সরকারি চাকরি বদলিযোগ্য চাকরি, প্রায়ই প্রশাসন জনস্বার্থে বা শাস্তিযোগ্য বদলি ব্যবস্থা নিয়ে থাকে। কিছু বদলির ক্ষেত্রে Stand Release বা তাৎক্ষনিক বদলি শব্দটি উল্লেখ করা হয়ে থাকে। অনেকেরই প্রশ্ন স্ট্যান্ড রিলিজে কি ট্রানজিট পাওয়া যায়? এসব প্রশ্নের উত্তর নিচে প্রদত্ত হলো।

বি,এস,আর পার্ট-১, বিধি-৮১, পৃষ্ঠা-১১৩ Note 5

The Joining time of a Government Servant who is entitled to travel by air or specially authorized by a competent authority to travel by air on transfer, is 6 days for preparation and in addition the number of days actually taken in the air journey.    

বিশ্লেষণ: (১) বদলীকৃত/পদায়নকৃত (নতুন) পদে যোগদানের জন্য একজন সরকারি কর্মচারী নিম্নোক্ত সময় যোগদান কাল হিসাবে প্রাপ্য-    

(ক) প্রস্তুতির জন্য ছয় দিন। সাপ্তাহিক ছুটির দিন এই ছয় দিন গণনায় বাদ যাইবে। অর্থাৎ প্রস্তুতির সময়ের ভিতর সাপ্তাহিক ছুটির দিন পড়িলে উক্ত সাপ্তাহিক ছুটির দিনটিকে ছয় দিন গণনায় ধরা যাইবে না। সাপ্তাহিক ছুটির দিন ব্যতীত অন্য যে কোন প্রকার ছুটি, যেমন সাধারণ ছুটি, নিবার্হী আদেশে সরকারি ছুটি, ঐচ্ছিক ছুটি ছয় দিন গণনায় ধরিতে হইবে।    

(খ) রেল পথে ২৫০ মাইল বা সমুদ্রপথে স্টীমারে ২০০ মাইল নদীপথে স্টীমারে ৮০ মাইল বা অন্য যে কোন মাধ্যমে ১৫ মাইল ভ্রমনের জন্য একদিন। ইহার যে কোন অংশ বিশেষের জন্যও একদিন প্রাপ্য। তবে ভ্রমনের প্রারম্ভে বা শেষে উভয় ক্ষেত্রে সড়কপথে অনধিক পাঁচ মাইল ভ্রমণ করিলে, উক্ত দূরত্ব যোগদান কাল গণনায় ধরা হইবে না। উল্লেখ্য বর্তমানে এই দূরত্ব অনুসারে যোগদান গণনা না করিয়া প্রকৃত ভ্রমণের সময়ের ভিত্তিতে করা হয়।    

বিশ্লেষণ: (২) আকাশ পথে ভ্রমণের ক্ষেত্রে প্রস্তুতির জন্য ছয় দিন (শুক্রবার বাদে) এবং ভ্রমণে ব্যায়িত প্রকৃত সময় যোগদানকাল হিসাবে প্রাপ্য।    

বিশ্লেষণ: (৩) এই বিধির অনুরূপ বিধান এফ, আর,  (এস, আর) ২৯৪ তে সন্নিবেশিত আছে।  

বিধি-৮২
যদি নতুন পদটি নতুন কর্মস্থলে না হয় অথবা যদি সরকারি কর্মচারীর বাস্থান এক কর্মস্থল হইতে অন্য কর্মস্থলে স্থানান্তরের প্রয়োজন না হয়, তাহা হইলে বিধি ৮০ এর (এ) অথবা (ডি) অনুচ্ছেদের অধীনে অনুমোদনযোগ্য যোগদানকাল হইবে একদিন মাত্র। এই বিধির উদ্দেশ্যে ছুটির দিনও গণনায় ধরা হইবে।

বদলিজনিত যোগদানকাল

প্রশ্নোত্তর পর্ব:

  • প্রশ্ন: Stand Release এ কি Transit পাওয়া যাবে?
  • উত্তর: হ্যাঁ, প্রস্তুতিসহ মোট ৭ কর্মদিবস পাওয়া যাবে।
  • প্রশ্ন: বন্ধের দিন বা সরকারি ছুটির দিনসহ কি ৭ দিন?
  • উত্তর: না, শুধু কর্মদিবস হিসাব করে সাত দিন।
  • প্রশ্ন: কত টুকু দুরত্বের জন্য ট্রানজিট পাওয়া যাবে?
  • উত্তর: রেল পথে ২৫০ মাইল বা সমুদ্রপথে স্টীমারে ২০০ মাইল নদীপথে স্টীমারে ৮০ মাইল বা অন্য যে কোন মাধ্যমে ১৫ মাইল ভ্রমনের জন্য একদিন। ইহার যে কোন অংশ বিশেষের জন্যও একদিন প্রাপ্য। তবে ভ্রমনের প্রারম্ভে বা শেষে উভয় ক্ষেত্রে সড়কপথে অনধিক পাঁচ মাইল ভ্রমণ করিলে, উক্ত দূরত্ব যোগদান কাল গণনায় ধরা হইবে না। উল্লেখ্য বর্তমানে এই দূরত্ব অনুসারে যোগদান গণনা না করিয়া প্রকৃত ভ্রমণের সময়ের ভিত্তিতে করা হয়।

বদলী বা পদায়কৃত পদে যোগদান কাল সর্বোচ্চ ৭ দিন পাবেন।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2998 posts and counting. See all posts by admin

2 thoughts on “Transfer Transit Calculation । সরকারি কর্মচারী বদলিতে ট্রানজিট পাওয়া যায় কত দিন?

  • এক জেলা হতে অন্য জেলায় বদলির ক্ষেত্রে (দূরত্ব ৪০ কি.মি.) সর্বোচ্চ কত দিন যোগদানকাল পাওয়া যাবে???

  • রেল পথে ২৫০ মাইল বা সমুদ্রপথে স্টীমারে ২০০ মাইল নদীপথে স্টীমারে ৮০ মাইল বা অন্য যে কোন মাধ্যমে ১৫ মাইল ভ্রমনের জন্য একদিন। এর কম দূরত্বের জন্য কোন যোগদানকাল পাবেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *