বৈদেশিক মাস্টার্স ফেলোশীপের জন্য দরখাস্ত আহ্বানের সংশোধিত বিজ্ঞপ্তি ২০২২

আগ্রহী কর্মকর্তাগণকে বর্ণিত শর্তাদি যথাযথভাবে অনুসরণপূর্বক আগামী ২৮ ফেব্রুয়ারি ২০২২ তারিখ বিকাল ৪:০০ ঘটিকায়অফিস চলাকালীন সময়ের মধ্যে নির্ধারিত ফরমে নিম্নস্বাক্ষরকারী বরাবর আবেদন প্রেরণ করতে হবে। পূরণকৃত আবেদনপত্র এবং প্রয়ােজনীয় সকল ডকুমেন্ট যথাযথ নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের মাধ্যমে প্রেরণ করতে হবে। সরাসরি কোন আবেদন গ্রহণযােগ্য হবে না। আবেদনপত্রের নমুনা জনপ্রশাসন মন্ত্রণালয়ের ওয়েবসাইট (www.mopa.gov.bd) হতে ডাউনলােড করা যাবে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার

জনপ্রশাসন মন্ত্রণালয়

পরিকল্পনা-২ শাখা “বিসিএস ক্যাডার কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে সরকারকে শক্তিশালীকরণ-২য় পর্যায় (১ম সংশােধিত) শীর্ষক প্রকল্প

www.mopa.gov.bd

নং- ০৫.০০.০০০০.২৩৯.২৫.০৯৩.২১-১১ তারিখ:-১২ জানুয়ারি ২০২২

বৈদেশিক মাস্টার্স ফেললাশীপে দরখাস্ত দাখিলের মেয়াদ বৃদ্ধির বিজ্ঞপ্তি

২০২১-২০২২ অর্থবছরে বিসিএস ক্যাডার কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে সরকারকে শক্তিশালীকরণ(২য় পর্যায়)” শীর্ষক প্রকল্পের আওতায় “বৈদেশিক মাস্টার্স ডিগ্রীর জন্য বিসিএস ক্যাডার কর্মকর্তাগণের নিকট থেকে নিম্নবর্ণিত শর্ত সাপেক্ষে দরখাস্ত আহবান করা যাচ্ছে।

আবেদনকারীগণের জন্য প্রয়োজনীয় শর্তাবলী ও নির্দেশনা:

১) আবেদনপত্রের সংগে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রদত্ত Unconditional Offer Letter (Full time) সংযুক্ত করতে হবে। এক্ষেত্রে Times Higher Education এর সর্বশেষ World University Ranking 2021 (over all)-এ উল্লিখিত University-সমূহের মধ্যে ৩০০ পর্যন্ত র্যাংকিং এর University হতে Offer Letter প্রাপ্ত কর্মকর্তাগণের আবেদন বিবেচ্য হবে।

২) আবেদনের শেষ তারিখ পর্যন্ত কার্যকর (valid) TOEFL iBT/IELTS (Academic) স্কোর থাকতে হবে। আবেদনকারীগণের IELTS-এ ন্যূনতম স্কোর ৬.০ হতে হবে (Individual Band Score সর্বোচ্চ ১ টি ৫.৫ গ্রহণযােগ্য)। তদ্রুপ TOEFL-এ সমমান প্রাপ্তগণও বিবেচ্য হবেন।

৩) মাস্টার্স প্রােগ্রামে আবেদনকারীর সর্বোচ্চ বয়সসীমা (প্রথম বিজ্ঞপ্তি প্রকাশের তারিখে ১৯.১০.২০২১): ৪৫ বছর।

৪)। চাকরিতে প্রবেশের পরে দেশে ও বিদেশে প্রেষণে/শিক্ষা ছুটিতে মাস্টার্স সম্পন্ন করে থাকলে, এ প্রকল্পের | আওতায় দ্বিতীয় বৈদেশিক মাস্টার্সের জন্য বিবেচিত হবেন না।

৫) মাস্টার্স কোর্সের জন্য আবেদনকারীকে ন্যূনতম স্নাতক ডিগ্রীধারী হতে হবে।

৬) সরকারি/বেসরকারি/ আন্তর্জাতিক কোন পূর্ণাঙ্গ বা আংশিক বৃত্তি/ফেলােশিপপ্রাপ্ত প্রার্থীগণ এ মাস্টার্স কোর্সের জন্য বিবেচিত হবেন না।

৭) চূড়ান্তভাবে নির্বাচিত/মনােনীত কর্মকর্তাগণের অধ্যয়নের বিষয়/বিশ্ববিদ্যালয় (Times Higher Education) এর-উচ্চতর Ranking এর ক্ষেত্রে প্রযোজ্য)/কোর্স-সেশন সর্বোচ্চ একবার যৌক্তিক কারণে পরিবর্তনযােগ্য। চূড়ান্তভাবে নির্বাচিত/মনােনীত প্রার্থীগণকে আবশ্যিকভাবে নির্ধারিত বিশ্ববিদ্যালয় ও নির্ধারিত সেশনে অংশগ্রহণ করতে হবে। এক্ষেত্রে, প্রার্থীর ব্যক্তিগত কোন কারণে নির্ধারিত কোর্সে, নির্ধারিত সেশনে অংশগ্রহণে ব্যর্থ হলে মনােনীত প্রার্থীর মনােনয়ন সরাসরি বাতিল বলে গণ্য হবে। উক্ত প্রার্থী ভবিষ্যতে এ প্রকল্পের আওতায় সকল প্রকার দীর্ঘমেয়াদী প্রশিক্ষণে আবেদনের যােগ্য বলে বিবেচিত হবেন না।

৮) বৈদেশিক মাস্টার্স ডিগ্রিতে মনােনীত কর্মকর্তাগণ কাঙ্ক্ষিত অধ্যয়ন শেষে দেশে ফিরে ন্যূনতম ০২ বছর দেশে কর্মজীবন অতিবাহিত করবেন মর্মে দুই জন উপযুক্ত সাক্ষীর স্বাক্ষরসহ নির্ধারিত ফরমে ৩০০ (তিনশত) টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্পে বন্ড প্রদান করবেন।

) বর্ণিত মাস্টার্স বাধ্যতামূলকভাবে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের On Campus পদ্ধতিতে সম্পন্ন করতে হবে।

১০) আবেদন পদ্ধতি: ক. যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে নির্ধারিত ফরমে আবেদন করতে হবে।

খ. চাকরি স্থায়ী হতে হবে।

গ. সকল শিক্ষাগত যােগ্যতার সনদপত্রের প্রত্যায়িত অনুলিপি দাখিল করতে হবে।

ঘ. আবেদনকারীগণের IELTS-এ ন্যূনতম Band Score ৬.০ হতে হবে এবং Individual Band Score একটির বেশী ৫.৫ গ্রহণযােগ্য হবে না/TOEFL-এ সমমান।।

ঙ. চাকরি জীবনে যারা ইতােপূর্বে প্রেষণে/শিক্ষাছুটি প্রাপ্ত হয়ে দেশে/বিদেশে পিএইচডি/মাস্টার্স সম্পন্ন করেছেন তাঁদের আবেদন করার প্রয়ােজন নেই। কর্মকর্তা নির্বাচনের ক্ষেত্রে কর্মকর্তার মেধাকে অগ্রাধিকার প্রদান করা হবে; সরকার কর্তৃক বরাদ্দকৃত অর্থের অতিরিক্ত অর্থের প্রয়ােজন হলে প্রার্থীকে তা নিজস্ব তহবিল হতে বহন করতে হবে।

জ, নির্বাচিত বিষয়সমূহ:

  • Public Management/ Public Policy/ Governance/ Development Administration
  • Environmental Issues/Global Warming/Climate Change
  • Disaster Management
  • Renewable Energy
  • Economics/ Development Economics/Finance
  • Sustainable Development/Development Studies
  • Social Studies/Gender studies/Sociology
  • Financial Management/ Business & Trade
  • Diplomacy/Negotiations
  • Organizational Leadership/ICT Management
  • Policy Evolution/ Policy Implementation/ International Development Law/International
  • Law and other relevant issues

এবং আবেদনকারী কর্মকর্তাদের ক্যাডার সংশ্লিষ্ট সমসাময়িক গুরুত্বপূর্ণ বিষয়সমূহ।

ঝ. আবেদনকারী কর্মকর্তার আবেদনের বিষয় আবশ্যিকভাবে তাঁর চাকরির সাথে সামঞ্জস্যপূর্ণ হতে হবে।

ঞ. মাস্টার্স পর্যায়ে ‘Statement of Purpose (SOP) এবং ব্যক্তিগত কর্মপরিধি, অভিজ্ঞতা এবং নবলব্ধ জ্ঞান ও প্রযুক্তি ব্যবহারে প্রস্তাবিত অধ্যয়নের প্রাসঙ্গিক বিষয়ে ১০০০ শব্দে আবেদনকারী কর্তৃক মৌলিক লিখিত বর্ণনাসহ আবেদন করতে হবে। উক্ত SOP ও পূরণকৃত আবেদনপত্রের সফটকপি (উভয়টি MS word ও PDF ফরমেটে) আবেদনকারী নাম, ক্যাডার ও আইডিসহ নামকরণপূর্বক [File Name: <Name><Cadre><ID-ul 21CF>] (mastgprojmopa2020@gmail.com) – মেইলে নির্ধারিত সময়ের মধ্যে আবশ্যিকভাবে প্রেরণ করতে হবে। |

ট. যে কোন পর্যায়ে ব্যক্তিগত যােগাযােগ প্রার্থীর অযােগ্যতা হিসেবে বিবেচিত হবে।

আগ্রহী কর্মকর্তাগণকে বর্ণিত শর্তাদি যথাযথভাবে অনুসরণপূর্বক আগামী ২৮ ফেব্রুয়ারি ২০২২ তারিখ বিকাল ৪:০০ ঘটিকায়অফিস চলাকালীন সময়ের মধ্যে নির্ধারিত ফরমে নিম্নস্বাক্ষরকারী বরাবর আবেদন প্রেরণ করতে হবে। পূরণকৃত আবেদনপত্র এবং প্রয়ােজনীয় সকল ডকুমেন্ট যথাযথ নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষের মাধ্যমে প্রেরণ করতে হবে। সরাসরি কোন আবেদন গ্রহণযােগ্য হবে না। আবেদনপত্রের নমুনা জনপ্রশাসন মন্ত্রণালয়ের ওয়েবসাইট (www.mopa.gov.bd) হতে ডাউনলােড করা যাবে।

(ড, মো: সহিদউলহি

প্রকল্প পরিচালক

বিসিএস ক্যাডার কর্মকর্তাদের সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে সরকারকে শক্তিশালীকরণ-২য় পর্যায় (১ম সংশােধিত) শীর্ষক প্রকল্প

অতিরিক্ত সচিব (সিপিটি)

জনপ্রশাসন মন্ত্রণালয়

ফোনঃ ৯৫৪০৭৫৯

বৈদেশিক মাস্টার্স ফেলোশীপের জন্য দরখাস্ত আহ্বানের সংশোধিত বিজ্ঞপ্তি ২০২২: ডাউনলোড

আবেদন ছক: ডাউনলোড

Leave a Reply

Your email address will not be published.