পেনশন মঞ্জুর সংক্রান্ত প্রচলিত বিধি /পদ্বতি সহজীকরণ ১৯৯৪

অবসরজনিত পেনশন ও পারিবারিক পেনশন সংক্রান্ত বর্তমান আইন-কানুন এবং প্রচলিত বিধি বিধান ও পদ্ধতির জটিলতার কারণে অনেক ক্ষেত্রে সরকারী চাকুরেদের পেনশন মঞ্জুরী বিলম্বিত হয়।

উহা নিরসনকল্পে পেনশন মঞ্জুরী সংক্রান্ত প্রচলিত বিধি সংশোধন ও পদ্ধতি সহজীকরণের লক্ষ্যে সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষের মতামত গ্রহণপূর্বক সরকার নিম্নে বর্ণিত সিদ্ধান্ত গ্রহণ করিয়াছেন।

১। অবসরজনিত পেনশন: কল্যাণ কর্মকর্তা, সার্ভিস বুক সংরক্ষণ, কর্মকর্তাদের চাকুরীর বিবরণী সংরক্ষণ, অবসর গ্রহণকারীদের তালিকা প্রণয়ন, অবসর গ্রহণের পূর্বে ই,এল,পিসি (প্রত্যাশামূলক শেষ বেতন পত্র, পেনশন মঞ্জুরীর সময় সীমা, অগ্রিম তারিখের চেক প্রদান, কর্তব্য অবহেলার কারণে শাস্তিমূলক ব্যবস্থা, প্রেষণে থাকাকালীন সময়ে লীভ স্যালারী ও পেনশন কন্ট্রিবিউশন, বিতর্কিত চাকুরীকাল, পেনশন কেইস নিষ্পত্তির অগ্রগতি পরির্দশন, সাময়িক পেনশন প্রদান, পেনশন সমপর্ণ।

২। পারিবারিক পেনশন: উত্তরাধীকারী মনোনয়ন, পুত্র সন্তানের বয়সসীমা, অবিবাহিত /বিধবা/ তালাকপ্রাপ্তা কন্যার বয়সসীমা, প্রতিবন্ধী সন্তান, বিধবা স্ত্রীর ক্ষেত্রে, অবসর গ্রহণের পরে মৃত্যুর ক্ষেত্রে পারিবারি পেনশনের হার, আত্মহত্যার ক্ষেত্রে পেনশন।

৩। পেনশন সংক্রান্ত অন্যান্য বিষয়াবলী: জরুরী ভিত্তিক পেনশন প্রদান, বার্ষিক গোপনীয় প্রতিবেদন, প্রশাসনিক কর্তৃপক্ষ কর্তৃক সত্যায়িত তথ্যাদি গ্রহণ, বাড়ী ভাড়া সংক্রান্ত দাবী, ডি-হাফ ও পিপিও, ঢাকা মহানগরীর পেনশনারগণের পেনশন প্রদান, পেনশন ফরম, ভবিষ্য তহবিলের সুদ।

পেনশন সংক্রান্ত সমস্ত কাগজপত্রের সংযোজনী এখানে রয়েছে। পেনশন প্রদানের ক্ষেত্রে যেসমস্ত নিয়ম কানুন রয়েছে তা বেসামরিক সরকারি চাকুরেদের পেনশন মঞ্জুর সংক্রান্ত প্রচলিত বিধি /পদ্বতি সহজীকরণ ১৯৯৪ তে সন্নিবেশিত করা হয়েছে। পরবর্তী সর্বশেষ ২০২০ সালে পেনশন সহজীকরণ আদেশ জারি করা হয়।

বেসামরিক সরকারি চাকুরেদের পেনশন মঞ্জুর সংক্রান্ত প্রচলিত বিধি /পদ্বতি সহজীকরণ ১৯৯৪ : ডাউনলোড

admin

এই ব্লগের কোন পোস্ট নিয়ে বিস্তারিত জানতে বা কোন তথ্য যুক্ত করতে বা সংশোধন করতে চাইলে অথবা কোন আদেশ, গেজেট পেতে এই admin@bdservicerules.info ঠিকানায় মেইল করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.