বাংলাদেশ সার্ভিস রুলস পার্ট-১ এর অনুচ্ছে ১৬ অনুসারে সরকারি কর্মচারী প্রেষণে নিয়োগ সংক্রান্ত বিধি বিধান বর্ণনা করা হয়েছে। (১৬) প্রেষণ (Deputation) অর্থ বহিঃবাংলাদেশে বিশেষ কর্ম (special duty)- প্রেষণেরত একজন সরকারী কর্মচারী প্রেষণে নিয়ােজিত না হইলে বাংলাদেশে যে পদে নিয়ােজিত থাকিতেন, ঐ পদের বেতন গ্রহণ করিবেন। নােট-১। বাংলাদেশের অভ্যন্তরে প্রেষণ অনুমােদনযােগ্য নয়। পদ নাই এমন কোন দায়িত্বে সার্বক্ষণিকভাবে নিয়ােজিত করার ক্ষেত্রে উক্ত দায়িত্ব পালনের জন্য অস্থায়ী পদ সৃষ্টি করিতে হইবে।

মূল বিধি। Rule 5(16). Deputation means special duty outside Bangladesh. A Government servant placed on deputation draws his pay against the post in Bangladesh which he would hold if he was not so deputed.

Note-Deputation inside Bangladesh is not permissible. When a Government servant has to be put whole time on any duty for which a post does not exist, a temporary post should be created for the performance of that duty.

বিশ্লেষণ : বাংলাদেশ সিভিল সার্ভিস নিয়ােগ বিধিমালা, ১৯৮১ এর বিধি-৮ এর উপবিধি-(১)(বি) এর বিধানমতে সরকার কোন চাকরির নির্ধারিত পদে অধিষ্ঠিত কর্মকর্তাকে প্রেষণে অন্য একটি চাকরির নির্ধারিত পদে নিয়ােগ করিতে পারেন। ইহাছাড়া অন্যান্য নন-ক্যাডার পদের নিয়ােগ বিধিমালায় প্রেষণের বিধান থাকার ক্ষেত্রেও বাংলাদেশের অভ্যন্তরে প্রেষণ দেওয়া যায়। সুতরাং দেখা যায় বর্তমানে বাংলাদেশের অভ্যন্তরে এক চাকরি হইতে অন্য চাকরিতে বা পদে প্রেষণ দেওয়া হয়। তবে উক্ত প্রেষণ এই সংজ্ঞার অন্তর্ভুক্ত প্রেষণ নয়।

(১৭) কর্মকাল (Duty) এর অন্তর্ভুক্ত হইবে

(এ) শিক্ষানবিশ বা শিক্ষাধীন এর চাকরিকাল। তবে পরবর্তী পর্যায়ে উক্ত চাকরিতে স্থায়ী হইতে হইবে।

(বি) যােগদানকাল।

(সি) প্রয়ােগ নাই।।

(ডি) বাংলাদেশের অভ্যন্তরে অনুমােদিত কোন নির্দেশনা বা প্রশিক্ষণে ব্যয়িত সময়। নির্দেশনা বা প্রশিক্ষণে অংশগ্রহণের উদ্দেশ্যে যাওয়া এবং আসার জন্য ব্যয়িত প্রয়ােজনীয় সময়ও ইহার অন্তর্ভুক্ত।

নােট।- বিভাগীয় পরীক্ষায় অংশগ্রহণরত কোন কর্মকর্তাকে পরীক্ষাস্থল হইতে সেটেলমেন্ট ক্যাম্পে প্রশিক্ষণের জন্য গমণের আদেশ দেওয়া হইলে পরীক্ষার সমাপ্তির সময় হইতে সেটেলমেন্ট ক্যাম্পে যােগদানের তারিখ পর্যন্ত সময়কে কর্মকাল হিসাবে গণনা করা হইবে।

(ই) বেতনের ভিত্তিতে বা অন্য কোনভাবে কোন ছাত্র বাংলাদেশের অভ্যন্তরে কোন বিশ্ববিদ্যালয়, কলেজ বা স্কুলে সাফল্যজনকভাবে প্রশিক্ষণ কোর্স সমাপ্তির পর সরকারী চাকরিতে নিয়ােগ প্রাপ্তির অধিকারী হইলে, তাহাদের ক্ষেত্রে চাকরিতে যােগদানের পূর্বের অন্তবর্তীকালীন সময়। তবে নিয়ােগকারী কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত সময়ের মধ্যে কর্মে যােগদান করিতে হইবে।

(এফ) প্রয়ােগ নাই।

(জি) বাধ্যতামূলক বিভাগীয় পরীক্ষায় অংশগ্রহণের জন্য যাওয়া ও আসার জন্য ব্যয়িত প্রয়ােজনীয় সময়সহ পরীক্ষার দিন বা দিনসমূহ। | (এইচ) চাকরির উচ্চতর পদে নিয়ােগের যােগ্যতা অর্জনের জন্য যে পরীক্ষায় উত্তীর্ণ হওয়া আবশ্যকীয়, উক্ত পরীক্ষায় অংশগ্রহণের অনুমতিপ্রাপ্ত কর্মকর্তার পরীক্ষায় অংশগ্রহণের জন্য প্রকৃত প্রয়ােজনীয় সময়। তবে এই সুযোেগ একই পরীক্ষার জন্য দুই বারের অধিক পাইবে না।

(আই) প্রয়ােগ নাই।

(জে) প্রয়ােগ নাই।

(কে) প্রয়ােগ নাই।

(এল) প্রয়ােগ নাই।

(এম) প্রয়ােগ নাই।

(এন) প্রয়ােগ নাই।

নোট-১। এই বিধিমালার কোন বিধিতে স্পষ্টভাবে উল্লেখিত না থাকিলে ছটিকালকে এই বিধিমালার কোন বিধির উদ্দেশ্যে কর্মকাল হিসাবে গণ্য করা যাইবে না।

বিশ্লেষণ : এই বিধিমালার যে যে বিধিতে ছটিকালকে উক্ত বিধির উদ্দেশ্যে কমকাল। হিসাবে গণনা করার বিষয়টি স্পষ্টভাবে উল্লেখিত আছে, শুধু ঐ সকল বিধির ক্ষেত্রেই ছুটিকাল কর্মকাল হিসাবে গণনা করা যাইবে।।

নােট-২। সরকারের পদায়নের আদেশের (posting order) জন্য বাধ্যতামূলকভাবে অপেক্ষা করিতে হইলে, উক্ত বাধ্যতামূলক অপেক্ষাকাল কর্মকাল হিসাবে গণ্য হইবে। বিশ্লেষণ : দায়িত্বভার অর্পনের পর অব্যাহতিপ্রাপ্ত হইয়া বদলির আদেশের জন্য অথবা যােগদানকালের মধ্যে বদলির আদেশ বাতিল হইলে নতুন আদেশের জন্য অথবা বদলিকৃত কর্মস্থলে প্রশাসনিক কারণে যােগদান করিতে না পারিয়া বাধ্যতামূলকভাবে অপেক্ষা করিতে হইলে, উক্ত বাধ্যতামূলক অপেক্ষাকাল কর্মকাল হিসাবে গণ্য হইবে।

(১৮) সাবর্ডিনেট সার্ভিস (Subordinate Service)-প্রয়ােগ নাই।

বিশ্লেষণ : বর্তমানে সাবর্ডিনেট সার্ভিসের ধারনা নাই। সার্ভিসেস এন্ড জেনারেল এডমিনিস্ট্রেশন ডিপার্টমেন্ট এর আদেশ নং I C-23/62, তারিখ : ২৫ আগস্ট, ১৯৬২ দ্বারা সকল নন-গেজেটেড চাকরি ও পদকে তৃতীয় শ্রেণীভুক্ত করা হইয়াছে। অর্থাৎ Subordinate Service বর্তমানে তৃতীয় শ্রেণীভুক্ত এবং Lower Subordinate Service এর পদসমূহ চতুর্থ শ্রেণীভুক্ত।

(১৯) প্রভিন্সিয়াল সার্ভিস (Provicial Service)-প্রয়ােগ নাই।

(২০) মােট বেতন (Emoluments) বলিতে, ঘােড়ষ অধ্যায়ের অধীন বিধির ক্ষেত্র ব্যতীত, বুঝাইবে এবং ইহার অন্তর্ভুক্ত হইবে

(এ) বেতন (Pay),

(বি) বিশেষ বেতন (Special Pay),

(সি) ব্যক্তিগত বেতন (Personal Pay),

(ডি) ফিস বা কমিশন, যদি তাহা কোন নিয়ােগের অনুমােদিত পারিশ্রমিক হয় এবং তাহা বেতনের অতিরিক্ত হিসাবে প্রদেয় হয়। এইক্ষেত্রে মােট বেতন অর্থ বিগত ছয় মাসের উপার্জনের গড়কে বুঝাইবে,

(ই) স্থায়ীভাবে নিয়ােগপ্রাপ্ত নয়, এমন কর্মচারীর অফিসিয়েটিং চাকরি বিধি২৬৭ এর অধীনে গণনা করা হইলে, উক্ত কর্মচারীর অফিসিয়েটিং বেতন এবং যে পদে স্থায়ীভাবে নিয়ােগপ্রাপ্ত কোন কর্মচারীর লিয়েন স্থগিত রাখা হইয়াছে।

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2981 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *