সাধারণ ভ্রমণ ভাতা নির্ধারণ থেকে বদলি জনিত ভ্রমণ ভাতা নির্ধারণ একটি ব্যতিক্রমী বিষয় এ ক্ষেত্রে ভ্রমণ বিধিমালা ২০১৬ এর নিম্নোক্ত অনুচ্ছেদ মোতাবেক বদলিজণিত ভ্রমণ ভাতা নির্ধারণ করতে হয়।

৫। বদলিজণিত ভ্রমণ ভাতা:

(ক) বদলিজণিত ভ্রমণের ক্ষেত্রে সরকারি কর্মচারীগণ নিম্নবর্ণিত সুবিধা প্রাপ্য হবেন:

১। ট্রেন/স্টীমার/লঞ্চ/জাহাজে ভ্রমণে প্রাপ্যতা-১. নিজের জন্য প্রাপ্য তিনটি ভাড়া ২. পরিবারের প্রত্যেক সহগামী সদস্যের জন্য একটি পূর্ণ ভাড়া (স্ত্রীসহ সর্বোচ্চ তিনজন)।

২। সড়ক পথে ভ্রমণে প্রাপ্যতা ১. নিজের জন্য প্রাপ্য দুটি ভাড়া ২. পরিবারের প্রত্যেক সহগামী সদস্যের জন্য একটি পূর্ণ ভাড়া (স্ত্রীসহ সর্বোচ্চ তিনজন)।

৩। বিমান পথে ভ্রমণে প্রাপ্যতা ১. নিজের জন্য প্রাধিকার অনুযায়ী একটি ভাড়া।

(খ) সরকারি কর্মচারীগণের বদলির সময়ে পরিবহনের জন্য নিজস্ব মালামালের (Personal effect) পরিমান এবং প্যাকিং চার্জের প্রাপ্যতা নিম্নরূপ:

ক- শ্রেণীর একাকী ভ্রমণের ক্ষেত্রে ১৫০০ কিলোগ্রাম, সপরিবারে ভ্রমণের ক্ষেত্রে ২৩০০ কিলোগ্রাম এবং প্যাকিং চার্জ ২২৫০ টাকা পাবেন।

খ- শ্রেণীর একাকী ভ্রমণের ক্ষেত্রে ৮০০ কিলোগ্রাম, সপরিবারে ভ্রমণের ক্ষেত্রে ১২০০ কিলোগ্রাম এবং প্যাকিং চার্জ ১৫০০ টাকা পাবেন।

গ- শ্রেণীর একাকী ভ্রমণের ক্ষেত্রে ৫০০ কিলোগ্রাম, সপরিবারে ভ্রমণের ক্ষেত্রে ৭০০ কিলোগ্রাম এবং প্যাকিং চার্জ ৭৫০ টাকা পাবেন।

ঘ- শ্রেণীর একাকী ভ্রমণের ক্ষেত্রে ২০০ কিলোগ্রাম, সপরিবারে ভ্রমণের ক্ষেত্রে ৩০০ কিলোগ্রাম এবং প্যাকিং চার্জ ৪০০ টাকা পাবেন।

৬। সরকারি কর্মচারীগণ বদলিজণিত মালামাল পরিবহনের ক্ষেত্রে ব্যক্তিগত মালামাল ১ কিলোমিটার পরিবহনের জন্য প্রতি ১০০ কেজি ভাড়া বাবদ ২.০০ টাকা প্রাপ্য হবেন।

সরকারি চাকুরীজিবীর ভ্রমন ভাতা গেজেট-২০১৬ সংগ্রহে রাখতে পারেন: ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3010 posts and counting. See all posts by admin