নিম্নশ্রেণীর বাসা বরাদ্দে উক্ত গ্রেডের সর্বনিম্ন বাসা ভাড়া কর্তন।

চাকরির বিধানাবলীর বাসা বরাদ্দ অধ্যায় হতে অনুচ্ছেদ (ছ) অনুসারে কোন কর্মচারী স্কেল ৯০০০-২১৮০০ টাকা পর্যন্ত মূল বেতন ধারীরা B টাইপ বাসা পাবেন, সেক্ষেত্রে যদি সে কর্মচারী A টাইপ বাসা বরাদ্দ পান অন্য কোন বাসা বা তাঁর প্রাপ্য বি টাইপ বাসা খালি না থাকে সেক্ষেত্রে স্কেল ৮২৫০-২০০১০ টাকা পর্যন্ত মূল বেতন ধারীরা A টাইপ বাসা পাবেন। তাই উক্ত বাসা বরাদ্দপ্রাপ্ত কর্মচারী নিম্নশ্রেণীর বাসা বরাদ্দ পাওয়ার কারণে তিনি ৮২৫০ টাকা মূল বেতন অনুপাতে বাসা ভাড়া কর্তন করিবেন।

(চ) বাসা ভাড়া প্রদান হইতে অব্যাহতি প্রাপ্ত কর্মকর্তা/ কর্মচারীগণকে সরকারী বাসায় বসবাসের জন্য বাসা ভাড়া প্রদান করিতে হইবে না।

(ছ) নির্ধারিত শ্রেণীর উচ্চতর শ্রেণীর বা নিম্ন শ্রেণীর বাসায় বসবাস করিলে, উচ্চতর শ্রেণীতে বসবাসের জন্য উক্ত উচ্চতর শ্রেণীর বাসায় বসবাস যোগ্য কর্মচারীদের প্রদেয় সর্বনিম্ন হারে এবং নিম্ন শ্রেণীর বাসায় বসবাস করিলে উক্ত নিম্ন শ্রেণীর বাসায় বসবাসের যোগ্য কর্মচারীদের প্রদেয় সর্বোচ্চ হারে বাসা ভাড়া প্রদান করিতে হইবে।

(জ) স্বামী স্ত্রী উভয়ে সরকারী কর্মচারী বা রাষ্ট্রয়ত্ব বা স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্মচারী হইলে এবং একত্রে বসবাস করিলে যাহার নামে সরকারী বাসা বরাদ্দ থাকিবে তাঁহার বেতন হইতে বাসা ভাড়া আদায় করিতে হইবে এবং উক্ত কর্মচারীর একজন স্ত্রী পর্যন্ত বাসা ভাড়া ভাতা পাইবেন।

 

ফিরোজ মিয়ার চাকরির বিধানাবলীর বইয়ের একাংশ তুলে ধরা হলো: ডাউনলোড

আরও একটি উদাহরণের সাহায্য বিষয়টি পরিস্কার করা যায়, ধরুন, কোন একটি কলোনিতে স্কেল ২২,২৫০-৩১২৫০ টাকা পর্যন্ত মূল বেতন ধারীরা E টাইপ বাসাগুলো খালি পড়ে আছে, একজন ১১-২০ গ্রেডের কর্মচারী কোন ভাবেই ৫ রুমের কর্মকর্তাদের বাসা প্রাপ্য নয়। তবে সরকারি রাজস্ব নষ্ট হয়ে বাসা গুলো খালি পড়ে থাকা প্রেক্ষিতে কর্তৃপক্ষ চাইলে ১১-২০ গ্রেডের কর্মচারীদের পারিবারিক বাসস্থান অসুবিধায় আবেদনের প্রেক্ষিতে ২২২৫০ টাকা মূল বেতনের সমপরিমাণ বাসা ভাড়া দিতে সম্মত থাকলে বরাদ্দ দিতে পারেন। অর্থাৎ কোন নিম্নগ্রেডের কর্মচারী চাইলে অফিসারদের বাসা নিতে পারে সেক্ষেত্রে কর্মচারীকে অফিসারদের রেটে বাসা ভাড়া দিতে হবে।

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.