প্রাপ্যতাবিহীন ছুটি-Leave Not Due বিধি।

নির্ধারিত ছুটি বিধিমালা, ১৯৫৯ এর বিধি – ৫ (প্রাপ্যতাবিহীন ছুটি (Leave not due) সম্পর্কিত তথ্য উল্লেখ করা হয়েছে। এলপিআর এর ক্ষেত্র ব্যতীত একজন স্থায়ী সরকারী কর্মচারীকে সমগ্র চাকুরীর জীবনে মেডিকেল সার্টিফিকেটের ভিত্তিতে সর্বোচ্চ বার মাস এবং মেডিকেল সার্টিফিকেট ব্যতীত সর্বোচ্চ তিন মাস পর্যন্ত অর্ধ গড় বেতনে প্রাপ্যতাবিহীন ছুটি প্রদান করা যাইবে ।

(১) এলপিআর এর ক্ষেত্র ব্যতীত একজন স্থায়ী সরকারী কর্মচারীকে সমগ্র চাকুরীর জীবনে মেডিকেল সার্টিফিকেটের ভিত্তিতে সর্বোচ্চ বার মাস এবং মেডিকেল সার্টিফিকেট ব্যতীত সর্বোচ্চ তিন মাস পর্যন্ত অর্ধ গড় বেতনে প্রাপ্যতাবিহীন ছুটি প্রদান করা যাইবে ।

(২) কোনো স্থায়ী সরকারী কর্মচারী প্রাপ্যতাবিহীন ছুটি ভোগ শেষে কর্মে প্রত্যাবর্তন করার পর পুনঃ কর্মকালীন সময় দ্বারা ভোগকৃত প্রাপ্যতাবিহীন ছুটি সমন্বয় না হওয়া পর্যন্ত, তিনি কোন ছুটি প্রাপ্য হইবেন না ।

নোট এই বিধির ২নং অনুচ্ছেদের অধীনে ছুটি অর্জন বলিতে ২ (১) (iii) নং বিধি মোতাবেক ছুটি অর্জন বুঝাইবে এবং গড় বেতনের ছুটির সহিত ইহার কোনো সম্পর্ক নাই ।

নির্ধারিত ছুটি বিধিমালা, ১৯৫৯: ডাউনলোড সূত্র

The Prescribed Leave Rules, 1959: ডাউনলোড

পুরাতন পোস্ট

সাধারণ মোবাইল হ্যান্ডসেটে হেডফোন সংযোজন করে এফএম রেডিও বাটন অন করে এবং এন্ড্রয়েড মোবাইল সেটে গুগল প্লে স্টোর (Play Store) থেকে এফএম রেডিও অ্যাপস ডাউনলোড করে তার মাধ্যমে নির্ধারিত এলাকার এফএম ব্যান্ডে এই অনুষ্ঠান শোনা যাবে। এচাড়াও বাংলাদেশ বেতার এর ওয়েবসাইট (www.betar.gov.bd) অথবা গুগল প্লে স্টোর (Play Store) থেকে “Bangladeshbetar” অ্যাপস ডাউনলোড করে নির্ধারিত এলাকার এফএম ব্যান্ডে এই অনুষ্ঠান শোনা যোবে।

 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

প্রাথমিক শিক্ষা অধিদপ্তর

সেকশন-২, মিরপুর, ঢাকা-১২১৬

www.dpe.gov.bd

স্মারক নং ৩৮.০১.০০০০.৬০০.২৫.০৬৮.২০.৩০৪/৫১০; তারিখ: ০৯ আগস্ট ২০২০

বিষয়: Covid-19 পরিস্থিতিতে বাংলাদেশ বেতারের মাধ্যমে দূরশিক্ষণ পদ্ধতিতে (Distance Mode) প্রাথমিক শিক্ষা পাঠ সম্প্রচার।

উপর্যুক্ত বিষয়ের আলোকে জানানো যাচ্ছে যে, Covid 19 পরিস্থিতিতে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের পড়ালেখার ধারাবাহিকতা রক্ষায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনায় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃক ইউনেস্কো-এর সহযোগিতায় দুর শিক্ষণ (Distance Mode) পদ্ধতিতে বেতারের মাধ্যমে প্রাথমিক শিক্ষার পাঠ “ঘরে বসে শিখি” সম্প্রচারের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। বাংলাদেশ বেতারের এম-৬৯৩ মেঘাহার্জ, নিম্নলিখিত এফএম ব্যান্ডে এবং সকল কমিউনিটি রেডিও এর মাধ্যমে সারাদেশে একযোগে আগামী ১২ আগস্ট ২০২০ হতে রবি থেকে বৃহস্পতিবার বিকাল ৪.০৫ থেকে ৪.৫৫ পর্যন্ত সম্প্রচার হবে।

  • ঢাকা অঞ্চল: এফএম ১০৬
  • চট্টগ্রাম অঞ্চল: এফএম ৮৮.৮

এভাবে মোট ১২টি কেন্দ্রে-বিস্তারিত জানতে PDF ডাউনলোড করুন।

 

২। সাধারণ মোবাইল হ্যান্ডসেটে হেডফোন সংযোজন করে এফএম রেডিও বাটন অন করে এবং এন্ড্রয়েড মোবাইল সেটে গুগল প্লে স্টোর (Play Store) থেকে এফএম রেডিও অ্যাপস ডাউনলোড করে তার মাধ্যমে নির্ধারিত এলাকার এফএম ব্যান্ডে এই অনুষ্ঠান শোনা যাবে। এচাড়াও বাংলাদেশ বেতার এর ওয়েবসাইট (www.betar.gov.bd) অথবা গুগল প্লে স্টোর (Play Store) থেকে “Bangladeshbetar” অ্যাপস ডাউনলোড করে নির্ধারিত এলাকার এফএম ব্যান্ডে এই অনুষ্ঠান শোনা যোবে।

৩। এমতাবস্থায় বিষয়টি বহুল প্রচারের নিমিত্তে এতদসঙ্গে সংযুক্ত নমুনা ব্যানার অনুযায়ী প্রত্যেক উপজেলা কর্তৃক ন্যূনতম ৫টি এবং প্রত্যেক বিদ্যালয় কর্তৃক ন্যূনতম একটি ব্যানার প্রস্তুত করে উপজেলা শহরে এবং বিদ্যালয় ক্যাচমেন্ট এলাকায় (যেখানে জনসমাগম বেশি) প্রদর্শণ করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা হল।

 

সোহেল আহমেদ

অতিরিক্ত মহাপরিচালক

পক্ষে মহাপরিচালক।

প্রতি, উপজেলা শিক্ষা অফিসার (সকল)।

 

বাংলাদেশ বেতারে “ঘরে বসে শিখি: সম্প্রচার করা হচ্ছে এ সংক্রান্ত নির্দেশনা দেখুন: ডাউনলোড

admin

আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন admin@bdservicerules.info ঠিকানায়।

Leave a Reply