প্রকল্পের চাকুরীকাল ও বেতন পেনশনের জন্য গণনা হইবে।

প্রকল্পের চাকুরীকাল বেতন, ছুটি, পেনশন ও আনুষাংগিক সুবিধাদির জন্য গণনা করা হইবে। এই বিধিমালা প্রবর্তনের পূর্বে সংশ্লিষ্ট কোন প্রকল্পের যে সকল কর্মকর্তা বা কর্মচারী কমিশনের অথবা ক্ষেত্রমতে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে রাজস্ব বাজেটের পদে নিয়মিত হইয়াছেন, তাহাদের পুনরায় নিয়মিতকরণের প্রয়োজন হইবে না।

নং এস, আর, ও-৬৫/আইন/৯৫ সম/বিধি-১/এস-৬ ৯৪: গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের অনুচ্ছেদ ১৩৩ এর শতাংশে প্রদত্ত ক্ষমতাবলে রাষ্ট্রপতি, উক্ত সংবিধানের অনুচ্ছেদ ১৪০ (২) এর বিধান মোতাবেক বাংলাদেশ সরকারি কর্মকমিশনের সহিত পরামর্শক্রমে নিম্নরূপ বিধিমালা প্রদান করিলেন, যথা:

১। সংক্ষিপ্ত শিরোনামে:

এই বিধিমালা উন্নয়ন প্রকল্প হইতে রাজস্ব বাজেট স্থানান্তরিত পদের পদধারীদের নিয়মিতকরণ ও জ্যেষ্ঠতা নির্ধারণ বিধিমালা, ১৯৯৫ নামে অভিহিত হইবে।

২। সংজ্ঞা:

বিষয় কিংবা প্রসঙ্গের পরিপন্থী কোন কিছু না থাকিলে, এই বিধিমালা-

(ক) “উন্নয়ন প্রকল্প” অর্থ উন্নয়ন বাজেট বা খাতভূক্ত যে সকল প্রকল্প ১৯৮৩ সনের মে মাসের ১৩ তারিখ বা তৎপরবর্তীকালে রাজস্ব বাজেটে স্থানান্তরিত হইয়াছে বা হইবে ঐ সকল উন্নয়ন প্রকল্প;

(খ) “প্রকল্পের চাকুরীকাল” অর্থ রাজস্ব বাজেটের পদে সাময়িকভাবে পদস্থ হওয়ার পরবর্তী চাকুরীকাল;

(গ) “প্রকল্পের কর্মচারী” অর্থ ১৯৭২ সনের এপ্রিল মাসের ৯ তারিখ হইতে এই বিধিমালা জারির তারিখ পর্যন্ত (উভয় তারিখ অন্তর্ভূক্ত) সময়সীমার মধ্যে উন্নয়ন প্রকল্পের কোন পদে নিযুক্ত এবং ১৯৮৩ সনের মে মাসের ১৩ তারিখ বা তৎপরবর্তীকালে রাজস্ব বাজেটে স্থানান্তরিত কোন পদে সাময়িকভাবে পদস্থ কর্মকর্তা বা কর্মচারী;

(ঘ) “রাজস্ব বাজেটের পদ” অর্থ উন্নয়ন প্রকল্পের এমণ কোন পদ যাহা রাজস্ব বাজেটে হস্তান্তরিত হইয়াছে বা হইবে;

(ঙ) “কর্তৃপক্ষ” অর্থ রাজস্ব বাজেটের পদে নিয়োগদানের জন্য উপযুক্ত কর্তৃপক্ষ;

(চ) “কমিশন” অর্থ বাংলাদেশ সরকারি কর্মকমিশন;

(ছ) “নিয়মিতকরণ” অর্থ রাজস্ব বাজেটের পদে সাময়িকভাবে পদস্থ কোন কর্মকর্তা বা কর্মচারীকে উক্ত পদে কমিশন বা ক্ষেত্র মতে, উপযুক্ত কর্তৃপক্ষের সুপারিশক্রমে নিয়োগকারী কর্তৃপক্ষ কর্তৃক নিয়মিতকরণ।

(জ) “সাময়িকভাবে পদস্থ” অর্থ রাজস্ব পদে সম্পূর্ণ স্থায়ী ভিত্তিতে নিয়োগপ্রাপ্ত।

৩। নিয়মিতকরণ পদ্ধতি:

প্রকল্পের কোন কর্মকর্তা বা কর্মচারীকে নিম্নবর্ণিত শর্তে নিয়মিত করা যাইবে।

(ক) রাজস্ব বাজেটের কোন পদে সাময়িকভাবে পদস্থ কোন কর্মকর্তা বা কর্মচারীর সংশ্লিষ্ট প্রকল্পে নিয়োগ, নিয়োগকালীন সময়ে সরকারের প্রচলিত নিয়োগ বিধি বা নিয়োগ পদ্ধতি বা সংশ্লিষ্ট প্রকল্পের জন্য সরকার কর্তৃক অনুমোদিত নিয়োগ বিধি অনুসারে হইয়া থাকিলে তাহাকে উক্ত স্থানান্তরিত পদে নিয়মিত করা হইবে;

(খ) নিয়মিতকরণের তারিখ পর্যন্ত পূর্বের চাকুরীর ধারাবাহিকতা বাজায় থাকিতে হইবে;

(গ) নিয়মিতকরণের পূর্বের চাকুরী সন্তোষজনক হইতে হইবে।

(ঘ) রাজস্ব বাজেটের পদে সাময়িকভাবে পদস্থ কোন কর্মকর্তা বা কর্মচারী অবসর প্রস্তুতিকালীন ছুটি ভোগরত থাকিলে অথবা অবসরপ্রাপ্ত হইয়া থাকিলে, তাহার চাকুরী অবসর প্রস্তুতিকালীন ছুটি বা ক্ষেত্রমতে, অবসর গ্রহণের পূর্ব হইতে কার্যকর করিয়া ভূতাপেক্ষভাবে নিয়মিত করা যাইবে। তবে এইক্ষেত্রে অবসর প্রস্তুতি ছুটিতে যাওয়ার পূর্বের চাকুরী সন্তোষজনক থাকিতে হইবে।

(ঙ) কর্ম কমিশনের আওতাভূক্ত কোন পদে কমিশনের সুপারিশক্রমে এবং কমিশনের আওতা বর্হিভূত কোন পদে বিভাগীয় পদোন্নতি বা বাছাই কমিটির সুপারিশক্রমে নিয়মিত করিতে হইবে।

৪। জ্যেষ্ঠতা নির্ধারণ:

(১) এই বিধিমালার আওতায় নিয়মিতকরণ কোন কর্মকর্তা বা কর্মচারীর জ্যেষ্ঠতা নিয়মিতকরণের তারিখ হইতে গণনা করা হইবে, তবে একই প্রকল্পে পূর্বে নিয়োজিত কোন কর্মকর্তা বা কর্মচারী চাকুরীর প্রয়োজনীয় কাগজপত্রের অভাবে (পদধারীর ক্রুটির কারণে নহে) পরে নিয়োজিত কোন কর্মকর্তা বা কর্মচারীর পূর্বে বা একই সঙ্গে নিয়মিত না হইয়া পরবর্তীতে নিয়মিত হইলেও পরে নিয়োজিত কর্মকর্তা বা কর্মচারীর উপরে জ্যেষ্ঠতা নির্ধারিত হইবে।

(২) একই তারিখে কোন প্রকল্পে নিযুক্ত কর্মকর্তা ও কর্মচারীগণের জ্যেষ্ঠতা নির্ধারিত হইবে নিম্নরূপে-

(ক) উক্তরূপে নিয়োগের সময় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক প্রস্তুতকৃত মেধা তালিকা বা প্রদত্ত নম্বরের গ্রেডিং (যদি থাকে) এর ভিত্তিতে এবং

(খ) উক্তরূপ তালিকা বা প্রদত্ত নম্বরের গ্রেডিং না থাকিলে ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা অর্জনের বৎসরের এবং উক্ত বৎসর একই হইলে বয়সের ভিত্তিতে।

(৩) নিয়মিতভাবে নিয়োগপ্রাপড্ত কর্মকর্তা বা কর্মচারীরা নিয়োগের তারিখ এবং রাজস্ব বাজেটের পদে নিয়মিত কর্মকর্তা বা কর্মচারীর নিয়মিতকরণের তারিখ একই হইলে নিয়মিতভাবে নিযুক্ত কর্মকর্তাগণ বা ক্ষেত্রমতে কর্মচারীগণ রাজস্ব বাজেটের পদে নিয়মিতকৃত কর্মকর্তা বা ক্ষেত্রমতে কর্মচারীগণের উপ জ্যেষ্ঠতা পাইবেন।

(৪) এ বিধিমালার আওতায় নিয়মিতকৃত কোন কর্মকর্তা বা কর্মচারী পরবর্তীকালে বাংলাদেশ সিভিল সার্ভিসের কোন ক্যাডারে অন্তর্ভুক্ত হইলে কাডারভূক্তির তারিখ হইতে সংশ্লিষ্ট ক্যাডারে তাহার জ্যেষ্ঠতা গণনা করা হইবে।

৫। প্রকল্পের চাকুরীকাল গণনা:

প্রকল্পের চাকুরীকাল বেতন, ছুটি, পেনশন ও আনুষাংগিক সুবিধাদির জন্য গণনা করা হইবে।

৬। এই বিধিমালা প্রবর্তনের পূর্বে সংশ্লিষ্ট কোন প্রকল্পের যে সকল কর্মকর্তা বা কর্মচারী কমিশনের অথবা ক্ষেত্রমতে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে রাজস্ব বাজেটের পদে নিয়মিত হইয়াছেন, তাহাদের পুনরায় নিয়মিতকরণের প্রয়োজন হইবে না।

৭। রহিতকরণ ও হেফাজত:

(১) এতদসম্পর্কে ইতিপূর্বে জারিকৃত সকল বিধি-বিধান এতদ্বারা রহিত করা হইল; এবং এই বিধিমালা বলবৎ হওয়ার সময়ে রহিত বিধি-বিধানের অধীন কোন কার্যধারা অনিষ্পন্ন থাকিলে তাহা যতদূর সম্ভব, এই বিধিমালা অনুসারে নিষ্পন্ন করিতে হইবে,

(২) উপ-বিধি (১) এর অধীনে রহিতকরণ সত্ত্বেও উক্ত বিধি-বিধানসমূহের অধীন গৃহীত কোন ব্যবস্থা বা কাজকর্মের বৈধতা ক্ষুন্ন হইবে না।

৮। অসুবিধা দূরীকরণ:

এই বিধিমালা কার্যকরকরণের ক্ষেত্রে কোন অসুবিধা দেখা দিলে উক্ত অসুবিধা দূরীকরণার্থে সরকার, এই বিধিমালার সহিত যতদূর সম্ভব সঙ্গতি রক্ষা করিয়া, আদেশ দ্বারা প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করিতে পারিবেন।

admin

আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন admin@bdservicerules.info ঠিকানায়।

8 thoughts on “প্রকল্পের চাকুরীকাল ও বেতন পেনশনের জন্য গণনা হইবে।

  • 23/01/2020 at 12:07 pm
    Permalink

    বর্তমানে যারা প্রকল্পে চাকুরী করছেন এবং মামলাধীন আছে তারা কি এই রুলসের মধ্যে পড়ে কিনা ? বিজ্ঞ জনের মতামত চাই।

  • 16/02/2020 at 8:44 am
    Permalink

    Hard copy from nilkhet, for soft copy make text pdf

  • 21/02/2020 at 7:25 am
    Permalink

    বিধিমালা সংযুক্ত।

  • 27/06/2020 at 10:06 pm
    Permalink

    ৮.১০.২০১৮ তারিখের জনপ্রশাসন মন্ত্রণালয়ের ০৫.০০.০০০০.১৭০.১৫.০২২.১৭-২৮০ নং রাজস্ব খতে স্থানান্তরিত হবার তারিখ হতে চাকুরি কাল গণ্না আমার আদেশ টি পাঠালে বাধিত হব

Leave a Reply

Your email address will not be published.