বাংলাদেশ প্রাইজবন্ড ফলাফল দেখবো কিভাবে – প্রাইজবন্ড চেক করার নিয়ম – বাংলাদেশ প্রাইজবন্ড ড্র ২০২৪

বাংলাদেশ প্রাইজ বন্ড (১০০ টাকা মূল্যমান)। পুরস্কার: প্রতি ড্র তে প্রতি সিরিজে পুরস্কার (ক) ৬,০০,০০০ টাকার প্রথম পুরস্কার ০১ (এক)টি; (খ) ৩,২৫,০০০ টাকার দ্বিতীয় পুরস্কার ০১ (এক)টি; (গ) ১,০০,০০০ টাকার তৃতীয় পুরস্কার ০২ (দুই)টি; (ঘ)৫০,০০০ টাকার চতুর্থ পুরস্কার ০২ (দুই)টি; (ঙ) ১০,০০০ টাকার পঞ্চম পুরস্কার ৪০ (চল্লিশ)টি।

বাংলাদেশ প্রাইজবন্ড সম্পর্কে আরও কিছু তথ্য- প্রতি তিন মাস অন্তর (৩১ জানুয়ারি, ৩০ এপ্রিল, ৩১ জুলাই ও ৩১ অক্টোবর) ‘ড্র’ অনুষ্ঠিত হয়। বন্ডে নির্দেশিত বিক্রয় তারিখ হতে ন্যূনতম ২ (দুই) মাস অতিক্রমের পর উক্ত বন্ড ‘ড্র’ এর আওতায় আসবে। পুরস্কারপ্রাপ্ত বন্ড ফেরৎ দেয়া হয় না, তবে বন্ডে অভিহিত মূল্য পুরস্কারের অর্থের সাথে প্রদান করা হয়। ‘ড্র’ অনুষ্ঠানের নির্ধারিত তারিখ হতে দুই বছরের মধ্যে পুরস্কারের টাকা দাবী করতে হয়।পুরস্কারপ্রাপ্ত অর্থ হতে ২০% উৎসে কর কর্তন করে পুরস্কারের টাকা প্রদান করা হয়।

অদ্য ১৭ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ/৩০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ তারিখে  ঢাকা বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন ও এপিএমবি) জনাব মোহাম্মদ মমিনুর রহমান এর সভাপতিত্বে  ঢাকা বিভাগীয় কমিশনার কার্যালয়ের সম্মেলন কক্ষে ১০০/- (একশত) টাকা মূল্যমান বাংলাদেশ প্রাইজবন্ডের ১১৫তম ‘ড্র’ অনুষ্ঠিত হয়। একক সাধারণ পদ্ধতিতে (অর্থাৎ প্রত্যেক সিরিজের জন্য একই নম্বর) এই ‘ড্র’ পরিচালিত হয় এবং বর্তমানে প্রচলনযোগ্য ১০০/- (একশত) টাকা মূল্যমানের ৮০ (আশি)টি সিরিজ যথা- কক, কখ, কগ, কঘ, কঙ, কচ, কছ, কজ, কঝ, কঞ, কট, কঠ, কড, কঢ, কথ, কদ, কন, কপ, কফ, কব, কম, কল, কশ, কষ, কস, কহ, খক, খখ, খগ, খঘ, খঙ, খচ, খছ, খজ, খবর, খঞ, খট, খঠ, খড, খঢ, খথ, খদ, খন, খপ, খফ, খব, খম, খল, খশ, ঘষ, খস, খহ, গক, গখ, গগ, গম, গঙ, চ, ছ, গজ, গরু, গঞ, গট, গঠ, ড, ঢ, গথ, গम, গন, গফ, গব, গম, গল, গশ, গষ, গল্প, গস, গহ, ঘক এবং ঘথ এই ‘ড্র’-এর আওতাভুক্ত। উপর্যুক্ত সিরিজ সমূহের অন্তর্ভুক্ত ৪৬ (ছেচল্লিশ) টি সাধারণ সংখ্যা পুরস্কারের যোগ্য বলিয়া ঘোষিত হয় এবং নিম্নবর্ণিত সংখ্যার প্রাইজবন্ডগুলি সাধারণভাবে প্রত্যেক সিরিজের ক্ষেত্রে পুরস্কারের যোগ্য বলিয়া বিবেচিত হয়। উদাহরণস্বরূপ: প্রাইজবন্ডের যে সংখ্যা প্রথম পুরস্কারের জন্য ঘোষিত হইয়াছে, সেই সংখ্যার প্রাইজবন্ড উল্লিখিত প্রতিটি সিরিজের প্রথম পুরস্কারের যোগ্য বলিয়া বিবেচিত হইবে। অনুরূপভাবে ২য়, ৩য়, ৪র্থ ও ৫ম পুরস্কারের জন্য ঘোষিত সংখ্যাও তাহাদের মান অনুযায়ী প্রতিটি সিরিজের ক্ষেত্রে পুরস্কার পাওয়ার যোগ্য। উল্লেখ্য, ‘ড্র’-এর নির্ধারিত তারিখ হইতে ৬০ (ষাট) দিন পূর্বে (বিক্রয়ের তারিখ ধরিয়া এবং ‘ড্র’-এর তারিখ বাদ দিয়া) যে সমস্ত প্রাইজবন্ড বিক্রয় হইয়াছে, সেইগুলি এই ‘ড্র’-এর আওতায় আসিবে। প্রসঙ্গত, আয়কর আইন ২০২৩-এর ১১৮ ধারার নির্দেশনা অনুযায়ী প্রাইজবন্ড পুরস্কারের অর্থ হইতে ২০% হারে উৎসে কর কর্তন করিবার বিধান রহিয়াছে।

পুরস্কার পেয়েছি কিনা তা কিভাবে চেক করবো / বাংলাদেশ ব্যাংকের ১০০ টাকা মূল্যমানের বাংলাদেশ প্রাইজ বন্ড ড্র রেজাল্ট ২০২৪

প্রতি তিন মাস অন্তর (৩১ জানুয়ারি, ৩০ এপ্রিল, ৩১ জুলাই ও ৩১ অক্টোবর) ‘ড্র’ অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ প্রাইজবন্ডের 'ড্র' -এর ফলাফল অনুসন্ধান করার নিয়ম ২০২২

অত্র রশিদ কেবল মাত্র একখানি প্রাপ্তিস্বীকার পত্র ও ইহা আবেদনকারীর পুরষ্কারের দাবীর স্বীকৃতি হিসাবে বিবেচ্য নয়। অত্র রশিদ খানি সযত্নে সংরক্ষন করিতে হইবে এবং বন্ড ও পুরষ্কার গ্রহনকালে ইহার অপর পৃষ্ঠায় স্বাক্ষর দান পূর্বক পেশ করিতে হইবে ।

বাংলাদেশ প্রাইজবন্ডে যে সকল পুরস্কার বা মূল্যমান অর্থ প্রদান করা হয়।

অটো প্রাইজবন্ড চেক করবে যে ওয়েবসাইট

কয় মাস পর পর বাংলাদেশ প্রাইজবন্ড ড্র হয়?

প্রতি তিন মাস অন্তর (৩১ জানুয়ারি, ৩০ এপ্রিল, ৩১ জুলাই ও ৩১ অক্টোবর) ‘ড্র’ অনুষ্ঠিত হয়। তাই আপনি বাংলাদেশ অভ্যন্তরীন সম্পদ বিভাগের সফটওয়্যারে এখন হতে খুব সহজেই আপনি লটারি পেয়েছেন কিনা তা চেক করতে পারেন এবং কত টাকা পেয়েছেন তাও আপনি এখানে দেখে নিতে পারেন। যদি আপনি  নির্ধারণ ফরম পূরণ করে মহাব্যবস্থাপক, বাংলাদেশ ব্যাংক বরাবর প্রেরণ করে পুরস্কার দাবী করতে পারেন। পুরস্কারের দাবি ফরম ডাউনলোড করার জন্য এখানে ক্লিক করুন

সর্বশেষ ১১৫ তম প্রাইজবন্ড লটারীর ফলাফল প্রকাশ হয় এপ্রিল’২৪ : ডাউনলোড

সর্বশেষ ১১৪ তম প্রাইজবন্ড লটারীর ফলাফল প্রকাশ হয় জানুয়ারি’২৪ : ডাউনলোড

সর্বশেষ ১১২ তম প্রাইজবন্ড লটারীর ফলাফল প্রকাশ হয় জুলাই’২৩ : ডাউনলোড

সর্বশেষ ১১১ তম প্রাইজবন্ড লটারীর ফলাফল প্রকাশ হয় এপ্রিল’২৩ : ডাউনলোড

সর্বশেষ ১১০ তম প্রাইজবন্ড লটারীর ফলাফল প্রকাশ হয় জানুয়ারি’২৩ : ডাউনলোড

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3023 posts and counting. See all posts by admin

4 thoughts on “Prize Bond Draw 2024 Bangladesh । বাংলাদেশ প্রাইজবন্ডের ‘ড্র’ -এর ফলাফল অনুসন্ধান করার নিয়ম

  • প্রাইজবন্ড কেনার দুই মাস পার হওয়ার পর প্রাইজবন্ড ”ড্র”র আওতায় আসে। ”ড্র” অনুষ্ঠিত হওয়ার দুই বছর পর পর্যন্ত পুরস্কারের টাকার জন্য আবেদন করা যায়। এর মধ্যে কেউ দাবি না করলে পুরস্কারের টাকা তামাদি (বিলুপ্ত বা অচল) হয়ে সরকারি কোষাগারে ফেরত যায়।

  • Pingback:

  • আমি অনেক আশা নিয়ে একটি । প্রাইজ বন্ড কিনেছিলাম 0012902 আমি গরিব আমার মনের আশা কবে পূরণ হবে। আল্লাহ তা আলাই জানেন আমার ফোন 01984355156

  • আপনি ফ্রি রেজিস্ট্রেশন করে নম্বরটি এন্ট্রি দিয়ে রাখুন। ৫টি ফ্রি এন্ট্রি দেয়া যায়। কোন অর্থ খরচ হবে না। পেলে ফোন করে জানানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *