সরকারি বাজেট বরাদ্দ প্রদানের ক্ষেত্রে সিঙ্গেল স্টার এবং ডাবল স্টার বরাদ্দ ব্যবহারের ক্ষেত্রে পূর্বানুমতি প্রয়োজন পড়ে – বাজেট ব্যয় ২০২৩

বরাদ্দকৃত বাজেট সবই কি ব্যয় করা যায়? –না। সরকারি নির্দেশনা মোতাবেক কোন কোন বরাদ্দ ৫০%, কোন বরাদ্দ ৭৫% এবং কোন কোন বরাদ্দ ১০০% করা যায়। তবে সরকারি বাজেটে ডাবল স্টার বা স্টার চিহ্নিত বরাদ্দ ব্যয়ের ক্ষেত্রে পূর্বানুমতি গ্রহণ করতে হয়। এছাড়াও সরকার কর্তৃক জারিকৃত নির্দেশনা অনুসরণের মাধ্যমে ব্যয় করতে হয়।

সংশোধিত বরাদ্দ ব্যয়ের নির্দেশনা- ২০২২-২৩ অর্থবছরের সংশোধিত বরাদ্দের বিস্তারিত বিভাজন প্রেরণ করছি। প্রত্যেক খাতের বিপরীতে ২০২২-২৩ অর্থবছরের সংশোধিত বরাদ্দ হিসেবে উল্লিখিত অর্থের অতিরিক্ত কোন ব্যয় না করার জন্য অনুরোধ করছি। তবে, জরুরি পরিস্থিতিতে অনিবার্য কোনো কারণে এ কর্তৃত্ব জারির পর যে সকল খাতে অর্থ বিভাগের মনিটরিং সেল কর্তৃক অতিরিক্ত বরাদ্দ প্রদান করা হবে সে সকল অতিরিক্ত বরাদ্দ এ সংশোধিত কর্তৃত্বের অংশ হিসেবে গণ্য হবে। উল্লেখ্য, যেসব খাতে ২০২২-২৩ অর্থবছরের মূল মঞ্জুরির অতিরিক্ত অর্থ সংশোধিত বাজেটে বরাদ্দ করা হয়েছে এবং পরবর্তীতে করা হবে সেসব খাতে অতিরিক্ত অর্থ বরাদ্দের বিষয়ে সম্পূরক/অতিরিক্ত আর্থিক বিবৃতির মাধ্যমে যথাসময়ে নিয়মিত করা হবে।

স্টার চিহ্নিত বরাদ্দ ব্যয়ে পূর্বানুমতি লাগবে? হ্যাঁ ২০২২-২৩ অর্থবছরের সংশোধিত কর্তৃত্ব অনুযায়ী (* চিহ্নিত ব্যতীত) সকল খাতে প্রদর্শিত বরাদ্দের সমূদয় অর্থ ব্যয় করা যাবে। কেবল “*” চিহ্নিত খাতসমূহের প্রদর্শিত বরাদ্দের ক্ষেত্রে অর্থ বিভাগের পূর্বানুমোদন গ্রহণপূর্বক অর্থ ব্যয় করতে হবে।

চলতি বরাদ্দ ও সংশোধিত বরাদ্দ প্রদান করা হয় / মার্চ-এপ্রিল মাসে সরকার সংশোধিত বরাদ্দ প্রদান করে থাকে

সরকারি বরাদ্দ ব্যয় ও নিয়ন্ত্রণ অর্থমন্ত্রণালয়ের মাধ্যমে করা হয়। তাই সরকার কর্তৃক জারিকৃত অর্থাদেশ অর্থমন্ত্রণালয়ের মাধ্যমেই জারি করা হয়।

Caption: Source of information

Budget Head Code । যে সকল কোড বা খাতে সরকার বরাদ্দ প্রদান করে থাকে

  1. ৩২৫৩১০২ নিরাপত্তা সামগ্রী
  2. ৩২৫৫১০১ কম্পিউটার সামগ্রী
  3. ৩২৫৫১০৫ অন্যান্য মনিহারি
  4. ৩২৫৬১০৩ ব্যবহার্য সামগ্রি
  5. ৩২৫৬১০৬ পোশাক
  6. ৩২৫৭২০৬ সম্মানী
  7. ৩২৫৭৩০৪ বাগান পরিচর্যা
  8. ৩২৫৮১০১ মোটরযান
  9. ৩২৫৮১০২ আসবাবপত্র
  10. ৩২৫৮১০৩ কম্পিউটার
  11. **৩২৫৮১০৫ অন্যান্য যন্ত্রপাতি ও সরঞ্জামাদি
  12. **৩২৫৮১০৬ আবাসিক ভবন
  13. **৩২৫৮১০৭ অনাবাসিক ভবন
  14. ৩২৫৮১২৬ টেলিযোগাযোগ সরঞ্জামাদি
  15. *৩৮২১১০২ ভূমি উন্নয়ন কর
  16. *৩৮২১১০৩ পৌর কর
  17. ৪১১২৩০৩ বৈদ্যুতিক সরঞ্জামাদি
  18. ৪১১২৩১৪ আসবাবপত্র
  19. ৩১১১১০১ মূল বেতন (অফিসার)
  20. ৩১১১১১০ ছুটি নগদায়ন বেতন (অফিসার)
  21. ৩১১১২০১ মূল বেতন (কর্মচারী)
  22. ৩১১১২০৯ ছুটি নগদায়ন বেতন (কর্মচারী)
  23. ৩১১১৩০২ যাতায়াত ভাতা
  24. ৩১১১৩০৬ শিক্ষা ভাতা
  25. ৩১১১৩০৯ পাহাড়ি ভাতা
  26. ৩১১১৩১০ বাড়ী ভাড়া ভাতা
  27. ৩১১১৩১১ চিকিৎসা ভাতা
  28. ৩১১১৩১২ মোবাইল/সেলফোন ভাতা
  29. ৩১১১৩১৩ আবাসিক টেলিফোন নগদায়ন ভাতা
  30. ৩১১১৩১৪ টিফিন ভাতা
  31. ৩১১১৩১৬ ধোলাই ভাতা
  32. ৩১১১৩২৫ উৎসব ভাতা
  33. ৩১১১৩২৭ অধিকাল ভাতা
  34. ৩১১১৩২৮ শ্রান্তি ও বিনোদন ভাতা
  35. ৩১১১৩৩২ সম্মানী ভাতা
  36. ৩১১১৩৩৫ বাংলা নববর্ষ ভাতা
  37. ৩১১১৩৩৮ অন্যান্য ভাতা
  38. ৩২১১১০২ পরিষ্কার পরিচ্ছন্নতা সামগ্রী
  39. ৩২১১১০৬ আপ্যায়ন ব্যয়
  40. **৩২১১১০৭ যানবাহন ব্যবহার (চুক্তিভিত্তিক)
  41. *৩২১১১১৩ বিদ্যুৎ
  42. *৩২১১১১৫ পানি
  43. ৩২১১১১৭ ইন্টারনেট/ফ্যাক্স/টেলেক্স
  44. ৩২১১১১৯ ডাক
  45. *৩২১১১২০ টেলিফোন
  46. ৩২১১১২৭ বইপত্র ও সাময়িকী
  47. ৩২১১১৩০ যাতায়াত ব্যয়
  48. ৩২৪৩১০১ পেট্রোল, ওয়েল ও লুব্রিকেন্ট
  49. ৩২৪৩১০২ গ্যাস ও জ্বালানি

কোন কোন ক্ষেত্রে প্রশাসনিক মঞ্জুরি নিতে হয়?

সরকারি যানবাহন মেরামত ও মনিহারিসহ বেশ কয়েকটি খাতে ক্ষমতা বহির্ভূত অতিরিক্ত ব্যয়ের ক্ষেত্রে প্রশাসনিক মঞ্জুরী নিতে হয়। বার্ষিক বা সংশোধিত বাজেট অনুমোদিত হইবার পর অর্থ বিভাগ, দায়যুক্ত ব্যয়সহ অনুমোদিত বরাদ্দ সম্পর্কে প্রশাসনিক মন্ত্রণালয় বা বিভাগ এবং অন্যান্য প্রতিষ্ঠানসমূহ এবং সংশ্লিষ্ট হিসাব রক্ষণ কার্যালয়সমূকে সত্বর অবহিত করিবে। প্রশাসনিক মন্ত্রণালয় বা বিভাগ ও অন্যান্য প্রতিষ্ঠানসমূহ উহাদের অনুকূলে বরাদ্দকৃত অর্থ অধীনস্থ নিয়ন্ত্রণকারী অথবা ব্যয়ন কর্মকর্তাগণের মধ্যে, নির্ধারিত পদ্ধতিতে, পুনঃবরাদ্দের ব্যবস্থা করিবে। প্রশাসনিক মন্ত্রণালয় বা বিভাগ ও অন্যান্য প্রতিষ্ঠানসমূহ নির্ধারিত পদ্ধতি অনুসরণে বাজেট বা, ক্ষেত্রমত, সংশোধিত বাজেট অনুযায়ী অর্থ অবমুক্ত অথবা ছাড় করিবে।

পিপিআর-২০০৮ মোতাবেক সকল বিধি বিধান অনুসরণ করে ক্রয় পরিকল্পনা মহাপরিচালক মহোদয়ের অনুমোদন সাপেক্ষে অর্থ ব্যয় করতে হবে। অর্থ ব্যয়ের সকল নথি/বিল ভাউচার অডিট কার্যক্রমের জন্য দপ্তরে সংরক্ষণ করতে হবে। প্রতিমাসের মাসিক ব্যয় বিবরণী সংশ্লিষ্ট হিসাব রক্ষণ অফিস থেকে প্রতিপাদন করে ০৩ তারিখের মধ্যে সদর দপ্তরের বাজেট শাখায় প্রেরণ নিশ্চিত করতে হবে। ৩১১১৩২৭-অধিকাল ভাতা এবং ৩২৪৪১০১-ভ্রমণ ব্যয় খাতে বকেয়া থাকলে ২০২২-২৩ অর্থবছরের বরাদ্দকৃত বাজেট থেকে বকেয়া পরিশোধের অনুমতি প্রদান করা হয়।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 3008 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *