বিসিএস কর্মকর্তা মানেই নবম গ্রেড ব্যাপারটি এমন নয়- বিসিএস পাশ করেও ১২ তম গ্রেড ১১৩০০ টাকা মূল বেতনে চাকরি করতে হবে – বিসিএস হতে নন ক্যাডার পদে নিয়োগ ২০২৩

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের গ্রেড কত?  –সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের দ্বিতীয় শ্রেণিতে উন্নীত করেন এবং একই দিনে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় প্রজ্ঞাপনও জারি করে। কিন্তু মন্ত্রণালয় প্রধান শিক্ষকদের বেতন স্কেল নির্ধারণ করে প্রবেশ পদে ১১তম গ্রেড (প্রশিক্ষণপ্রাপ্ত) ও ১২তম গ্রেড (প্রশিক্ষণবিহীন)। তাই দেখা যাচ্ছে যে, বিসিএস পাশ করে ১২ তম গ্রেডে পদায়ন করা হচ্ছে এবং সহকারী শিক্ষক হতে প্রধান শিক্ষক হয়ে ১১ তম গ্রেডে প্রধান শিক্ষক পদে পদোন্নতি প্রদান করা হয়েছে। ইউনিয়ন সহকারী ভূমি উপ-সহকারী কর্মকর্তার পদটিও ১২তম গ্রেডে এবং এতে সাধারণ অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক পদ বা সমমান পদ হতে পদোন্নতি পায়। 

কোন নিয়োগ বিধিমালা অনুযায়ী নন ক্যাডারে নিয়োগ দেয়া হয়? নন-ক্যাডার পদে নিয়োগ (বিশেষ) বিধিমালা-২০২৩ এর বিধান অনুযায়ী এ সুপারিশ করা হয়। সুপারিশের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা, মেধাক্রম এবং সংশ্লিষ্ট পদের নিয়োগবিধির শর্ত অনুসরণ করা হয়েছে। প্রার্থীকে নিয়োগ দেওয়ার পূর্বে তাদের মতামত বা ইচ্ছা জানা হয়।

নন ক্যাডারে নিয়োগ দেওয়ার সময় কি কি যাচাই করা হয়?  প্রার্থীর আবেদনপত্রের সাথে প্রদত্ত তথ্য, ডকুমেন্টস, সনদ ইত্যাদি এবং আবেদনপত্রে প্রার্থীর প্রদত্ত অংগীকারনামার ভিত্তিতে বাংলাদেশ সরকারী কর্ম কমিশন কর্তৃক এই শর্তে প্রার্থীদের অনুকূলে সুপারিশ করা হয় যে, নিয়োগের পূর্বে নিয়োগকারী কর্তৃপক্ষ সরকারি সিদ্ধান্ত অনুযায়ী যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে স্বাস্থ্য পরীক্ষা, শিক্ষাগত যোগ্যতার সনদ, অন্যান্য ডকুমেন্টসের সত্যতা যাচাই, প্রযোজ্য ক্ষেত্রে প্রার্থীর উচ্চতা, বুকের মাপ এবং ওজন সম্পর্কিত তথ্য এবং সুপারিশের পূর্ববর্তী জীবন-বৃত্তান্ত যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক যাচাইয়ের পর নিশ্চিত হয়ে সুপারিশ প্রাপ্তদের নিয়োগ প্রদান করতে হবে।

বিসিএস পাশকৃত নন ক্যাডারগণ কোন নিয়োগ বিধিমালা অনুসরণ করবেন? / সংশ্লিষ্ট দপ্তরের নিয়োগ বিধিমালা অনুসরণ করতে হবে

যেকোন সময় সাময়িকভাবে সুপারিশকৃত কোন প্রার্থীর যোগ্যতার শর্তের অপূর্ণতা থাকলে, দুর্নীতি, জালিয়াতি, অসত্য তথ্য প্রদান বা অন্য কোন ক্ষেত্রে যেমন যাচিত সনদ/প্রত্যয়ন/কাগজপত্রাদি যথাযথ না থাকলে বা কোন গুরুতর (Substantive) ভুল-ত্রুটি পরিলক্ষিত হলে সংশ্লিষ্ট প্রার্থীর সাময়িক সুপারিশ বাতিল করা হবে। চাকরিতে নিয়োগের পরও বর্ণিত ক্ষেত্রসমূহে কোন অনিয়ম প্ৰকাশ বা প্রমাণ হলে প্রার্থীকে চাকরি হতে বরখাস্ত করা ছাড়াও প্রার্থীর বিরুদ্ধে উপযুক্ত আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা যাবে।

 

Caption: 41Th BCS Non Cadre Result 2023

নন ক্যাডার বিসিএস পদ (৯ম গ্রেড) । যে সকল পদে নন-ক্যাডার বিসিএস নিয়োগ দেয়া হয়।

  1. গবেষণা কর্মকর্তা।
  2. গবেষণা কর্মকর্তা।
  3. সহকারী-রেজিস্ট্রার  
  4. সহকারী প্রোগ্রামার  
  5. সহকারী পরিচালক  
  6. প্রকাশনা কর্মকর্তা

৯ম গ্রেড মানেই কি ক্যাডার পদ?

না। ৪১তম বি.সি.এস পরীক্ষা-২০১৯ এর লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ কিন্তু পদ স্বল্পতার কারণে ক্যাডার পদে সুপারিশপ্রাপ্ত নন এমন প্রার্থীদের মধ্য হতে বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের ২২ নভেম্বর ২০২৩ তারিখের ৮০.০০.০০০০.২০২.৬৪.০৩১.২৩(অংশ)-১৭১ নম্বর বিজ্ঞপ্তি অনুযায়ী প্রার্থীদের পছন্দক্রম অনুসারে জনপ্রশাসন মন্ত্রণালয় কর্তৃক জারীকৃত “নন-ক্যাডার পদে নিয়োগ (বিশেষ) বিধিমালা, ২০২৩” অনুযায়ী বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগের নন-ক্যাডারভুক্ত [৯ম থেকে ১২তম গ্রেড] শূন্য পদে নিয়োগের জন্য নিম্নবর্ণিত রেজিস্ট্রেশন নম্বরধারী ৩,১৬৪ জন প্রার্থীকে বাংলাদেশ সরকারী কর্ম কমিশন কর্তৃক সাময়িকভাবে (Provisionally) সুপারিশ করা হয়েছে।

https://technicalalamin.com/%e0%a6%95%e0%a7%81%e0%a6%b0%e0%a6%86%e0%a6%a8%e0%a7%87-%e0%a6%a8%e0%a6%be%e0%a6%ae%e0%a6%be%e0%a6%9c-%e0%a6%95%e0%a6%be%e0%a6%af%e0%a6%bc%e0%a7%87%e0%a6%ae-%e0%a6%a8%e0%a6%bf%e0%a6%af%e0%a6%bc/

admin

আমি একজন সরকারী চাকরিজীবি। দীর্ঘ ৮ বছর যাবৎ চাকুরির সুবাদে সরকারি চাকরি বিধি বিধান নিয়ে পড়াশুনা করছি। বিএসআর ব্লগে সরকারি আদেশ, গেজেট, প্রজ্ঞাপন ও পরিপত্র পোস্ট করা হয়। এ ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

admin has 2981 posts and counting. See all posts by admin

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *