বিভাগীয় মামলা নিষ্পত্তি না হলেও পেনশন প্রদান করা যাইবে।

অর্থ মন্ত্রণালয়ের ২৭ জানুয়ারি ২০০৯ তারিখের অম/অবি/প্রবি-১/৩পি-২/২০০৫ (অংশ-১)/৫ নম্বর স্মারক এর অনুচ্ছেদ ৪.১৩ এ বিভাগীয় মামলা নিষ্পত্তি না হলেও পেনশন মঞ্জুরীর কথা বলা হয়েছে।

৪.১৩। বিভাগীয় মামলা নিষ্পন্নকরণ:

(ক) অবসরে গণকারী চাকুরের বিরুদ্ধে কোন বিভাগীয় মামলা থাকিলে কল্যাণ কর্মকর্তা সংশ্লিষ্ট প্রশাসনিক কর্তৃপক্ষের সহিত যোগাযোগক্রমে অনুচ্ছেদ ২.০৪ অনুযায়ী বিভাগীয় মামলা শুরুর এক বৎসরের মধ্যে তাহা নিষ্পত্তির উদ্যোগ গ্রহণ করিবেন। এক বৎসরের মধ্যে বিভাগীয় মামলা (আর্থিক সংশ্লেষ সম্পন্ন বিভাগীয় মামলা ব্যতীত) নিষ্পত্তি না হইলে তাঁহাকে পেনশন প্রদান করিতে হইবে। তবে বিভাগীয় মামলা চলিতে থাকিবে। মামলা দোষী সাব্যস্ত হইলে প্রচলিত আইন/বিধি মতোবেক তাঁহার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হইবে। এলপিআর-এ গমনের তারিখের পূর্বেল এক বৎসরের মধ্যে বিভাগীয় মামলা শুরু হইলে তাহা এলপিআর-এ থাকাকালীন এবং চাকুরে যদি এলপিআর ভোগ না করেন অথবা তাঁহার অবসর প্রস্তুতি ছুটি পাওনা না থাকে সেই ক্ষেত্রে অবসর কালীন সময়েও অনুর্ধ্ব এক বছর মামলা চলিতে পারে। তবে মামলা শুরু হওয়ার এক বছরের মধ্যে চূড়ান্ত সিদ্ধান্ত প্রদান না করা হইলে মামলা নিষ্পত্তি না হওয়া সত্বেও পেনশন মঞ্জুর করিতে হইবে।

(খ) ইহাতে সরকারের কোন ক্ষতি হইলে বিভাগীয় মামলা যথাসময়ে নিষ্পত্তি না করার জন্য দায়ী ব্যক্তি /ব্যক্তিদের নিকট হইতে উদ্ভূত ক্ষতি আদায় করিতে হইবে। এই ক্ষেত্রে বি.এসআর. এর সংশ্লিষ্ট বিধি এবং অবসর গ্রহণ আইন, ১৯৭৪ এর ১০ ধারা সংশোধণ করা হইবে।

বিভাগীয় মামলা নিষ্পত্তি না হলেও পেনশন প্রদান করা যাইবে আরও বিস্তারিত জানতে পেনশন সহজীকরণ আইন দেখুন: ডাউনলোড

admin

আমার ব্লগের কোন কন্টেন্ট সম্পর্কে আরও বিস্তারিত জানতে বা জানাতে ইমেইল করতে পারেন admin@bdservicerules.info ঠিকানায়।

Leave a Reply

Your email address will not be published.