বৈদেশিক ভ্রমণ বা বিদেশ যাত্রার ক্ষেত্রে বহিঃ বাংলাদেশ ছুটি নিতে হয়-এক্ষেত্রে এটি অর্জিত গড় অথবা অর্ধ গড় বেতনে ছুটি হতে বিয়োগ হয় – বহিঃ বাংলাদেশ ছুটি

বহিঃ বাংলাদেশ ছুটি কি? – বহিঃ বাংলাদেশ মানে বাংলাদেশের বাইরে অর্থাৎ বিদেশে যাওয়ার ছুটি। বেড়াতে বা অসুস্থতাজনিত কারণে চিকিৎসা বা পরীক্ষা নিরীক্ষার জন্য সরকারি কর্মচারীদের বিদেশ যেতে হয় এক্ষেত্রে এমন ছুটি নিতে হয়। এ ছুটি অর্জিত ছুটি হতে বিয়োগ হয় এবং নৈমিত্তিক বা ক্যাজুয়াল ছুটি নিয়ে বিদেশ যাওয়া যায় না। শুধু অর্জিত ছুটি নিলেও বিদেশ যাওয়া যায় না। এক্ষেত্রে অর্জিত ছুটিকে বহি: বাংলাদেশ ছুটিতে মঞ্জুরী নিলেই কেবল বিদেশ যাওয়া যাবে।

বিদেশে চিকিৎসার জন্য বহিঃ বাংলাদেশ ছুটির আবেদন করতে হয় উপপরিচালক বরাবর। কিন্তু অনেক সরকারি চাকুরিজীবী জানেন না এই আবেদনটি কিভাবে করতে হয়। এখানে চিকিৎসার জন্য বহিঃ বাংলাদেশ ছুটির আবেদন পত্রের কয়েকটি নমুনা এবং নিয়ম দেয়া হল।

আবেদন কিভাবে লিখবো? অন্যান্য আবেদনের মতই প্রথমে তারিখ: ০৬/০৮/২০২৩ এবং বরাবর, উপপরিচালক, বিভাগীয় প্রাথমিক শিক্ষা কর্যালয়, ঢাকা লিখবেন (যেটি আপনার জন্য প্রযোজ্য)। (যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে) উল্লেখ করবেন। বিষয়ঃ চিকিৎসার জন্য বহিঃ বাংলাদেশ ছুটির আবেদন (এভাবে লিখবেন)। মহোদয়, সবিনয় নিবেদন এই যে, আমি আজিম উদ্দিন, ঢাকা জেলার আজিমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে কর্মরত আছি। আমার বা আমার স্ত্রীর/সন্তানের অসুস্থতার কারণে ডাক্তারের পরামর্শ অনুযায়ী উন্নত চিকিৎসার জন্য ভারতে যাওয়া খুব প্রয়োজন। তাই আমার আগামী ১৫/০৮/২০২৩ তারিখ হতে ১৪/০৯/২০২৩ ইং তারিখ পর্যন্ত মোট ৩০ দিন বহিঃ বাংলাদেশ ছুটির প্রয়োজন। অতএব, জনাবের নিকট আকুল আবেদন এই যে, আমাকে অনুগ্রহপূর্বক ভারত ভ্রমনের অনুমতিসহ ছুটি মঞ্জুর করে বাধিত করবেন। আপনার অনুগত, আজিম উদ্দিন, সহকারী শিক্ষক, আজিমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, ঢাকা।

বহিঃ বাংলাদেশ ছুটির আবেদন ফরম word file ।  চিকিৎসার জন্য বহিঃ বাংলাদেশ ছুটির আবেদন

সংযুক্তি হিসেবে কি দিতে হবে? অর্জিত ছুটির হিসাব এবং ব্যক্তিগত কারণে বহিঃ বাংলাদেশ ছুটির আবেদন এর ছক পূরণ করে দিতে হবে। কর্মকর্তার ক্ষেত্রে হিসাবরক্ষণ অফিস হতে ছুটির হিসাব আনার ছক হিসাবসহ দাখিল করতে হয়।

Caption: বহিঃ বাংলাদেশ ছুটির আবেদন ফরম word file ডাউনলোড

বহি: বাংলাদেশ ছুটি । বিদেশ যেতে সরকারি কর্মচারীদের কোন ছুটি নিতে হয়?

  1. অর্জিত ছুটি দেশের বাইরে কাটানো।
  2. বিদেশে যাওয়ার পূর্বেই অনুমোদন লাগবে।
  3. যোগদানের তারিখ লাগবে।
  4. বিদেশে অবস্থানকালে CL নেয়া যায় না।

বহিঃ বাংলাদেশ ছুটি মঞ্জুরের কত দিনের মধ্যে ছুটি কাটাতে হয়?

ছুটি হইতে প্রত্যাবর্তনের পর যোগদানপত্র দাখিলের মাধ্যমে প্রত্যাবর্তনের বিষয়টি রিপোর্ট করিতে হইবে। এই বিধি অনুরূপ বিধান এফ আর (এস আর) ২৪০ তে সন্নিবেশিত আছে। (৩৩) দুই মাসের অধিককাল ছুটি ভোগের পর গেজেটেড কর্মকর্তা তাহার পদায়নের আদেশ গ্রহণ করিবেন। অনধিক দুই মাসের ছুটি ভোগের পর অন্যকোন আদেশ না দেওয়া হইলে পূর্ব পদেই যোগদান করিবেন। বিধি-(৩৪) অন্য কোন বিশেষ আদেশ না থাকিলে ছুটি মঞ্জুরের তারিখের ৩৫ দিনের মধ্যে ছুটি আরম্ভ হইবে। তবে প্রকৃত যাত্রার তারিখ হতে ছুটি গণনা হইবে কথাটি উল্লেখ থাকলে পরবর্তী যে কোন সময়ে যাওয়া যায়।

Ex Bangladesh Leave আবেদন ফরম্যাট ২০২৩ । বহিঃ বাংলাদেশ ছুটি মঞ্জুরীর আবেদনপত্র (নমুনা সংযুক্ত)

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3001 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *