকুরী করতে চাইনা সেই ক্ষেত্রে কি ১৮ বছরের প্রাপ্য পেনশন টুকু পাবো না?

  • না। ২৫ বছর পূর্ণ হলেই কেবল স্বেচ্ছায় পেনশনে যাওয়া যাবে।

  • Retaired হইলে সরকারি নিয়ম অনুযায়ী সর্বনিম্ন ৮০ লাখ টাকা কি ভাবে পাই বলবেন একটু? R হিসাব করে তো অত কোনো ভাবেই হচ্ছেনা।

  • মূল্যস্ফিতি ধরে আপনি হিসাব করুন। চলে আসবে। মূল্য যারা নতুন যোগদান করেছেন তাদের চাকরি অনেকদিন করতে হবে। এর মধ্যে অনেকবার বেতন ভাতাদি রিভাইজ করা হবে। যেমন মাত্র ৪০০-৫০০ টাকায় যারা চাকরিতে যোগদান করেছিল তারা ২০-২৫ লক্ষ টাকা এককালীন পেয়েছে। সেই হিসেবেই ভবিষ্য হিসাবটি করা হয়েছে।

  • amar abbu bd police a 500 tk sellary hisebe constable pode joined koren ekhn abbur sellary 38k . ekhn abbu holo constable ,, sey khetre amar abbu pension gele koto tk pabe ??
    pls vaia kindly reply diben.

  • 38 লক্ষ টাকার মত এককালীন পাবেন এবং মাসিত ১৭ হাজার টাকা মত পাবেন।

  • আমার বাবা এলপি আর গেছেন ২০০৯ সালে এবং ২০১০ অবসরে যান সেই ক্ষেএে তার ১৫ বছর কখন পূর্ণ হবে? পেনশন এ্যাপে তার বেসিক বেতন দেখছি ৩৩৯০ টাকা তাহলে ইনশাআল্লাহ ১৫ বছর পূর্ণ হলে কত টাকা পেনশন আসবে?? এখন আলহামদুলিল্লাহ ২৪৯০ টাকা মেডিকেল ভাতা পাই,,অনুগ্রহ পূর্বক আমার তথ্যটির সঠিক উওর দিলে খুশি হবো,,

  • ঐ সময়ের মূল বেতন ধরে পে স্কেল ফ্রেমে ফেলে হিসাব করা হবে। ন্যূনতম পেনশন ৩০০০ টাকা সাথে ২৫০০ টাকা মেডিকেল পাবেন। উপরের তথ্যগুলো দিয়ে হিসাব করা যাবে না।

  • ১৪তম গ্রেড এ আমার মুল বেতন ২৪৬৮০/টাকা
    তাহলে ১/৭/২৪ আমার মুল বেতন কত হবে

  • একই থাকবে। বাড়বে না।

  • আমি ১৩ তম গ্রেডে জয়েন করেছি। আমার আর কোনো সার্টিফিকেট নাই । আমি কি কোনো প্রোমোশন পাব না? বা অন্য কোনো সুবিধা পাবো কি?

  • কোথায় জয়েন করেন এবং সর্বশেষ শিক্ষাগত যোগ্যতা কি?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *