প্রটোকল কি? রাষ্ট্রপতির আগমন ও প্রস্থানে প্রটোকল।

প্রটোকলের নির্ধারিত কোন সংজ্ঞা নাই। দাপ্তরিক রীতিনীতি, আদব-কায়দা, সৌজন্যতা, শিষ্টাচার প্রসঙ্গে সরকার সময়ে সময়ে বিভিন্ন দাপ্তরিক রীতিনীতি ও আদব-কায়দার বিষয়টিকে “প্রটোকল” হিসাবে চিহ্নিত করা যাইতে পারে।

রাষ্ট্রপতির আগমন ও প্রস্থানে প্রটোকল:

রাষ্ট্রপতির আনুষ্ঠানিক আগমন ও নির্গমনকালে কূটনীতিকবৃন্দ, সংশ্লিষ্ট এলাকার উপস্থিত মন্ত্রী মহোদয়গণ, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব, সেনা, নৌ ও বিমান বাহিনীর প্রধানগণ, বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, মহাপুলিশ পরিদর্শক, উপ মহাপুলিশ পরিদর্শক, পুলিশ সুপারসহ অন্যান্য ব্যক্তিবর্গ উপস্থিত থাকেন। এই উপস্থিতি সম্পর্কে সরকার সময় সময় প্রয়োজনীয় নির্দেশাবলী জারী করেন। যাহা জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দকে অবহিত করা হয়।

রাষ্ট্রপতির আগমনস্থল হইতে এবং তৎপরবর্তীতে প্রস্থান স্থান পর্যন্ত যথাযথ নিরাপত্তামূলক ব্যবস্থায় রাষ্ট্রপতিকে নিরাপত্তা বাহিনীর সদস্যবৃন্দ পথ প্রদর্শন করিয়া থাকেন।

রাষ্ট্রপতির আগমনে বা প্রস্থানকালে স্থানীয় প্রশাসনের প্রধান হিসাবে সংশ্লিষ্ট বিভাগীয় কমিশনার অথবা বিভাগীয় কমিশনারের অনুপস্থিতিতে সংশ্লিষ্ট জেলা প্রশাসক সর্বপ্রথম রাষ্ট্রপতিকে অভ্যর্থনা করেন এবং তৎপরবর্তীতে অন্যান্য সামরিক বা বেসামরিক কর্মকর্তাগণ রাষ্ট্রপতিকে অভ্যর্থনা করিয়া থাকেন। রাষ্ট্রপতির আগমনে করণীয় বিষয় সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দকে পূর্বেই বিস্তারিতভাবে অবহিত করা হয়।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে [email protected] ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *